HomeMobilesযার ফোন সে ছাড়া কেউ খুলতেই পারবে না, Realme, OnePlus-রা আনছে নতুন...

যার ফোন সে ছাড়া কেউ খুলতেই পারবে না, Realme, OnePlus-রা আনছে নতুন প্রযুক্তি

মানুষের জীবনে স্মার্টফোন দিন দিন যতটা জরুরী হয়ে উঠছে, ততই গুরুত্বপূর্ণ হয়ে পড়ছে এর নিরাপত্তা ব্যবস্থা। স্মার্টফোন সিকিউরিটির একটি অন্যতম স্তম্ভ হল ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। প্রিমিয়াম থেকে এন্ট্রি লেভেল এখন সব ফোনেই এই ব্যবস্থা দেখা যায়। ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের কিছু ধরন রয়েছে, তার মধ্যে অন্যতম হল ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। স্মার্টফোনের ডিসপ্লের ভিতর ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বেশ কয়েক বছর ধরেই ব্যবহার হয়ে আসছে। তাছাড়া বর্তমানে আল্ট্রাসনিক এবং অপটিক্যাল স্ক্যানার – এই দুই প্রযুক্তি রয়েছে এবং উভয়ই বায়োমেট্রিক অথেনটিকেশনের জন্য ব্যবহৃত হয়। তবে দামী হওয়ার কারণে আল্ট্রাসনিক স্ক্যানার সাধারণত প্রিমিয়াম ফ্ল্যাগশিপে দেখতে পাওয়া যায়। সূত্রের দাবি, ওপ্পো, রিয়েলমি, এবং ওয়ানপ্লাসের মতো সংস্থা এখন নিরাপত্তা উন্নত করতে এই সেন্সরের প্রতি ঝুঁকতে চলেছে।

ভবিষ্যতে Oppo, OnePlus ও Realme ফোনে দেখা যাবে আল্ট্রা-সনিক ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার

টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন (DCS) জানিয়েছেন যে, ওপ্পো, ওয়ানপ্লাস এবং রিয়েলমি তাদের ডিভাইসে আল্ট্রাসনিক ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার যুক্ত করার লক্ষ্যে কাজ করছে। সব কিছু ঠিকঠাক থাকলে, ব্র্যান্ডের ভবিষ্যতের ফ্ল্যাগশিপ ডিভাইসগুলিতে অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের পরিবর্তে এই প্রযুক্তিটি দেখা যেতে পারে।

বর্তমানে, স্যামসাং গ্যালাক্সি এস23 সিরিজ, আইকো 12 প্রো, মেইজু 21/21 প্রো – এর মতো হ্যান্ডসেটে আল্ট্রাসনিক ইন-ডিসপ্লে স্ক্যানার অন্তর্ভুক্ত রয়েছে। ইতিমধ্যেই একটি রিপোর্ট থেকে জানা গেছে, কোয়ালকম স্ন্যাপড্রাগন 8 জেন 4 প্রসেসর সহ এ বছর লঞ্চ হতে চলা শাওমি 15 সিরিজে গুডিক্স (Goodix)-এর সিঙ্গেল-পয়েন্ট আল্ট্রাসনিক ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার প্রযুক্তি ব্যবহার করা হবে। এটি এই মুহূর্তে পরীক্ষার পর্যায়ে রয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, যখন স্ক্রিন আনলক করার জন্য ডিসপ্লেতে আঙ্গুলের চাপ দেওয়া হয়, তখন আল্ট্রাসনিক ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারগুলি স্ক্রিনের নীচের আল্ট্রাসনিক সাউন্ড ওয়েভ ব্যবহার করে আঙুলের ছাপের একটি 3D ম্যাপ তৈরি করে। এই প্রযুক্তিটি আরও নিরাপত্তা প্রদান করে এবং নকল করার সম্ভবনা কমায়।

তবে, আল্ট্রাসনিক ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার তৈরি করা ব্যয়বহুল এবং অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের তুলনায় এই প্রক্রিয়াটি বেশ জটিল। অন্যদিকে, অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারগুলি সস্তা ও নিরাপদ এবং আঙ্গুলের ছাপের 2D ছবি তুলতে আলোর ব্যবহার করে। তাই ভবিষ্যতের ওপ্পো, ওয়ানপ্লাস এবং রিয়েলমি ফোনগুলিতে আল্ট্রাসনিক স্ক্যানার ব্যবহৃত হলে দাম কিছুটা বৃদ্ধি পাবে বলে আশা করা যায়।

RELATED ARTICLES

Most Popular