HomeMobilesমধ্যম বাজেটে ঠান্ডা লড়াই, Nothing Phone (2a) নাকি Realme 12 Pro 5G...

মধ্যম বাজেটে ঠান্ডা লড়াই, Nothing Phone (2a) নাকি Realme 12 Pro 5G করবে বাজার দখল, দেখে নিন

গত ৬ই মার্চ ভারত সহ বিশ্ববাজারে আত্মপ্রকাশ করে Nothing Phone (2a)। এটি হল একটি মিড-রেঞ্জের হ্যান্ডসেট, যার দাম এদেশে ২৩,৯৯৯ টাকা থেকে শুরু হচ্ছে। দেখতে গেলে প্রায় একই দামে গত জানুয়ারি মাসে আরেকটি স্মার্টফোন লঞ্চ হয়েছিল, যার নাম Realme 12 Pro 5G। মনে করা হচ্ছে, বর্তমানে ভারতের বাজারে Nothing ব্র্যান্ডের এই লেটেস্ট ফোনের অন্যতম প্রতিদ্বন্দ্বী হল Realme মডেলটি। কেননা এই দুটি হ্যান্ডসেট মিড-রেঞ্জ সেগমেন্টের সর্বাধিক সেরা বিকল্প।

বৈশিষ্ট্যের কথা বললে, Nothing Phone (2a) ফোনে কিউনিক গ্লাইফ ইন্টারফেস যুক্ত ট্রান্সপারেন্ট ব্যাক প্যানেল দেওয়া হয়েছে। ব্যবহারকারীরা এর লাইট এফেক্ট কাস্টমাইজ করতে পারবেন। অন্যদিকে, Realme 12 Pro 5G কার্ভড স্ক্রিন এবং প্রিমিয়াম ভেগান লেদার ফিনিশিং যুক্ত ব্যাক ডিজাইনের সাথে লঞ্চ হয়েছে। তবে আকর্ষণীয় ডিজাইনের পাশাপাশি উভয় স্মার্টফোনই একাধিক উন্নত ফিচার এবং টপ-নচ পারফরম্যান্স অফারে সক্ষম। ফলে নবাগত Nothing Phone (2a) নাকি বিদ্যমান Realme 12 Pro 5G ফোনের মধ্যেই কোনটি সবদিক থেকে সেরা তা এখন একটা বিচার্য বিষয় হয়ে উঠেছে। চলুন ডিভাইস দুটির মধ্যে দাম ও ফিচারগত তুলনামূলক আলোচনার মাধ্যমে একটি সিদ্ধান্তে পৌঁছনো যাক।

Nothing Phone (2a) vs Realme 12 Pro 5G : ডিসপ্লে

বক্সি ফর্ম ফ্যাক্টর ও ব্র্যান্ডের ‘সিগনেচার’ গ্লাইফ ইন্টারফেস যুক্ত ট্রান্সপারেন্ট ব্যাক প্যানেল ডিজাইনের সাথে আসা নাথিং ফোন (২এ) মডেলে সরু বেজেল পরিবেষ্টিত ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস ফ্ল্যাট OLED পাঞ্চ-হোল (কেন্দ্রীভূত) ডিসপ্লে রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১,৩০০ নিট পিক ব্রাইটনেস এবং এইচডিআর১০ প্রযুক্তি সাপোর্ট করে। নিরাপত্তার জন্য এতে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার মিলবে।

রিয়েলমি ১২ প্রো ৫জি স্মার্টফোনে ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১০৮০×২৪০০ পিক্সেল) AMOLED ডিসপ্লে রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ৩৯৪ পিপিআই পিক্সেল ডেনসিটি, সর্বোচ্চ ৮০০ নিট ব্রাইটনেস এবং ৯০.৪% স্ক্রিন-টু-বডি রেশিও সমর্থন করে। সিকিউরিটি ফিচার হিসাবে এতে অপটিক্যাল আন্ডার ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার পাওয়া যাবে।

Nothing Phone (2a) vs Realme 12 Pro 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

ভালো পারফরম্যান্সের জন্য নয়া Nothing Phone (2a) মডেলে মিডিয়াটেক ডাইমেনসিটি ৭২০০ প্রো প্রসেসর ব্যবহার করা হয়েছে। স্টোরেজ হিসাবে সর্বাধিক ১২ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত রম মিলবে। ডিভাইসটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক নাথিং ওএস ২.৫ কাস্টম স্কিনে রান করে।

অভ্যন্তরীণ স্পেসিফিকেশনের কথা বললে, Realme 12 Pro 5G ফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬ জেন ১ চিপসেট সমন্বিত আছে। এটি ১২ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ সহ পাওয়া যাবে। ডিভাইসটি অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক রিয়েলমি ইউআই ৫.০ কাস্টম স্কিনে রান করে।

Nothing Phone (2a) vs Realme 12 Pro 5G : ক্যামেরা সেটআপ

নাথিং ফোন (২এ) স্মার্টফোনের পেছনে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – ‘অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন’ (OIS) সমর্থিত ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + ৫০ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল। এদিকে ডিভাইসের সামনে ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা অবস্থিত। এর ক্যামেরা বিভাগ আলট্রা-এক্সডিআর, মোশন ক্যাপচার, নাইট মোড, অ্যাকশন মোড এবং পোর্ট্রেট অপ্টিমাইজারের মতো একাধিক ক্যামেরা মোড সাপোর্ট করে, যা ফটোগ্রাফির মান আরও উন্নত করতে সাহায্য করবে।

ফটো ও ভিডিওগ্রাফির জন্য রিয়েলমি ১২ প্রো ৫জি স্মার্টফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা দেওয়া হয়েছে। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর + ২এক্স অপটিক্যাল জুম যুক্ত ৩২ মেগাপিক্সেলের টেলিফোটো লেন্স + ১১২-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সমর্থিত ৮ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড শুটার। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য মিলবে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা।

Nothing Phone (2a) vs Realme 12 Pro 5G : ব্যাটারি, কানেক্টিভিটি পোর্ট

নাথিং ব্র্যান্ডের নতুন মিড-রেঞ্জ হ্যান্ডসেটে কানেক্টিভিটি বিকল্প হিসাবে – ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ৫.৩, ডুয়েল ৫জি সিম স্লট এবং এনএফসি অন্তর্ভুক্ত। আবার পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

রিয়েলমি ১২ প্রো ৫জি স্মার্টফোনে কনেক্টিভিটির জন্য সামিল থাকছে – ওয়াই-ফাই ৮০২.১১ এ/বি/জি/এন/এসি/৬, ব্লুটুথ ৫.২, জিপিএস, গ্লোনাস, গ্যালিলিও, কিউজেডএসএস, এনএফসি এবং ইউএসবি টাইপ-সি ২.০ পোর্ট। এতে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি রয়েছে, যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

Nothing Phone (2a) vs Realme 12 Pro 5G : দাম

এদেশের বাজারে নাথিং ফোন (২এ) মডেলটির দাম ২৩,৯৯৯ টাকা শুরু হচ্ছে। এই দাম এর ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের। আবার ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং টপ-এন্ড ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজের দাম যথাক্রমে ২৫,৯৯৯ টাকা ও ২৭,৯৯৯ টাকা। এটি – হোয়াইট এবং ব্ল্যাক কালার বিকল্পে কেনা যাবে।

ভারতে রিয়েলমি ১২ প্রো ৫জি স্মার্টফোনের ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস মডেলের দাম ২৫,৯৯৯ টাকা রাখা হয়েছে। আবার উচ্চতর ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম থাকছে ২৬,৯৯৯ টাকা। এটি – সাবমেরিন ব্লু এবং নেভিগেটর বেইজ কালার অপশনে এসেছে।

RELATED ARTICLES

Most Popular