ফের কামব্যাক Micromax এর, 15 হাজার টাকার কমে আনছে নতুন 5G স্মার্টফোন

Avatar

Published on:

Micromax to comeback India market with new smartphone price under rs 15000

গত জুন মাসে খবর পাওয়া যাচ্ছিলো যে, Micromax, Karbon, Lava -এর মতো একদা ব্যাপক জনপ্রিয় দেশীয় স্মার্টফোন ব্র্যান্ডগুলি পুনরায় ভারতে প্রত্যাবর্তনের চেষ্টা করছে। যার মধ্যে Lava ইতিমধ্যেই এদেশের বাজারে ফেরার এবং সক্রিয়ভাবে বাজার দখলের কাজে উঠেপড়ে লেগে গেছে। এই উদ্দেশ্য পূরণের জন্য সংস্থাটি ইতিমধ্যেই ১৯,৯৯৯ টাকা দামের Lava Agni 2 5G স্মার্টফোন লঞ্চ করেছে, যা সমালোচক এবং ক্রেতা উভয়ের থেকেই দারুণ প্রশংসা কুড়িয়েছে। এছাড়া চলতি মাসের শেষের দিকে Blaze Pro 5G নামের আরেকটি নয়া স্মার্টফোন লঞ্চ করার ঘোষণাও করেছে Lava। তবে এই ব্র্যান্ডটি ভারতীয়দের মন জয় করার সর্বপ্রকার চেষ্টা করলেও, বাকি দুটি সংস্থার তরফ থেকে তেমন কোনো প্রচেষ্টা নজরে পড়ছিল না। তবে সম্প্রতি ‘দ্যমোবাইলইন্ডিয়ান’ (TheMobileIndian) দাবি করেছে যে, Micromax বর্তমানে ভারতের বাজারে পুনরায় প্রবেশ করার পরিকল্পনা করছে। আর এইবার সংস্থাটির লক্ষ হবে ১৫,০০০ টাকার স্মার্টফোন সেগমেন্ট।

জানিয়ে রাখি, এর আগেও অর্থাৎ ২০২০ সালে Micromax ভারতীয় স্মার্টফোন বাজারে প্রত্যাবর্তনের চেষ্টা করেছিল। ফলস্বরূপ সংস্থাটি বেশ কয়েকটি নতুন স্মার্টফোনও লঞ্চ করে। যদিও ২০২২ সালের এপ্রিলে Micromax In 2c স্মার্টফোন ঘোষণার পর থেকে ব্র্যান্ডটি একপ্রকার নিষ্ক্রিয় হয়ে যায়। তবে প্রায় দেড় বছর পর Micromax অবশেষে নড়েচড়ে বসেছে বলেই মনে হচ্ছে। কেননা এই লেটেস্ট রিপোর্ট অনুসারে, সংস্থাটি বর্তমানে ১৫,০০০ টাকা দামের একটি বাজেট-রেঞ্জের স্মার্টফোনের উপর কাজ করছে। আসন্ন এই ডিভাইসের স্পেসিফিকেশন এখনো জানা যায়নি। কিন্তু দাবি করা হচ্ছে, এটি MediaTek চিপসেটের সাথে আসবে।

প্রসঙ্গত, Micromax বিগত কয়েক মাস ধরে সেমিকন্ডাক্টর ব্র্যান্ড MediaTek ও Qualcomm -এর সাথে তাদের আপকামিং স্মার্টফোনের জন্য চিপ কেনার বিষয়ে ধারাবাহিকভাবে আলাপ-আলোচনা করছে বলে জানা গিয়েছে। যদিও Micromax -এর পেমেন্ট দেওয়ার ক্ষেত্রে বিলম্বের অভ্যাস থাকায় Qualcomm চুক্তি সাক্ষরে রাজি হচ্ছে না বলে খবর পাওয়া গেছে। যদি এমনটা হয় তবে সংস্থাটি হয়তো খুব শীঘ্রই MediaTek -এর সাথে অংশীদারিত্বের ঘোষণা করতে পারে।

ফলে আমাদের অনুমান, যেহেতু সংস্থাটি এখনও চিপসেট অর্ডার করে উঠতে পারেনি, সেহেতু আগামী বছরের ফেব্রুয়ারি বা মার্চের আগে রাহুল শর্মার এই ব্র্যান্ডের পক্ষে ভারতের বাজারে ‘কামব্যাক’ করা সম্ভব নয়।

এছাড়া মনে করা হচ্ছে, যদি আপকামিং Micromax ফোনকে ২০২৪ সালে লঞ্চ করা হয় তবে এটি সংস্থার প্রথম 5G হ্যান্ডসেট হিসেবে আত্মপ্রকাশ করতে পারে।

সঙ্গে থাকুন ➥