স্টক Android ত্যাগ করে Nokia-র স্মার্টফোনে এবার চীনের বিজ্ঞাপন ভর্তি অপারেটিং সিস্টেম

Avatar

Published on:

Nokia C31 Freeme OS Software

নোকিয়া ব্র্যান্ডের স্মার্টফোন নির্মাতা এইচএমডি গ্লোবাল (HMD Global) গত বছর সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত আইএফএ ২০২২ (IFA 2022) ইভেন্টে Nokia C31 স্মার্টফোনটি উন্মোচন করেছিল। এটি এন্ট্রি-লেভেল স্মার্টফোন এবং 4G কানেক্টিভিটির মধ্যেই সীমাবদ্ধ। তার এক মাস পর, অক্টোবরে Nokia C31 চীনে পা রাখে। তবে আশ্চর্যের বিষয় হল, এক সূত্র মারফত জানা গিয়েছে, Nokia C31 এখন আলাদা কাস্টম স্কিনের সঙ্গে চীনে সরবরাহ করা হচ্ছে।

চীনে উপলব্ধ Nokia C31-এ রয়েছে বিশেষ Freeme OS সফ্টওয়্যার

প্রথমেই জানাই, এইচএমডি গ্লোবালের তৈরি নোকিয়া স্মার্টফোনগুলি শুধুমাত্র চীন ছাড়া সারা বিশ্বে নিয়ার স্টক অ্যান্ড্রয়েড সফ্টওয়্যারে রান করে, কারণ সেদেশে গুগল নিষিদ্ধ। আর তাই ফোনের সফ্টওয়্যার অন্যান্য দেশের তুলনায় চীনে ভিন্ন। সেখানে নোকিয়ার ফোনের ইউআই (UI) এলিমেন্ট এবং পার্সোনালাইজড সার্ভিসে পরিবর্তন করে বিক্রি হয়৷ তাই অন্যান্য দেশে সংস্থার মোবাইল অপারেটিং সিস্টেমের সঙ্গে চীনে নোকিয়ার ফোনে থাকা ওএস-এর মিল থাকে না।

এক টিপস্টার জানিয়েছেন, নোকিয়া সি৩১-এর নতুন ইউনিট এখন চীনে ফ্রিমি ওএস (Freeme OS)-এর সাথে পাঠানো হয়েছে। এই সফ্টওয়্যারটি সাংহাই ঝুওয়ি টেকনোলজি কো. লিমিটেড (Shanghai Zhuoyi Technology Co. Ltd) দ্বারা তৈরি করা হয়েছে। ফ্রিমি ওএস হল শাওমি (Xiaomi) দ্বারা ডেভেলপ করা এমআইইউআই (MIUI)-এর মতো জনপ্রিয় চীনা কাস্টম স্কিনের মতো অ্যান্ড্রয়েডের জন্য একটি ভারী স্কিন। এটি কোনও দিক থেকে স্টক অ্যান্ড্রয়েডের সাথে সাদৃশ্যপূর্ণ নয়, যা নোকিয়া হ্যান্ডসেটের অন্যতম প্রধান সেলিং পয়েন্ট ছিল।

জানিয়ে রাখি, Nokia C31 ফোনটি প্রতি ত্রৈমাসিক অন্তর দুই বছরব্যাপী সিকিউরিটি আপডেট গ্রহণের জন্য যোগ্য। তবে, Freeme OS-এ চলা ফোনগুলি এখনও অক্টোবর,২০২২-এর সিকিউরিটি প্যাচেই আটকে রয়েছে। মনে করা হচ্ছে, এতে আর কোনও সিস্টেম আপডেট আসবে না। যেহেতু এইচএমডি গ্লোবাল ফোনের জন্য কোনও অ্যান্ড্রয়েড আপডেটের প্রতিশ্রুতি দেয়নি, তাই এটি সম্ভবত অ্যান্ড্রয়েড ১২ ভার্সনেই চলবে।

সঙ্গে থাকুন ➥