ফোনে চার্জার গুঁজে বিপদ, পুড়ে গেল আঙুল, এই ভুল করলে মাসুল দিতে হবে আপনাকেও!

Avatar

Published on:

Fake Charging Cable Melted iPhone 15 Pro Max

অ্যাপল (Apple) সবসময়ই তাদের ব্যবহারকারীদের কোম্পানি সার্টটিফায়েড অরিজিনাল অ্যাক্সেসরিজ ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকে। তা না করলে ওভার হিটিং, এমনকি আগুনের লেগে যাওয়ার সম্ভাবনাও তৈরি হয়। কোম্পানির বারংবার সতর্কতা সত্ত্বেও, অনেক ব্যবহারকারীই এটিকে গুরুত্ব সহকারে নেন না। এক ইউজার এখন সোশ্যাল মিডিয়ায় দেখিয়েছেন যে, নিম্নমানের হার্ড পার্টি প্রোডাক্ট কতটা বিপজ্জনক হতে পারে। তিনি আইফোনের সাথে একটি সস্তা কেবলের ব্যবহার সম্পর্কে তার ব্যক্তিগত অভিজ্ঞতার শেয়ার করেছেন। যেখানে কেবলটি গরমের কারণে গলে গিয়ে শুধু তার ফোনেরই ক্ষতি করেনি, একই সাথে আঙুলও পুড়িয়ে দিয়েছে।

নয়েজলিমার্ভলাস নামে এক রেডডিট ইউজার সম্প্রতি একটি পোস্টে অ্যাপলের প্রোডাক্টের সাথে সস্তা অ্যাক্সেসরি ব্যবহারের বিপদগুলি সম্পর্কে জানিয়ে সকলকে সতর্ক করেছেন। তিনি বলেছেন, কিভাবে তার সম্প্রতি কেনা আইফোন ১৫ প্রো ম্যাক্স-কে চার্জারের সাথে সংযুক্ত করার ফলে কেবল গলে যায়, যার ফলে তার হাত এবং ফোন উভয়ই পুড়ে যায়। তবে জানা গিয়েছে, চার্জিং কেবলটি অরিজিনাল অ্যাপল প্রোডাক্ট ছিল না।

রেডডিট ইউজার বলেন যে, আইফোন ১৫ প্রো ম্যাক্স-এর যে হিটিংয়ের সমস্যা আছে, তা তিনি জানতেন। কিন্তু এক মাস ব্যবহার করার পর একদিন রাতভর চার্জ হওয়ার সময় এতটাই গরম হয়ে যায় যে তার আঙুল পর্যন্ত পুড়িয়ে দিয়েছে। এরপর তিনি যখন চার্জারটি খুলে ফেলেন, তখন দেখেন কিছু প্লাস্টিক গলে গিয়ে ফোনের বডিতে পোড়া দাগ দেখা দিয়েছে এবং ইউএসবি টাইপ-সি পোর্টের ধাতব অংশ ফোনে আটকে গিয়েছে।

iPhone 15 Pro Max

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, অ্যাপলের ছাড়া অন্য ব্র্যান্ডের অ্যাক্সেসরি ব্যবহার করলেই আইফোনের ক্ষতি হবে, এমনটা না। উদাহরণস্বরূপ, কোম্পানির গুণমান নিয়ন্ত্রণ পরীক্ষায় উত্তীর্ণ অফিসিয়াল পার্টনারদের প্রোডাক্ট ব্যবহার করা একেবারে নিরাপদ। তবে, কোনও অজানা ব্র্যান্ডের একটি প্রোডাক্ট শুধুমাত্র সস্তা হওয়ার কারণে ব্যবহার করা বড় দুর্ঘটনার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে, যেমনটা রেডডিট ইউজার নয়েজলিমার্ভলাস এবং তার ব্যয়বহুল iPhone 15 Pro Max-এর ক্ষেত্রে ঘটেছে।

সঙ্গে থাকুন ➥