Apple A18 Pro: গেম, অ্যাপ চলবে মাখনের মতো, আইফোন 16 সিরিজের প্রসেসরে চমক

Avatar

Published on:

iphone-16-leaks-suggest-massive-single-core-performance-boost-with-a18-pro-chip

অ্যাপল (Apple) গত বছর সেপ্টেম্বর মাসে A17 Pro প্রসেসর দিয়ে iPhone 15 Pro সিরিজ লঞ্চ করেছে। পারফরম্যান্সের দিক থেকে, মার্কিন টেক জায়ান্টটির এই চিপটি অ্যান্ড্রয়েড ফোনের জন্য তৈরি কোয়ালকম (Qualcomm)-এর ফ্ল্যাগশিপ Snapdragon 8 Gen 3-কেও ছাড়িয়ে গেছে৷ বর্তমানে অ্যাপল তাদের পরবর্তী আইফোনের জন্য A18 Pro চিপসেটের ওপর কাজ করছে। আর এখন এই প্রসেসরটির Geekbench 6 বেঞ্চমার্কিং স্কোর প্রকাশ্যে এসেছে৷ যা পূর্ববর্তী A17 Pro-এর তুলনায় সিঙ্গেল-কোর পারফরম্যান্সে উল্লেখযোগ্য উন্নতি নির্দেশ করেছে।

Apple A18 Pro-এর Geekbench 6 স্কোর

অ্যাপল চলতি বছর লঞ্চ হতে চলা আইফোন ১৬ সিরিজের সমস্ত মডেলে এ১৮ প্রো প্রসেসর ব্যবহার করবে বলে শোনা যাচ্ছে। যে সমস্ত আগ্রহী ক্রেতারা স্ট্যান্ডার্ড আইফোন ১৬ কেনার কথা ভাবছেন, তাদের জন্য এটি সত্যি খুবই ভালো খবর। কেননা, গত বছর আইফোন ১৫ সিরিজের স্ট্যান্ডার্ড এবং প্লাস মডেলে পুরোনো অ্যাপল এ১৬ বায়োনিক চিপসেট ব্যবহার করা হয়েছে, যা ২০২২ সালের আইফোন ১৪ প্রো সিরিজে প্রথম দেখা গিয়েছিল।

প্রসেসর বিভাগে আপগ্রেড না থাকার কারণে কিছু ক্রেতা স্ট্যান্ডার্ড আইফোন ১৫ এবং ১৪ পছন্দ করেনি। তবে, যেহেতু আইফোন ১৬-এ নতুন চিপ থাকবে, তাই গ্রাহকরা এই মডেলটির প্রতি আকৃষ্ট হবেন বলে আশা করা যায়। এখন, আপকামিং অ্যাপল এ১৮ প্রো-এর গিকবেঞ্চ ৬-এর ফলাফল থেকে পরবর্তী প্রজন্মের আইফোনগুলির পারফরম্যান্স সম্পর্কে আভাস পাওয়া গেছে।

বেঞ্চমার্ক ডেটাবেস অনুযায়ী, অ্যাপল এ১৮ প্রো সিঙ্গেল-কোর টেস্টে ৩,৫০০ পয়েন্ট এবং মাল্টি-কোর টেস্টে ৮,২০০ পয়েন্ট স্কোর করেছে। সিঙ্গেল-কোর পারফরম্যান্স আগের প্রজন্মের এ১৭ প্রো-এর তুলনায় বেশ ভাল। জানিয়ে রাখি, এ১৭ প্রো সিঙ্গেল-কোর পরীক্ষায় শুধুমাত্র ২,৯৬০ এবং মাল্টি-কোর পরীক্ষায় ৭,২৩১ স্কোর করেছে। অন্যদিকে, কোয়ালকম-এর পরবর্তী প্রজন্মের স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ প্রসেসরটির গিকবেঞ্চ স্কোরও সম্প্রতি ফাঁস হয়েছে, যা অ্যাপল এ১৮ প্রো-এর থেকে অনেক ভালো মাল্টি-কোর পারফরম্যান্স দেখিয়েছে।

ফাঁস হওয়া গিকবেঞ্চ সিক্স বেঞ্চমার্কে Qualcomm Snapdragon 8 Gen 4 সিঙ্গেল কোরে ২,৯৮৫ পয়েন্ট এবং মাল্টি-কোরে ১০,৭৬২ পয়েন্ট স্কোর করেছে, যা অ্যাপলের-এর iPad এবং MacBook মডেলের জন্য তৈরি M3 চিপসেটের স্কোরের কাছাকাছি। এই বছরের চতুর্থ ত্রৈমাসিকে Qualcomm Snapdragon 8 Gen 4 চালিত ফোন বাজারে আসবে বলে আশা করা যায়। লঞ্চের পর, Apple A18 Pro এবং Snapdragon 8 Gen 4-এর মধ্যে তুলনা করলে বোঝা যাবে কে ২০২৫ সালের সেরা প্রসেসরের খেতাব অর্জন করবে।

সঙ্গে থাকুন ➥