Samsung ফোন ব্যবহারকারীদের জন্য খুশির খবর, আজ ডেটা চুরি হওয়ার ভয় নেই

Avatar

Published on:

samsung-maintenance-mode-roll-out-with-one-ui-5-0-as-a-security-features

স্যামসাং (Samsung) তাদের নির্বাচিত কয়েকটি গ্যালাক্সি (Galaxy) সিরিজের স্মার্টফোনের জন্য একগুচ্ছ নতুন ফিচারের সাথে অ্যান্ড্রয়েড ১৩ (Android 13) ভিত্তিক ওয়ান ইউআই ৫.০ (One UI 5.0) রোল-আউট করতে শুরু করেছে। সংস্থাটি তাদের একটি ব্লগে বলেছে, আলোচ্য কাস্টম স্কিনের অধীনে ‘মেইনটেনেন্স মোড’ (Maintenance Mode) নামের একটি নতুন সিকিউরিটি ফিচার পাওয়া যাবে। জানিয়ে রাখি, এই নতুন বৈশিষ্ট্যটি প্রথম গ্যালাক্সি এস২২ (Galaxy S22) সিরিজের স্মার্টফোনগুলি পরীক্ষা করাকালীন ওয়ান ইউআই ৫.০ -এর বিটা সংস্করণে দেখা গিয়েছিল। তবে সংস্থার পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে যে, ফ্ল্যাগশিপ হ্যান্ডসেট ছাড়াও অ্যান্ড্রয়েড ১৩ ওএস আপডেটের জন্য যোগ্য অন্যান্য গ্যালাক্সি স্মার্টফোনগুলিতেও মেইনটেনেন্স মোড উপলব্ধ হবে।

Samsung Maintenance Mode কি?

স্যামসাং এযাবৎ নির্দিষ্ট কিছু ডিভাইসের (যেমন : ট্যাবলেট) জন্য ব্যবহাকারীদের একাধিক ইউজার অ্যাকাউন্ট তৈরি করার অনুমতি দিতো। তবে, সদ্য ঘোষিত মেইনটেনেন্স মোডের দৌলতে গ্যালাক্সি-সিরিজের স্মার্টফোন ব্যবহারকারীরা তাদের ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখার জন্য ডিভাইসে আলাদাভাবে অ্যাকাউন্ট তৈরি করতে সক্ষম হবেন। এই ফিচারটি সেই সকল ব্যক্তিদের জন্য বিশেষভাবে কার্যকর, যারা অন্যদের সাথে একটি মাত্র ডিভাইস শেয়ার করে থাকেন। তদুপরি, স্মার্টফোন মেরামতের জন্য পাঠানোর দরুন ডেটা চুরি যাওয়ার ঘটনা আকছার আমরা শুনেছি। এক্ষেত্রে মেইনটেনেন্স মোড এনাবল থাকলে সার্ভিস সেন্টারে ডিভাইস জমা থাকলেও চিন্তার কিছু নেই, কেননা এটি ব্যবহারকারীদের নিজস্ব ডেটার গোপনীয়তা বজায় রাখবে। এককথায়, স্যামসাংয়ের মেইনটেনেন্স মোড হল একটি উৎকৃষ্ট মানের সিকিউরিটি টুল।

Samsung Maintenance Mode কীভাবে কাজ করে?

মেইনটেনেন্স মোড ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড ১৩ ওএস চালিত ডিভাইসগুলিতে একটি পৃথক অ্যাকাউন্ট তৈরি করার অনুমতি দেয়৷ এক্ষেত্রে, ‘গেস্ট অ্যাকাউন্ট’ গুলি ডিভাইসের কিছু প্রাথমিক ফাঙ্কশনালিটি বা কার্যকারিতা, যেমন – প্রি-ইনস্টলড অ্যাপের অ্যাক্সেস অফার করে৷ পাশাপাশি, প্রাইমারি ব্যবহারকারীর ভিডিও, ফটো সহ অন্যান্য সংবেদনশীল ডেটাও সুরক্ষিত রাখে।

সংস্থার তরফ থেকে নিয়ে আসা এই লেটেস্ট সিকিউরিটি ফিচারটি, ‘গেস্ট অ্যাকাউন্ট’ ব্যবহারকারীদের জন্য গ্যালাক্সি স্টোর বা অন্যান্য থার্ড পার্টি অ্যাপ থেকে ডাউনলোড করা স্যামসাং অ্যাপগুলির অ্যাক্সেস ব্লক করে। সর্বোপরি, মেইনটেনেন্স মোড এনাবল থাকাকালীন তৈরি যে কোনো ডেটা বা অ্যাকাউন্ট, ফিচারটি নিষ্ক্রিয় করে দেওয়া মাত্রই স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যাবে বলে বলে দাবি করেছে স্যামসাং।

Galaxy Maintenance mode কীভাবে এনাবল বা ডিজেবল করবেন?

এলিজিবল গ্যালাক্সি ডিভাইসগুলি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমে আপডেট হয়ে গেলেই, মেইনটেনেন্স মোড নামক এই নয়া ফিচারটি সেটিংস মেনুর ‘ব্যাটারি অ্যান্ড ডিভাইস কেয়ার’ সেকশনে প্রদর্শিত হবে। এক্ষেত্রে এই ফিচারকে এনাবল করতে, টগল বাটন ‘টার্ন অন’ করতে হবে, যাতে ফোনটি মেইনটেনেন্স মোডে রিস্টার্ট হয়। রিস্টার্ট হওয়ার পর, ডিভাইসটি স্বয়ংক্রিয়ভাবে একটি সিস্টেম লগ তৈরি করবে যা সংস্থা রিপেয়ার স্টাফ বা কর্মীদের ডিভাইসের ইন-বিল্ড সমস্যাগুলি সনাক্ত করতে সহায়তা করবে। তবে ব্যবহারকারীরা চাইলে লগ তৈরি না করারও বিকল্প বেছে নিতে পারবেন।

সঙ্গে থাকুন ➥