Redmi 12 5G নাকি Oppo A58 4G নাকি Samsung Galaxy M14 5G, বাজেটের মধ্যে কোন ফোন সেরা

Avatar

Published on:

Redmi 12 5G vs Oppo A58 4G vs Samsung Galaxy M14 5G Comparison

বর্তমানে বেশিরভাগ মানুষ সাশ্রয়ী মূল্যের স্মার্টফোন কেনার প্রতি বিশেষ ঝুঁকছে। যদিও নতুন মোবাইল কেনার ক্ষেত্রে দাম কম থাকার পাশাপাশি ভালো ফিচার থাকতে হবে, এই চাহিদাও বহু ক্রেতাদের মুখে শোনা গেছে। সেই কারণে Redmi, Oppo, Samsung -এর মতো ব্র্যান্ডগুলি হালফিলে ভারতের বাজারে ১৬,০০০ টাকার মধ্যে ফিচার সমৃদ্ধ একাধিক হ্যান্ডসেট লঞ্চ করেছে। এক্ষেত্রে, Redmi 12 5G (১লা আগস্ট), Oppo A58 (৮ই আগস্ট) এবং Samsung Galaxy M14 (১৭ই এপ্রিল) মডেল তিনটির নাম উল্লেখ না করলেই নয়। প্রত্যেকটি মডেলই বাজেট-সেগমেন্টে এসেছে এবং লঞ্চের পর ‘বেস্ট সেলিং’ স্মার্টফোনের তকমা পেয়েছে। কিন্তু এই তিনটি ডিভাইসের মধ্যে কোনটি সবার সেরা? আসুন Redmi 12 5G, Oppo A58 4G এবং Samsung Galaxy M14 5G -এর মধ্যে পার্থক্যগুলি দেখে নেওয়া যাক।

Redmi 12 5G vs Oppo A58 4G vs Samsung Galaxy M14 5G : দাম

রেডমি ১২ ৫জি স্মার্টফোনকে এদেশে মোট তিনটি স্টোরেজ কনফিগারেশনে লঞ্চ করা হয়েছে। যার মধ্যে ৪ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ অপশনের দাম ১১,৯৯৯ টাকা বরাদ্দ করা হয়েছে। আর ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ বিকল্পের দাম থাকছে যথাক্রমে ১৩,৪৯৯ টাকা ও ১৫,৪৯৯ টাকা।

ওপ্পো এ৫৮ ৪জি স্মার্টফোনের ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত একক ভ্যারিয়েন্টকে ১৪,৯৯৯ টাকায় লঞ্চ করা হয়েছে।

এদেশের বাজারে স্যামসাং গ্যালাক্সি এম১৪ ৫জি স্মার্টফোনের দাম ১৪,৯৯০ টাকা থেকে শুরু হয়েছে। এই দাম ফোনটির ৪ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের। আর ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত টপ-এন্ড বিকল্পকে পাওয়া যাবে ১৬,৪৯০ টাকায়।

Redmi 12 5G vs Oppo A58 4G vs Samsung Galaxy M14 5G : ডিজাইন, কালার বিকল্প

রেডমি ১২ ৫জি ফোনের ব্যাক প্যানেলে থাকা ক্যামেরা মডিউলে একটি LED ফ্ল্যাশ ও তিনটি কাট-আউট রয়েছে। ডিভাইসটির ব্যাক প্যানেলের নীচের দিকে “রেডমি” ব্র্যান্ডিংও নজরে পড়বে। এটিকে – জেড ব্ল্যাক, প্যাস্টেল ব্লু এবং মুনস্টোন সিলভার কালারে বেছে নেওয়া যাবে।

ওপ্পো এ৫৮ ৪জি স্মার্টফোনের পেছনে দুটি বড় কাট-আউট যুক্ত ক্যামেরা মডিউল বিদ্যমান। এই ক্যামেরা মডিউলে ‘Innovative AI Camera’ ট্যাগ লাইন / টেক্সট নজরে পড়বে। ডিভাইসটি সংস্থার সিগনেচার “গ্লোয়িং-সিল্ক” ডিজাইনের সাথে এসেছে। এটি – গ্রীন এবং ব্ল্যাক কালার অপশনে উপলব্ধ।

অন্যদিকে, স্যামসাং গ্যালাক্সি এম১৪ ৫জি স্মার্টফোন ম্যাট ফিনিশিং এবং খুবই সাধারণ ব্যাক ডিজাইন অফার করছে। এর ক্যামেরা মডিউলে চারটি কাট-আউট আছে। যার মধ্যে তিনটি ক্যামেরার জন্য এবং একটি LED ফ্ল্যাশ লাইটের জন্য বরাদ্দ। ফোনটির নিচের দিকে “স্যামসাং” ব্র্যান্ডিং বিদ্যমান। এটি তিনটি কালার অপশনে এসেছে – স্মোকি টিল, আইসি সিলভার ও বেরি ব্লু।

Redmi 12 5G vs Oppo A58 4G vs Samsung Galaxy M14 5G : ডিসপ্লে, সেন্সর

গ্লাস ব্যাক প্যানেল ও প্লাস্টিক ফ্রেম বডি ডিজাইনের সাথে আসা রেডমি ১২ ৫জি স্মার্টফোনে ৬.৭৯-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৪৬০ x ১,০৮০ পিক্সেল) ডিসপ্লে আছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট এবং ৫৫০ নিট পিক ব্রাইটনেস অফার করে। আর নিরাপত্তার জন্য সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ থাকছে।

ওপ্পো এ৫৮ ৪জি স্মার্টফোনে রয়েছে ৬.৭২-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৪০০ x ১,০৮০ পিক্সেলে) ডিসপ্লে প্যানেল, যা ৬০ হার্টজ রিফ্রেশ রেট, ১৮০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট এবং ৬৮০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। এদিকে ইউজারদের ডেটা নিরাপদ রাখতে ডিভাইসে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ফেস-আনলক ফিচার অন্তর্ভুক্ত করা হয়েছে।

স্যামসাং গ্যালাক্সি এম১৪ ৫জি ফোনের সামনে ৬.৬-ইঞ্চি ফুলএইচডি প্লাস IPS LCD ইনফিনিটি-ইউ ডিসপ্লে দেখা যাবে। এই ডিসপ্লে প্যানেল ৯০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে এবং কর্নিং গরিলা গ্লাস ৫ দ্বারা সুরক্ষিত। এছাড়া সিকিউরিটি ফিচার হিসাবে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলবে।

Redmi 12 5G vs Oppo A58 4G vs Samsung Galaxy M14 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

রেডমি ১২ ৫জি স্মার্টফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪ জেন ২ প্রসেসরের সাথে এসেছে। স্টোরেজ হিসাবে এতে ৮ জিবি পর্যন্ত র‍্যাম এবং সর্বোচ্চ ২৫৬ জিবি মেমরি মিলবে। উক্ত মডেলটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৪ (MIUI 14) কাস্টম স্কিন দ্বারা চালিত।

মাল্টিটাস্কিং ও উন্নত পারফরম্যান্সের জন্য ওপ্পো ব্র্যান্ডিংয়ের এই স্মার্টফোনে মিডিয়াটেক হেলিও জি৮৫ অক্টা-কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটিকে ৬ জিবি এবং ১২৮ জিবি স্টোরেজ সহ পাওয়া যাবে। আবার অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক কালারওএস ১৩.১ (ColorOS 13.1) কাস্টম স্কিন প্রি-লোডেড থাকছে।

ভালো পারফরম্যান্স প্রদানের জন্য স্যামসাং গ্যালাক্সি এম১৪ ৫জি ফোনে এক্সিনস ১৩৩০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এতে ৬ জিবি পর্যন্ত র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ পাওয়া যাবে। আবার এতে অতিরিক্তভাবে ৬ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‌্যাম ফিচার সাপোর্ট করে। এই হ্যান্ডসেট অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক ওয়ান ইউআই ৫ (OneUI 5) ইউজার ইন্টারফেসে রান করে।

Redmi 12 5G vs Oppo A58 4G vs Samsung Galaxy M14 5G : ক্যামেরা সেটআপ

ছবি তোলার জন্য Redmi 12 5G স্মার্টফোনে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো শুটার সহ ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এদিকে ডিভাইসের সামনে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা লক্ষ্যণীয়৷

ক্যামেরা বিভাগের কথা বললে, Oppo A58 4G ফোনের পেছনে ডুয়েল ক্যামেরা সেটআপ অবস্থিত। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেলের সেকেন্ডারি লেন্স। যার মধ্যে মুখ্য ক্যামেরাটি ৩০ ফ্রেম-পার-সেকেন্ড (fps) রেটে ১,০৮০ পিক্সেল রেজোলিউশন ভিডিও রেকর্ড করতে সক্ষম। এদিকে ডিসপ্লের উপরিভাগে থাকা নচ কাটআউটের মধ্যে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা দেখা যাবে।

ফটো ও ভিডিওগ্রাফির জন্য Samsung Galaxy M14 5G ফোনের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ রয়েছে। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। এদিকে সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য পাওয়া যাবে ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং শুটার।

Redmi 12 5G vs Oppo A58 4G vs Samsung Galaxy M14 5G : ব্যাটারি

পাওয়ার ব্যাকআপের জন্য রেডমি ১২ ৫জি স্মার্টফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ১৮ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সমর্থন করে।

ওপ্পো এ৫৮ ৪জি স্মার্টফোনে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সমর্থিত ৫,০০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

পাওয়ার ব্যাকআপের জন্য স্যামসাং গ্যালাক্সি এম১৪ ৫জি স্মার্টফোনে ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। সংস্থার দাবি অনুসারে, এই ব্যাটারি ১৫৫ ঘন্টা (প্রায় ৬ দিন) অডিও প্লেব্যাক, ৫৮ ঘন্টা টকটাইম, ২৭ ঘন্টা ওয়েব ব্রাউজিং এবং ২৫ ঘন্টা ভিডিও প্লেব্যাক টাইম অফার করতে সমর্থ৷

Redmi 12 5G vs Oppo A58 4G vs Samsung Galaxy M14 5G : পরিমাপ

Redmi 12 5G স্মার্টফোনের পরিমাপ ১৬৮.৬x৭৬.৩x৮.২ মিমি এবং ওজন ১৯৯ গ্রাম।

Oppo A58 4G স্মার্টফোনের পরিমাপ ১৬৫.৭x৭৬x৮ মিমি এবং ওজন ১৯২ গ্রাম।

Samsung Galaxy M14 5G স্মার্টফোনের পরিমাপ ১৬৬.৮x৭৭.২x৯.৪ মিমি এবং ওজন ২০৬ গ্রাম।

উপসংহার :

Redmi 12 5G ফোনটি সবথেকে সাশ্রয়ী হলেও ডিজাইনের নিরিখে Oppo A58 4G সবথেকে এগিয়ে আছে। আবার স্টোরেজ ও ডিসপ্লে ফিচারের ক্ষেত্রে Samsung এবং Oppo মডেল দুটিকে চাপিয়ে গেছে Redmi। যদিও সর্বাধিক উত্তম সিকিউরিটি ফিচার অফার করছে Oppo। এদিকে Redmi 12 5G ফোনে Snapdragon 4 Gen 2 চিপসেট থাকায় এটি এই বিভাগে এগিয়ে আছে। কেননা উক্ত এসওসি সব থেকে সেরা পারফরম্যান্স প্রদান করে, তারপর Exynos 1330 (Samsung Galaxy M14 5G) এবং তৃতীয় স্থানে Helio G88 (Oppo A58 4G)৷ এছাড়া ক্যামেরা ও ব্যাটারি বিভাগে Samsung Galaxy M14 5G স্মার্টফোনটি অন্য দুটি মডেলকে পেছনে ফেলে দিয়েছে। সর্বোপরি কানেক্টিভিটির প্রসঙ্গে আসলে, Redmi 12 এবং Samsung Galaxy M14 নব্য প্রজন্মের ৫জি নেটওয়ার্ক সাপোর্ট করায় বেশিরভাগ ক্রেতা হয়তো ৪জি-এনাবল Oppo A58 -এর পরিবর্তে উক্ত দুটি ফোনের মধ্যে কোনো একটিকে বেছে নিতে পছন্দ করবেন।

সঙ্গে থাকুন ➥