এপ্রিল মাসে Oppo-এর এই ফোনগুলিতে আসছে Android 13 আপডেট, দেখে নিন লিস্ট

Avatar

Published on:

Oppo Android 13 based ColorOS 13 Rolling Out

আগামী ২১শে এপ্রিল থেকে একাধিক Oppo ডিভাইসের জন্য লেটেস্ট ColorOS 13 আপডেট রিলিজ করা হবে। সংস্থাটি ইতিমধ্যেই অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে তাদের ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজ Reno 8 সহ অন্যান্য Reno লাইনআপ অধীনস্ত ডিভাইস, কয়েকটি F-সিরিজ এবং A-সিরিজ হ্যান্ডসেটের জন্য Android 13 ভিত্তিক এই কাস্টম ইউজার ইন্টারফেস আপডেট রোলআউট করেছে। একই ভাবে, ভবিষ্যতে আরও বেশ কয়েকটি A-সিরিজের ডিভাইস ColorOS 13 বিটা আপডেট পাবে বলে নিশ্চিত করা হয়েছে। পাশাপাশি Oppo Pad Air ট্যাবলেটের জন্য ColorOS 13 আপডেটের অফিসিয়াল বিল্ড রোলআউট ঘোষণা করেছে Oppo। আসুন এপ্রিল মাসে কোন কোন Oppo ডিভাইস নয়া ওএস আপডেট পাবে তার সম্পূর্ণ তালিকাটি দেখে নেওয়া যাক এবার।

Oppo স্মার্টফোনের জন্য ColorOS 13 কাস্টম স্কিন রোলআউটের টাইমলাইন

ওপ্পো সম্প্রতি জানিয়েছে যে, ভারতে আগত ওপ্পো স্মার্টফোনগুলির জন্য অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক কালারওএস ১৩ (ColorOS 13) -এর স্টেবল এবং বিটা ভার্সেন রোলআউট অব্যাহত থাকবে। নয়া আপডেটে ব্যবহারকারীরা নতুন অ্যাকোয়ামর্ফিক (Aquamorphic) ডিজাইন সহ অন্যান্য ফিচার ব্যবহার করতে পারবেন । নীচে ২০২৩ সালের এপ্রিল মাসের কোন তারিখে কোন কোন ওপ্পো স্মার্টফোনের জন্য কালারওএস ১৩ (ColorOS 13) আপডেট রিলিজ করা হবে তার তালিকা দেওয়া হল।

ColorOS 13 বিটা আপডেট: চলমান

Oppo A55
Oppo A53s 5G

ColorOS 13 বিটা আপডেট: ২৪শে এপ্রিল

Oppo A77
Oppo A57

ColorOS 13 অফিসিয়াল আপডেট: চলমান

Oppo Find X2
Oppo Reno8 Pro 5G
Oppo Reno8 5G
Oppo Reno7 Pro 5G
Oppo Reno7 5G
Oppo Reno6 Pro 5G
Oppo Reno6 Pro 5G Diwali Edition
Oppo Reno6 5G
Oppo Reno5 Pro 5G
Oppo F21s Pro
Oppo F21 Pro 5G
Oppo F21 Pro
Oppo F19 Pro+
Oppo F19 Pro
Oppo F19
Oppo F19s
Oppo K10 5G
Oppo K10
Oppo A96
Oppo A77s
Oppo A76
Oppo A74 5G
Oppo A74
Oppo Pad Air

ColorOS 13 অফিসিয়াল আপডেট: ২১শে এপ্রিল

Oppo A55
Oppo A53s 5G

উল্লেখ্য, ‘চলমান’ (অনগোয়িং) লেখা তালিকাগুলির বেশ কয়েকটি ডিভাইস ইতিমধ্যেই কালারওএস ১৩ স্কিনের আপডেট পেয়ে গেছে। Reno 8 Pro 5G এবং Reno 8 5G ফ্ল্যাগশিপ স্মার্টফোন দ্বয় এই তালিকায় অন্তর্ভুক্ত। এছাড়া, Oppo Pad Air ডিভাইসটিও গত ফেব্রুয়ারিতে উক্ত কাস্টম রমের অফিসিয়াল আপডেট পেয়েছে।

Android 13 ভিত্তিক ColorOS 13 কাস্টম স্কিনের ফিচার

কালারওএস ১৩ কাস্টম ইউজার ইন্টারফেস একাধিক নতুন ফিচার নিয়ে এসেছে। যার মধ্যে অন্যতম তথা সর্বাধিক আকর্ষণীয় বৈশিষ্ট্যটি হল অ্যাকোয়ামর্ফিক (Aquamorphic) ডিজাইন, যা দুর্দান্ত ইন্টারফেস ভিজ্যুয়াল অফার করে। একই সাথে, এই নতুন ডিজাইন আরও প্রাকৃতিক এবং প্রাণবন্ত অ্যানিমেশনও সরবরাহ করে। তদুপরি, ওপ্পো বিটমোজি (Bitmoji) সমর্থন সহ একটি নতুন ‘ইকো-ফ্রেন্ডলি’ অলওয়েজ-অন ডিসপ্লে ফিচারও নিয়ে এসেছে।

Oppo তাদের নতুন কাস্টম ওএসে গোপনীয়তা / প্রাইভেসি এবং ইউজার সেফটির প্রতি অধিক গুরুত্ব আরোপ করেছে। এক্ষেত্রে ব্যবহারকারীদের ব্যক্তিগত এবং সংবেদনশীল ডেটা লুকানোর জন্য চ্যাট স্ক্রিনশটে অটোমেটিক পিক্সেলেশন (automatic pixelation) বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে। উপরন্তু, ডিভাইসে বিদ্যমান প্রাইভেট ফাইল সহ যাবতীয় ডকুমেন্টের নিরাপত্তা বাড়াতে এবং সেগুলিকে এনক্রিপ্ট করতে ‘অ্যাডভান্সড এনক্রিপশন স্ট্যান্ডার্ড’ (AES) ফিচারও অফার করা হচ্ছে।

এছাড়া অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে সামিল রয়েছে – পূর্বের থেকে উন্নত পাওয়ার ম্যানেজমেন্ট, কোয়ান্টাম অ্যানিমেশন ইঞ্জিন (Quantum Animation Engine), লকস্ক্রিনে লিভার অর্ডার ট্র্যাকিং, হাইপারবুস্ট জিপিএ ৪.০ (HyperBoost GPA 4.0), মাল্টি-স্ক্রিন কানেক্ট (multi-screen connect) সহ আরও অনেক কিছু।

সঙ্গে থাকুন ➥