Nothing Phone (2) vs OnePlus 11R : কোন 5G স্মার্টফোন আপনার কেনা উচিত

Avatar

Published on:

Nothing Phone (2) vs OnePlus 11R Comparison

গত ১১ই জুলাই ভারত সহ বিশ্ববাজারে লঞ্চের মুখ দেখেছে Nothing Phone 2। এদেশে এই ফোনের সাথে OnePlus 11R এর কড়া প্রতিদ্বন্দ্বিতা চলবে বলে মনে করছেন বহু টেক বিশ্লেষক। উভয় মডেলেই সর্বোচ্চ ১২০ হার্টজ রিফ্রেশ রেটের FHD+ ডিসপ্লে প্যানেল, অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক কাস্টম ওএস, অ্যাড্রেনো ৭৩০ জিপিইউ এবং ৫০ মেগাপিক্সেল Sony IMX890 প্রাইমারি সেন্সর উপস্থিত। আবার ফোন দুটির প্রসেসর ভ্যারিয়েন্টও অনুরূপ। অর্থাৎ এগুলিতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮+ জেন ১ ফ্ল্যাগশিপ চিপসেট পাওয়া যাবে। এছাড়া আলোচ্য হ্যান্ডসেট-দ্বয়কে হাই-মিড রেঞ্জের অধীনে লঞ্চ করা হয়েছে। যদিও কিছু বিভাগে পার্থক্য লক্ষ্যণীয়। ফলে Nothing নাকি OnePlus, কোন ব্র্যান্ডের 5G স্মার্টফোনটি সেরা? এই প্রশ্ন সামনে আসা স্বাভাবিক। যে কারণে আজ আমরা Nothing Phone (2) এবং OnePlus 11R স্মার্টফোনের দাম ও স্পেসিফিকেশনের পার্থক্য নিয়ে আলোচনা করবো।

Nothing Phone (2) vs OnePlus 11R : ডিসপ্লে, সেন্সর

নাথিং ফোন ২ স্মার্টফোনে ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪১২ পিক্সেল) LTPO OLED ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইলের এবং এতে ১-১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট ও ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট সাপোর্ট করে। সিকিউরিটি ফিচার হিসাবে এতে অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ফেস আনলক ফিচার উপস্থিত, যা ইউজারের মুখ ঢাকা থাকলেও কাজ করবে।

ওয়ানপ্লাস ১১আর ৫জি স্মার্টফোনে আছে ৬.৭৪-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২৭৭২×১২৪০ পিক্সেল) কার্ভড ১০ বিট AMOLED ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ৪৫০ পিপিআই পিক্সেল ডেনসিটি, ৩৬০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট এবং HDR10+ টেকনোলজি সাপোর্ট করে। এই ডিসপ্লেতে আই কমফোর্ট, ইমেজ শার্পনার, ভিডিও কালার এনহ্যান্সার সহ একাধিক কার্যকর ফিচার মজুত রয়েছে। আর নিরাপত্তার জন্য এতে আন্ডার ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার পাওয়া যাবে।

Nothing Phone (2) vs OnePlus 11R : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

অভ্যন্তরীণ স্পেসিফিকেশনের কথা বললে, নাথিং ফোন (২) স্মার্টফোনে অ্যাড্রেনো ৭৩০ জিপিইউ সহ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮+ জেন ১ প্রসেসর রয়েছে। এতে ১২ জিবি পর্যন্ত র‌্যাম এবং সর্বোচ্চ ৫১২ জিবি স্টোরেজ পাওয়া যাবে। হ্যান্ডসেটটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক নাথিংওএস ২.০ (NothingOS 2.0) কাস্টম স্কিনে রান করে। এক্ষেত্রে সংস্থার তরফ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যে, এই ডিভাইসের সাথে তিন বছরের অ্যান্ড্রয়েড ওএস আপডেট এবং চার বছরের সিকিউরিটি প্যাচ অফার করা হবে।

মাল্টিটাস্কিং ও উন্নত পারফরম্যান্স সরবরাহের জন্য ওয়ানপ্লাস ১১আর ফোনে শক্তিশালী কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮+ জেন ১ ফ্ল্যাগশিপ প্রসেসর এবং অ্যাড্রেনো ৭৩০ জিপিইউ ব্যবহার করা হয়েছে। উক্ত ডিভাইসে ১৬ জিবি পর্যন্ত র‍্যাম এবং সর্বাধিক ২৫৬ জিবি মেমরি উপলব্ধ। আর অপারেটিং সিস্টেম হিসাবে এই ফোনে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক অক্সিজেনওএস ১৩ (OxygenOS 13) কাস্টম ইউজার ইন্টারফেস পাওয়া যাবে।

Nothing Phone (2) vs OnePlus 11R : ক্যামেরা সেটআপ

ফটো ও ভিডিওগ্রাফির জন্য নয়া Nothing Phone (2) হ্যান্ডসেটের ব্যাক প্যানেলে LED ফ্ল্যাশ সহ ডুয়াল ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS) ও ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশন (EIS) সমর্থিত ৫০ মেগাপিক্সেল Sony IMX890 প্রাইমারি সেন্সর (অ্যাপারচার : এফ/১.৮৮) এবং EIS সহ ৫০ মেগাপিক্সেল Samsung JN1 আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। এই সেকেন্ডারি ক্যামেরাটি মাইক্রো সেন্সর হিসেবেও কাজ করবে। এদিকে ডিভাইসের সামনে এফ/২.৪৫ অ্যাপারচার সহ ৩২ মেগাপিক্সেলের Sony IMX615 সেলফি ক্যামেরা লক্ষ্যণীয়।

ক্যামেরা ফ্রন্টের ক্ষেত্রে, OnePlus 11R ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বিদ্যমান। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল Sony IMX890 প্রাইমারি সেন্সর, এফ/২.২ অ্যাপারচার সহ ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল OV08D10 সেন্সর এবং এফ/২.৪ অ্যাপারচার সহ ২ মেগাপিক্সেল ম্যাক্রো OV02B10 সেন্সর। আর ফোনটির ডিসপ্লের উপরিভাগে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা অবস্থিত।

Nothing Phone (2) vs OnePlus 11R : ব্যাটারি, চার্জিং প্রযুক্তি

পাওয়ার ব্যাকআপের জন্য নাথিং ফোন (২) মডেলে ৪,৭০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ৩৩ ওয়াট পিপিএস ওয়্যার্ড ফাস্ট চার্জিং, ১৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং এবং ৫ ওয়াট রিভার্স চার্জিং সমর্থন করে। এক্ষেত্রে ওয়্যার্ড ও ওয়্যারলেস চার্জিং প্রযুক্তির মাধ্যমে এই ফোনকে যথাক্রমে ৫৫ মিনিট ও ১৩০ মিনিটে ফুল চার্জ করা সম্ভব হবে বলে দাবি করেছে সংস্থাটি।

ওয়ানপ্লাস ১১আর ফোনে আছে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ১০০ ওয়াট সুপারভুক (SuperVOOC) ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

Nothing Phone (2) vs OnePlus 11R : দাম

এদেশের বাজারে নাথিং ফোন (২) স্মার্টফোনকে তিনটি স্টোরেজ কনফিগারেশনে লঞ্চ করা হয়েছে। যার মধ্যে ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম থাকছে ৪৪,৯৯৯ টাকা। আর ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‌্যাম + ৫১২ জিবি স্টোরেজ যুক্ত টপ-এন্ড ভ্যারিয়েন্টকে পাওয়া যাবে যথাক্রমে ৪৯,৯৯৯ টাকায় ও ৫৪,৯৯৯ টাকায়। এটি ডার্ক গ্রে ও হোয়াইট কালারে উপলব্ধ।

ভারতে ওয়ানপ্লাস ১১আর স্মার্টফোনের দাম শুরু হচ্ছে ৩৯,৯৯৯ টাকা থেকে। এই দাম ফোনটির ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের। আর ১৬ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ যুক্ত টপ-এন্ড মডেলটি কিনতে খরচ পড়বে ৪৪,৯৯৯ টাকা। এটি গ্যালাকটিক সিলভার এবং সনিক ব্ল্যাক কালার অপশনে এসেছে।

সঙ্গে থাকুন ➥