Nubia Flip 5G: অবিশ্বাস্য ব্যাপার, চমকে দিয়ে লঞ্চ হল বিশ্বের সবচেয়ে সস্তা ফোল্ডেবল ফোন

Avatar

Published on:

Nubia Flip 5G Foldable Smartphone launched

জেডটিই (ZTE) আজ তাদের নুবিয়া ব্র্যান্ডের প্রথম ফোল্ডেবল স্মার্টফোন, Nubia Flip লঞ্চের ঘোষণা করল। এটি প্রাথমিকভাবে গত ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (MWC 2024) ইভেন্টে উন্মোচন করা হয়েছিল৷ যে বিষয়টি একে অন্যান্য ফ্লিপ স্মার্টফোন থেকে আলাদা করে তুলেছে, সেটি হল প্রাইস পয়েন্ট। প্রিমিয়াম সেগমেন্ট টার্গেট করার পরিবর্তে, জেডটিই মিড-রেঞ্জ সেগমেন্টে Nubia Flip এনেছে। বাজারে এত সস্তায় ফ্লিপ-ফোল্ড ফোন নেই বললেই চলে। এতে অ্যামোলেড ফ্লেক্সিবল ডিসপ্লে, Qualcomm Snapdragon 7 Gen 1 প্রসেসর, 50-মেগাপিক্সেল হাই-ডেফিনিশন ক্যামেরা সেন্সর এবং শক্তিশালী স্পেস-গ্রেড ইস্পাত দিয়ে নির্মিত কব্জা বর্তমান, যা 2 লক্ষ বার খোলা বন্ধ সহ্য করতে সক্ষম।

Nubia Flip: স্পেসিফিকেশন ও ফিচার্স

নুবিয়া ফ্লিপ-এ একটি ঐতিহ্যবাহী ক্ল্যামশেল ডিজাইন রয়েছে, যা খোলা অবস্থায় 7.0 মিমি স্লিম এবং ওজন 209 গ্রাম। এটিতে উচ্চ-শক্তির স্পেস-গ্রেড ইস্পাত দিয়ে তৈরি একটি হিঞ্জ বা কব্জা ব্যবহার করা হয়েছে, যা 200,000 বার পর্যন্ত স্ক্রিন খোলা এবং বন্ধ করা সহ্য করতে সক্ষম। ফোনটির পিছনে একটি বৃত্তাকার সেকেন্ডারি ডিসপ্লে রয়েছে। এটি চওড়া রিং দ্বারা বেষ্টিত, যা ক্যামেরা আইল্যান্ড হিসাবে কাজ করে।

এই বৃত্তাকার ডিসপ্লেটি মাত্র 1.43 ইঞ্চির এবং এতে 466×466 পিক্সেল রেজোলিউশনের অ্যামোলেড (AMOLED) প্যানেল রয়েছে, যা নোটিফিকেশন দেখতে এবং স্মার্টফোনের কিছু মৌলিক ফাংশনে সহজে অ্যাক্সেস করতে সাহায্য করে। আর নুবিয়া ফ্লিপ-এর সামনের দিকে লম্বা 6.9 ইঞ্চির ফুলএইচডি+ (2,790 × 1,188 পিক্সেল) 120 হার্টজ রিফ্রেশ রেট সহ অ্যামোলেড (AMOLED) ফোল্ডেবল ডিসপ্লে বিদ্যমান। আর ফোনের ফোল্ডেবল স্ক্রিনের ওপরের কেন্দ্রে ফ্রন্ট ক্যামেরার জন্য একটি পাঞ্চ-হোল কাটআউট রয়েছে৷ এই ডিসপ্লেটি 2,160 হার্টজ পিডাব্লিউএম ডিমিং এবং ডিসিআই-পি3 কালার গ্যামটের সম্পূর্ণ কভারেজ অফার করে।

পারফরম্যান্সের জন্য, Nubia Flip-এ Qualcomm Snapdragon 7 Gen 1 প্রসেসর ব্যবহার করা হয়েছে, যা গ্রাফিক্সের জন্য Adreno 644 জিপিইউ- এর সাথে যুক্ত রয়েছে। এই প্রসেসরটি Moto Razr 40-এও আগে ব্যবহৃত হয়েছে, যা মোটোরোলার অন্যতম মিড-রেঞ্জ ক্ল্যামশেল স্মার্টফোন। ফোনটি চীনে তিনটি র‍্যাম এবং স্টোরেজ কনফিগারেশনে লঞ্চ হয়েছে – 8 জিবি + 256 জিবি, 12 জিবি + 256 জিবি এবং 12 জিবি + 512 জিবি। পাওয়ার ব্যাকআপের জন্য, Nubia Flip-এ 33 ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ 4,310 এমএএইচ ব্যাটারি রয়েছে। ব্র্যান্ডের দাবি অনুযায়ী, এই চার্জিং সাপোর্টটি প্রায় 73 মিনিটের মধ্যে ফোনটির 0 থেকে 100% পর্যন্ত ব্যাটারি পূরণ করতে পারে। ফোনটিতে নিয়ার ফিল্ড কমিউনিকেশন (NFC) প্রযুক্তিও রয়েছে।

ফটোগ্রাফির জন্য, Nubia Flip-এর রিয়ার ক্যামেরা সেটআপে 50 মেগাপিক্সেলের হাই-ডেফিনিশন প্রাইমারি সেন্সর উপস্থিত রয়েছে, যার সাথে পোর্ট্রেট শটের জন্য একটি 2 মেগাপিক্সেলের ডেপ্থ সেন্সর যুক্ত রয়েছে। ফোনের সামনে ডিসপ্লে ওপরে অবস্থিত পাঞ্চ হোলের মধ্যে একটি 16 মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা রয়েছে, তবে ইউজাররা সেলফি এবং ভিডিও কলের জন্য প্রাইমারি ক্যামেরাটিও ব্যবহার করতে পারেন। Nubia Flip-এর ক্যামেরা সিস্টেম এআই কম্পিউটেশনাল ফটোগ্রাফি সাপোর্ট করে এবং ব্যাপকভাবে অপ্টিমাইজ করা এআই ইমেজিং সিস্টেম রয়েছে, যা এআই মোশন ডিটেকশন, এআই নিউরাল নেটওয়ার্ক নয়েজ রিডাকশন এবং ইমেজ ফিউশন ক্যালকুলেশনের মাধ্যমে দ্রুত ফটো ক্যাপচার সম্পূর্ণ করতে পারে। রাতের আকাশের ছবি তোলার জন্য এতে ডেডিকেটেড নাইট মোডও মিলবে।

Nubia Flip: দাম

চীনা বাজারে Nubia Flip-এর প্রি-সেল আজই শুরু হয়ে গিয়েছে এবং এটি আনুষ্ঠানিকভাবে আগামী 16 এপ্রিল সকাল 10 টায় (স্থানীয় সময়) বিক্রির জন্য উপলব্ধ হবে। এই ফোনের বেস 8 জিবি র‍্যাম + 256 জিবি স্টোরেজ মডেলটির দাম রাখা হয়েছে 2,999 ইউয়ান (প্রায় 35,200 টাকা)। এছাড়া, উচ্চতর 12 জিবি র‍্যাম + 256 জিবি স্টোরেজ সংস্করণটির মূল্য 3299 ইউয়ান (প্রায় 38,710 টাকা), আর টপ-এন্ড 12 জিবি র‍্যাম + 512 জিবি স্টোরেজ মডেলটি 3,699 ইউয়ান (প্রায় 42,560 টাকা) মূল্যে কেনা যাবে। Nubia Flip তিনটি আকর্ষণীয় কালার অপশনে উপলব্ধ – ক্যারামেল, মিল্ক টি এবং ট্যারো। তবে এই ফোনটি চীনের বাইরে লঞ্চ হবে কিনা, সে সম্পর্কে কোম্পানির তরফে এখনও কিছু জানানো হয়নি।

সঙ্গে থাকুন ➥