দোকানে গেলে আর পাবেন না, এই মডেলের ফোন বিক্রি বন্ধ করে দিতে পারে Oppo-Vivo

Avatar

Published on:

Oppo Vivo Exit Foldable Market

বর্তমানে ফোল্ডেবল স্মার্টফোনগুলির চাহিদা বেশ বেড়েছে। একসময় স্যামসাং (Samsung)-এর মতো ব্র্যান্ড এই ফর্ম ফ্যাক্টরের সাথে বাজারে একাধিকত্ব বিস্তার করেছিল তবে ধীরে ধীরে অন্যান্য নির্মাতারাও একে একে ফোল্ডিং ডিভাইসের বাজারে পা রাখতে শুরু করে। যেমন, ওপ্পো (Oppo) ২০২১ সালে ফোল্ডেবল ফোনের বাজারে প্রবেশ করেছে। এর পরের বছর ভিভো (Vivo)-ও তাদের প্রথম ফোল্ডেবল স্মার্টফোনটি বাজারে লঞ্চ করে। যদিও ভিভোর ফোল্ডেবল ফোনগুলি চীনা বাজারে সীমাবদ্ধ, তবে উভয় ব্র্যান্ডই ধারাবাহিকভাবে নতুন ফোল্ডেবল ফোন লঞ্চ করে চলেছে। কিন্তু এখন একটি নতুন রিপোর্ট থেকে জানা গেছে যে, উভয় চীনা ব্র্যান্ডই ফোল্ডেবল ফোনের বাজার থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদি এই খবরটি সঠিক হয়, তাহলে এই দুই সংস্থার সহযোগী ব্র্যান্ড, ওয়ানপ্লাস (OnePlus)-ও নতুন ফোল্ডেবল ফোনের লঞ্চ থেকে বিরত থাকতে পারে। আবার, একধাপ এগিয়ে হুয়াওয়ে (Huawei) ট্রাই-ফোল্ডেবল ফোনে কাজ করছে বলে জানা গেছে, আর ফোল্ডেবল মার্কেটের নেতৃত্বস্থানীয় ব্র্যান্ড, স্যামসাং একটি রোলেবল ডিসপ্লে যুক্ত ফোন তৈরি করছে বলে জানা গেছে।

Oppo এবং ভিভো-এর ফোল্ডেবল মার্কেট শেয়ার কমতে পারে

ফোল্ডেবল ফোনের বাজার থেকে প্রস্থান করার বিষয়ে এখনও পর্যন্ত ওপ্পো এবং ভিভো-এর পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। অতএব, সঠিক পরিস্থিতি জানতে আরও রিপোর্টের জন্য অপেক্ষা করাই যুক্তিযুক্ত হবে। দক্ষিণ কোরিয়ার ওই রিপোর্টটি ইঙ্গিত করেছে যে, ওপ্পো এবং ভিভো-এর ফোল্ডেবল বাজার থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত গত বছর এই বিভাগে তাদের মার্কেট শেয়ারে উল্লেখযোগ্য পতনের কারণে হতে পারে।

স্যামসাংয়ের পাশাপাশি ফোল্ডেবল ফোনের বাজারের প্রথম দিকের অন্যতম পথিকৃৎ, হুয়াওয়ে ট্যাবলেট পিসি মার্কেটে আধিপত্য বিস্তারের লক্ষ্যে একটি জেড-আকৃতির ট্রাই-ফোল্ডেবল ডিভাইস তৈরি করছে বলে জানা গেছে। এই ডিভাইসটি খোলা হলে ১০ ইঞ্চি পর্যন্ত স্ক্রিন স্পেস দিতে পারে এবং হুয়াওয়ে বার্ষিক ১৩০ মিলিয়ন ইউনিট বিক্রি করার লক্ষ্য রাখছে।

জানিয়ে রাখি, বর্তমানে ৪০ শতাংশ মার্কেট শেয়ারের সাথে, Apple iPad ট্যাবলেট পিসি মার্কেটে আধিপত্য বিস্তার করছে, অন্যদিকে Samsung Galaxy Tab ১৯ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। হুয়াওয়ের উন্নতির প্রতিক্রিয়া হিসাবে, অ্যাপল এবং স্যামসাং উভয় ব্র্যান্ডই তাদের ফোল্ডেবল প্রোডাক্টগুলিকে অগ্রসর করছে বলে জানা গেছে।

উল্লেখ্য, গত বছর স্যামসাং ৬৬ শতাংশ মার্কেট শেয়ারের সাথে ফোল্ডেবল ফোন সেগমেন্টে প্রথম স্থানে ছিল। শোনা যাচ্ছে যে, এই দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি বর্তমানে একটি রোলেবল ডিসপ্লে যুক্ত ফোন এবং সম্ভবত হুয়াওয়ের অনুরূপ একটি ট্রাই-ফোল্ডেবল ফোনের ওপর কাজ করছে। এদিকে, অ্যাপলও তাদের প্রথম অনুভূমিক বা হরাইজন্টাল ফোল্ডিং ফোন ডেভেলপ করছে বলে শোনা যাচ্ছে। ২০২৬ সালে এর উৎপাদন শুরু হতে পারে।

সঙ্গে থাকুন ➥