Samsung এর পরবর্তী ফোল্ডেবল স্মার্টফোনে চমক, লঞ্চের আগেই ছড়িয়ে পড়ল ডিজাইন

Avatar

Published on:

Samsung Galaxy Z Fold 5 Design

স্যামসাং (Samsung) ইতিমধ্যেই তাদের পরবর্তী প্রজন্মের Z-সিরিজের ফ্ল্যাগশিপ ফোল্ডেবল স্মার্টফোনগুলির ওপর কাজ করছে। যার মধ্যে প্রায়ই Galaxy Z Fold 5 নিয়ে বিভিন্ন খবর সামনে আসছে। স্যামসাং আগামী কয়েক মাসের মধ্যেই ফোনটি বাজারে আনার পরিকল্পনা করছে। তার আগেই অবশ্য সূত্র মারফৎ Samsung Galaxy Z Fold 5 ঊর কেসের ডিজাইন প্রকাশ্যে এসেছে। এই ফোনের স্বচ্ছ টিপিইউ (TPU) কেসের একটি রেন্ডার ডিজাইন সম্পর্কে ধারণা দিয়েছে। আসুন তাহলে স্যামসাংয়ের পরবর্তী ফোল্ডেবল সম্পর্কে কি কি তথ্য সামনে এল, জেনে নেওয়া যাক।

প্রকাশ্যে এল Samsung Galaxy Z Fold 5-এর ক্যামেরা মডিউলের ডিজাইন

স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৫ হবে চলতি বছর লঞ্চ হওয়া সবচেয়ে প্রিমিয়াম ফোল্ডেবল ফোনগুলির মধ্যে একটি৷ আইটিহোম তাদের একটি রিপোর্টে ডিভাইসটির একটি নতুন টিপিইউ (TPU) কেসের ছবি শেয়ার করেছে, যা ফোনের ক্যামেরা মডিউল কাটআউটটি দেখিয়েছে। এই ফোল্ডেবলটির কেসে ক্যামেরা মডিউলের জন্য পিল-আকৃতির কাটআউট থাকবে, যা পূর্বসূরি গ্যালাক্সি জেড ফোল্ড ৪-এও দেখা যায়। সদ্য ফাঁস হওয়া রেন্ডার অনুসারে, স্যামসাং পূর্ববর্তী মডেলের মতো একই ক্যামেরা মডিউল ডিজাইন সহ গ্যালাক্সি ফোল্ড ৫ ফোনটি বাজারে আনতে পারে।

এছাড়াও জানা গেছে, এলইডি ফ্ল্যাশ সহ পিল আকৃতির ক্যামেরা মডিউলটিতে তিনটি বৃত্তাকার কাটআউট থাকবে। যদিও, গ্যালাক্সি জেড ফোল্ড ৫-এ পৃথক এবং উন্নত ক্যামেরা সেন্সর থাকবে বলে আশা করা যায়। শোনা যাচ্ছে, ফোল্ডেবল ফোনটিতে ৫০ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা সেন্সর, একটি ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড ক্যামেরা এবং ৩x অপটিক্যাল জুম সাপোর্ট সহ একটি ১০ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা লেন্স অবস্থান করবে৷ সেলফির জন্য, জেড ফোল্ড ৫-এর আউটার বা কভার ডিসপ্লেতে একটি ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা দেখা যাবে।

আবার, Galaxy Z Fold 5-এ একটি নতুন কব্জা বা হিঞ্জ ডিজাইন থাকতে পারে। স্যামসাং সম্ভবত বর্তমান ইউ-আকৃতির কব্জাগুলির ওপর একটি নতুন ওয়াটারড্রপ হিঞ্জ ডিজাইন ব্যবহার করবে, যা ডিসপ্লেটি ফোল্ড করার সময় ফাঁক কমাতে সাহায্য করবে। ফোল্ডেবল ফোনটিতে কোয়াডএইচডি+ রেজোলিউশন সহ ৭.৬ ইঞ্চির ফোল্ডেবল অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে থাকবে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করবে। এর কভার ডিসপ্লেটির আকার হবে ৬.২ ইঞ্চি। বাইরের ওলেড (OLED) ডিসপ্লেটিও ১২০ হার্টজ রিফ্রেশ রেটকে সাপোর্ট করবে। উভয় ডিসপ্লেই Galaxy Z Fold 4-এর চেয়ে উজ্জ্বল হতে পারে এবং দুর্ঘটনাজনিত কারণে পড়ে যাওয়া এবং স্ক্র্যাচ থেকে সুরক্ষার জন্য কর্নিং গরিলা গ্লাস ভিকটাস ২-এর একটি স্তর দিয়ে ঢাকা থাকবে।

জানিয়ে রাখি, ডিভাইসটি স্ন্যাপড্রাগন ৮ জেন ২ দ্বারা চালিত হবে, যার পিক ক্লক স্পিড ৩.৩৬ গিগাহার্টজ। লেটেস্ট ফ্ল্যাগশিপ Galaxy S23 সিরিজেও একই প্রসেসর ব্যবহৃত হয়েছে। গিকবেঞ্চের লিস্টিং অনুযায়ী, ফোনটিতে ১২ জিবি র‍্যাম যুক্ত থাকবে। এছাড়া, স্যামসাং ফোনটি ২৫৬ জিবি/ ৫১২ জিবি/১ টিবি স্টোরেজ বিকল্পের সাথে লঞ্চ হতে পারে।

আশা করা যায় Samsung Galaxy Z Fold 5 অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমে রান করবে। এর ওপরে ওয়ান ইউআই ৫.১ (One UI 5.1)-এর একটি স্তর থাকবে। আর পাওয়ার ব্যাকআপের জন্য, Z Fold 5-এ একটি ৪,৪০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হবে, যা Fold 4-এর মতোই। এটি সম্ভবত ৪৫ ওয়াট চার্জিং এবং ২৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে। স্যামসাং ফোনটি লাইট ব্লু, বেইজ এবং ব্ল্যাক-এর মতো কালার অপশনগুলিতে লঞ্চ করা হতে পারে।

সঙ্গে থাকুন ➥