Android 13-সহ নতুন MIUI 14 আপডেট চলে এল এই জনপ্রিয় Redmi ফোনে

Avatar

Published on:

Redmi Note 11 Pro Plus Receives Android 13 Update

শাওমি (Xiaomi)-এর লেটেস্ট ফ্ল্যাগশিপ Xiaomi 13 সিরিজের সাথে MIUI 14 সফ্টওয়্যার সংস্করণটি উন্মোচনের পর গত বছরের শেষে গ্লোবাল ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হতে শুরু করেছে। এই নতুন আপডেটে বেশ কিছু অগ্রগতি রয়েছে এবং এটি আরও ভাল ইউজার এক্সপেরিয়েন্সের প্রতিশ্রুতি দেয়। ইতিমধ্যেই শাওমির বেশকিছু যোগ্য স্মার্টফোনে আপডেটটি রোলআউট করার পর, এবার বিশ্বব্যাপী বিক্রি হওয়া Redmi Note 11 Pro Plus হ্যান্ডসেটের জন্য MIUI 14 আপডেটটি উপলব্ধ হয়েছে।

Redmi Note 11 Pro Plus-এর জন্য এল MIUI 14 আপডেট

রেডমি নোট ১১ প্রো প্লাস-এর গ্লোবাল রম-এর ভার্সনগুলি এমআইইউআই ১৪ আপডেট পেতে শুরু করেছে৷ আপডেট করা সংস্করণটি সিস্টেমের নিরাপত্তা বাড়ায় এবং বিল্ড নম্বর V14.0.2.2.0.TKTMIXM সহ জানুয়ারি, ২০২২-এর সিকিউরিটি প্যাচ অন্তর্ভুক্ত করে৷ এই সংস্করণটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক। প্রথমত, এটা উল্লেখ করতেই হবে যে, নতুন সংস্করণটি প্রাথমিকভাবে এমআই পাইলট ব্যবহারকারীদের জন্য প্রকাশ করা হবে। আর এতে যদি কোন বাগ বা সমস্যা না থাকে, তাহলে শেষ পর্যন্ত সকল ইউজারদের জন্যই উপলব্ধ হবে।

প্রসঙ্গত, পূর্বের শাওমি ইভেন্টের জন্য নতুন ইউজার ইন্টারফেসের মূল ইউনিটগুলি সম্পর্কে ইতিমধ্যেই জানা গেছে। সিস্টেম নিষেধাজ্ঞার জন্য যেসব অ্যাপগুলি ইউজাররা ব্যবহার না করলেও আনইনস্টল করা সম্ভব হয় না, সেগুলির মধ্যে বেশিরভাগই নতুন ইউআই আপডেটের পরে অবিলম্বে ফোন থেকে মুছে ফেলা যাবে।এছাড়াও শাওমি প্রদর্শন করেছে যে, অ্যাপ্লিকেশনের কাজকে সহজ করে তুলতে কিভাবে ফোটন ইঞ্জিন প্রযুক্তি কাজ করে। বিশেষ করে মাল্টি প্লেয়ার গেম, থার্ড পার্টি অ্যাপ্লিকেশনের পাওয়ার খরচ ২২% কমিয়ে দেবে।

এছাড়াও শাওমি জানিয়েছে যে, এমআইইউআই ১৪ আপডেটের জন্য সিস্টেমের কার্যকারিতা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। অ্যান্ড্রয়েড ১৩ এবং এমআইইউআই ১৪-এর সংমিশ্রণে সিস্টেমের সাবলীলতা ৮৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তা সত্ত্বেও, পাওয়ার খরচ ১৬% উন্নত হয়েছে। শাওমির গবেষণা নির্দেশ করে যে, এমআইইউআই ১৪-এ উন্নত সিস্টেম গতি থাকলেও, এমআইইউআই ১৩-এর চেয়ে এটি ২৩% কম জায়গা ব্যবহার করে।

উল্লেখ্য, লেটেস্ট এমআইইউআই ইন্টারফেসটি রিডিজাইন করা হয়েছে। তাই নতুন MIUI 14 এখন দ্রুততর এবং আগের সংস্করণের তুলনায় কম জায়গা ব্যবহার করে। তবে, শুধুমাত্র সাম্প্রতিক কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ এবং স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ চিপ দ্বারা চালিত ডিভাইসগুলিকে এই বৈশিষ্ট্যগুলির জন্য অপ্টিমাইজ করা হয়েছে৷ MIUI 14-এ উপলব্ধ আরেকটি উল্লেখযোগ্য ফিচার হল “সুপার আইকন”। এই ফাংশনটি ব্যবহার করে, ব্যবহারকারীরা হোম স্ক্রিনে বিভিন্ন আইকন যোগ করতে পারেন। এইভাবে, একটি থিমকে ডেভেলপ করা সম্ভব যা বেশ উন্নত।

সঙ্গে থাকুন ➥