ভারতে তৈরি iPhone কিনতে হুড়োহুড়ি আমেরিকায়, উৎপাদন বাড়লো প্রায় তিনগুন

Avatar

Published on:

Apple iPhone Exports from India

কিছুদিন আগেই মার্কিং টেক সংস্থা Apple ভারতে নতুন iPhone এর ম্যানুফ্যাকচারিং শুরু করে। যার ফলে দেশীয় বাজারে Apple প্রোডাক্টের চাহিদাও কয়েক গুণ বেড়ে যায়। তবে শুধু ভারতেই নয়, ইদানিং কালে বিশ্ববাজারেও ভারতে তৈরি Apple প্রোডাক্টের ব্যাপক চাহিদা লক্ষ্য করা গেছে। ট্রেড ভিশন এলএলসি-এর মতে ভারত এখন Apple-এর গ্লোবাল সাপ্লাই চেইনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বর্তমানে ভারতে তৈরি বেশিরভাগ আইফোনই আমেরিকায় রপ্তানি করা হয়। 2023-24 সালে আমেরিকায় প্রায় 5.46 বিলিয়ন ডলার মূল্যের অ্যাপল আইফোন রপ্তানি করা হয়েছে। যেখানে 2022-23 অর্থবছরে আমেরিকায় মাত্র 2.1 বিলিয়ন ডলার মূল্যের আইফোন রপ্তানি করা হয়েছিল। আর আইফোন রপ্তানির এই ক্রমবর্ধমান বৃদ্ধি, আমেরিকার জনগণের মধ্যে ভারতে তৈরি আইফোনের ক্রমবর্ধমান চাহিদা এবং পছন্দকে প্রতিফলিত করে।

দ্য ট্রেড ভিশন এলএলসি-এর সেলস এবং মার্কেটিং বিভাগের ভাইস প্রেসিডেন্ট মনিকা ওবেরয় বলেছেন যে, ভারত সরকারের দ্বারা চালু করা প্রোডাকশন ইন্সেন্টিভ স্কিম অর্থাৎ পিএলআই-এর মতো উদ্যোগগুলি অ্যাপলের মতো সংস্থাগুলিকে স্থানীয় উৎপাদনে বিনিয়োগ করতে উৎসাহিত করছে। যার ফলে অ্যাপল সহ একাধিক বিদেশি সংস্থা এখন ভারতে বিভিন্ন ম্যানুফ্যাকচারিং ইউনিট স্থাপন করছে।

এছাড়াও, তিনি বলেছেন যে, মার্কিন বাজারে ভারতে তৈরি আইফোনগুলির চাহিদাও ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, যা অ্যাপলের বিশ্বব্যাপী উৎপাদনে ভারতকে একটি গুরুত্বপূর্ণ স্থান অধিকারের সহায়ক হবে।

সঙ্গে থাকুন ➥