iPhone: অভিযোগের দিন শেষ! আইফোনের ক্যামেরায় সবচেয়ে বড় সমস্যা মিটতে চলেছে

Avatar

Published on:

iPhone 16 Pro New Camera lence Coating

চলতি বছরের সেপ্টেম্বর মাস নাগাদ ফ্ল্যাগশিপ Apple iPhone 16 সিরিজ বিশ্ব বাজারে পা রাখবে বলে আশা করা হচ্ছে। এখন পর্যন্ত যা যা তথ্য সামনে এসেছে তার ওপর ভিত্তি করে বলা যায়, iPhone 16 তার পূর্বসূরি iPhone 15 সিরিজের তুলনায় কয়েকটি উল্লেখযোগ্য আপগ্রেড সহ আসবে, যার মধ্যে একটি ডেডিকেটেড ক্যাপচার বাটন। এখন একটি সূত্র মারফৎ iPhone 16 Pro-এর নতুন লেন্স কোটিং সম্পর্কে জানা গেছে, যা আইফোনের ক্যামেরা সিস্টেমের দুটি মূল সমস্যা দূর করতে পারে। এটি বাস্তবায়িত হলে, iPhone 16 সিরিজের ক্যামেরায় বড় উন্নতি দেখা যাবে।

iPhone 16 Pro-র ক্যামেরা লেন্সে থাকবে নতুন কোটিং

Naver প্ল্যাটফর্মের টিপস্টার Yeux1122 দাবি করেছেন যে, অ্যাপল তাদের পরবর্তী প্রজন্মের আইফোনের যে নতুন প্রযুক্তিতে কাজ করছে সেটি অ্যাটমিক লেয়ার ডিপোজিশন বা এএলডি (ALD) নামে পরিচিত। এটি একটি সারফেসের ওপর একটি উপাদানের অত্যন্ত পাতলা (মাত্র কয়েক ন্যানোমিটার পুরু) স্তর জমা করার একটি পদ্ধতি। এখন প্রশ্ন হল অ্যাপল আসলে কোন কোন সমস্যাকে এই লেয়ার দিয়ে সমাধান করার পরিকল্পনা করছে? যার উত্তরও অজানা নেই। এগুলি হল লেন্স ফ্লেয়ার এবং ইমেজ ঘোস্টিং।

জানিয়ে রাখি, লেন্সের ফ্লেয়ার মূলত একটি ঘটনা যেখানে আলো সেন্সরের সামনে লেন্সের পৃষ্ঠ থেকে প্রতিফলিত হয় অবাঞ্ছিতভাবে। এই প্রতিফলিত আলোর একটি অংশ শেষ পর্যন্ত সেন্সরে আঘাত করে। যখন ইউজার একটি ডার্ক ব্যাকগ্রাউন্ডে একটি উজ্জ্বল বস্তুর শুটিং করেন তখন সমস্যাটি লক্ষণীয় হয়ে ওঠে। ঘোস্টিং হল আরও একটি সমস্যা, যা লেন্স পৃষ্ঠ থেকে আলোর প্রতিফলনের কারণে ঘটে।

অ্যাপল যে লেন্সের আবরণের ওপর কাজ করছে, তা কাঁচের পৃষ্ঠের প্রতিফলিত সূচক হ্রাস করে এবং শেষ পর্যন্ত ফাইনাল ইমেজের ধোঁয়াশাভাব কমায়। টিপস্টার আরও দাবি করেছেন,লেন্সের নতুন আবরণটি iPhone 16 Pro মডেলের মধ্যে সীমাবদ্ধ থাকবে। যেমন গত বছর, শুধুমাত্র iPhone 15 Pro মডেলগুলিতে টাইটানিয়াম ফ্রেম ব্যবহার করেছিল কিংবা তার আগের বছর ডিসপ্লের ওপরের ডায়নামিক আইল্যান্ড iPhone 14 প্রো মডেলের মধ্যেই সীমাবদ্ধ ছিল।

সঙ্গে থাকুন ➥