iPhone-কে টেক্কা দিতে কৌশল বদল, Galaxy S23 সিরিজ কম দাম লঞ্চ করতে পারে স্যামসাং

Avatar

Published on:

Samsung Galaxy S23 Series Price Not Rise

স্যামসাং (Samsung) বিশ্বের বৃহত্তম মোবাইল ফোন নির্মাতাদের মধ্যে একটি। তাদের হাতে অজস্র উৎকৃষ্ট মানের স্মার্টফোন এবং অত্যাধুনিক প্রযুক্তি রয়েছে। তবে, বর্তমানে বাজারের অত্যন্ত প্রতিযোগিতামূলক প্রকৃতির কারণে, স্যামসাং তাদের শীর্ষে থাকা নিশ্চিত করতে প্রায়শই কিছু ব্যবস্থা গ্রহণ করে থাকে। একটি মার্কেট ট্র্যাকিং রিপোর্ট প্রকাশ করেছে যে, গত বছর লঞ্চ করা Samsung Galaxy S22 সিরিজ কোম্পানির ৩০ মিলিয়ন বা ৩ কোটি ইউনিট বিক্রার লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম নাও হতে পারে। আর তার কারণ হতে পারে এই ফ্ল্যাগশিপ মডেলগুলির দুর্বল পারফরম্যান্স। এই কারণে, Galaxy S23 সিরিজের জন্য কোনও লক্ষ্য স্থির করবে না সংস্থা। এমনকি এখন এও শোনা যাচ্ছে যে, আসন্ন S-সিরিজের ফোনগুলির দামও বাড়াবে না স্যামসাং। অর্থাৎ তুলমামুলক ভাবে প্রিমিয়াম ফোনগুলি একটু কম দামে লঞ্চ করতে পারে তারা।

Apple-এর সাথে প্রতিদ্বন্দ্বিতার জন্য Samsung Galaxy S23 সিরিজের দাম নাও বাড়তে পারে

এতদিন মনে করা হচ্ছিল, স্যামসাং তাদের নতুন ফ্ল্যাগশিপ সিরিজের দাম বাড়াবে যাতে বেশি লাভ হয়, যা খুবই স্বাভাবিক। কিন্তু এখন মনে করা হচ্ছে, কোম্পানি গ্যালাক্সি এস২৩ সিরিজকে কম প্রতিযোগিতামূলক করে তুলতে আগ্রহী। সর্বোপরি ক্রেতাদের ধরে রাখাও একটি কারণ, কেননা ক্রেতা ছাড়া লাভ হওয়া সম্ভব নয়। সূত্রের খবর, ২০২২ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে স্যামসাংয়ের মোবাইল এক্সপেরিয়েন্স বা এমএক্স (MX) বিভাগের মুনাফা ২৮.৪২ ট্রিলিয়ন ওয়ান (১৮,৪৯,৭৭,৩২,০৩,০৫০ টাকা) থেকে গত বছরের তৃতীয় ত্রৈমাসিকে ৩২.২১ ট্রিলিয়ন ওয়ান (২০,৯৪,৩৮,০৮,০৫,০০০ টাকা)-এ পৌঁছেছে। এটি এক ত্রৈমাসিকে ১৩.৩% বৃদ্ধি। তা সত্ত্বেও, কোম্পানির নিট লাভ ২০২২ সালের দ্বিতীয় ত্রৈমাসিকের ৩.৩৬ ট্রিলিয়ন ওয়ান (২,১৫,২৫,৬৭,৩০,০০০ টাকা) থেকে ২০২২ সালের তৃতীয় ত্রৈমাসিকে ৩.২৪ ট্রিলিয়ন ওয়ান (২,০৬,৯৫,৬১,২৫,০০০ টাকা)-এ নেমে এসেছে, যা এক ত্রৈমাসিকে ৩.৬% পতন৷

এছাড়াও, শোনা যাচ্ছে স্যামসাং ইলেকট্রনিক্স ব্যবহারকারীদের আরও ভাল গ্রাহক অভিজ্ঞতা প্রদান করতে এবছর তাদের মোবাইল ফোন কৌশলে পরিবর্তন আনবে। অর্থাৎ, স্যামসাং অ্যাপলের আইফোনের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে চিপ কর্মক্ষমতা উন্নত করার দিকে মনোনিবেশ করবে। বিগত কয়েক বছরে স্যামসাংয়ের লাভজনক মডেলগুলি আইফোনের বিপরীতে বাজারে ভাল ফলাফল অর্জন করতে ব্যর্থ হয়েছে। তবে, দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি তাদের চিপগুলিতে আরও ভাল পারফরম্যান্স নিশ্চিত করে, ব্যবহারকারীরা যে ফাংশনগুলি চান তা বাড়ানোর দিকে মনোনিবেশ করবে৷

আবার, কিছু বিশ্লেষক মনে করেন যে স্যামসাংয়ের ম্যানেজমেন্ট হাই-এন্ড স্মার্টফোনের বাজারে অ্যাপলের সাথে ব্যবধান কমাতে এবং ইউজারদের ভরসা পুনরুদ্ধার করতে চায়। পূর্ববর্তী স্ট্র্যাটিজিগুলিতে, স্যামসাং নিশ্চিত করেছিল যে, তারা যেন খরচ কমিয়ে লাভ করে। এই কারণে কোম্পানির মিড এবং বাজেট রেঞ্জের গ্যালাক্সি এ-সিরিজের অধীনে একাধিক হ্যান্ডসেট বাজারে লঞ্চ হয়েছে। তবে এই কৌশলটি বিশেষত চীনা ব্র্যান্ডগুলির প্রাধান্যের সাথে ব্যর্থ হচ্ছে বলে অনুমান করা হচ্ছে। চীনা নির্মাতারা ভালো মানের কর্মক্ষমতা সহ খুবই সস্তা হ্যান্ডসেট অফার করে। এর ফলে স্যামসাংয়ের প্রদান করা সুবিধাগুলি আর কার্যকরী হচ্ছে না।

অন্যদিকে, হাই-এন্ড মার্কেটেও স্যামসাং আক্রমণের মুখে রয়েছে এবং অ্যাপল তাদের গুরুতর প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে। পরিসংখ্যান দেখায় যে, তৃতীয় ত্রৈমাসিকে, বিশ্বব্যাপী হাই-এন্ড মোবাইল ফোনের বাজারে অ্যাপলের অংশীদারিত্ব (৪০০ ডলারের ওপরে) ছিল ৫৭%, যেখানে স্যামসাং ইলেকট্রনিক্সের ছিল মাত্র ১৯%। এটাও অনুমান করা হচ্ছে যে, এই অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে, স্যামসাং ইলেকট্রনিক্স সমগ্র মোবাইল ফোন বাজারে মার্কেট শেয়ারের জন্য অ্যাপলকে প্রথম স্থানটি ছেড়ে দেবে (অ্যাপল ২৪.৬%, স্যামসাং ইলেকট্রনিক্স ২০.২%)।

এই ক্ষেত্রে, স্যামসাংয়ের জন্য তাদের মোবাইল ফোন কৌশলে পরিবর্তন আনা বুদ্ধিমানের কাজ হবে। স্ট্র্যাটিজি অ্যাডজাস্টমেন্টের পর আসন্ন Galaxy S23 সিরিজটিই স্যামসাং দ্বারা প্রকাশিত প্রথম প্রোডাক্ট লাইনআপ হতে পারে। এই ফ্ল্যাগশিপ সিরিজটি লেটেস্ট কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ ফ্ল্যাগশিপ প্রসেসরের সাথে আসবে। তবে, যে চিপটি Galaxy S23 সিরিজে ব্যবহার করা হবে তা কোয়ালকমের লঞ্চ করা প্রসেসরের থেকে একেবারেই আলাদা। পরবর্তী Galaxy S-সিরিজটি স্ন্যাপড্রাগন ৮ জেন ২-এর একটি হাই-ফ্রিকোয়েন্সি সংস্করণ সহ আসবে বলে জানা গেছে।

উল্লেখ্য, পারফরম্যান্সে উল্লেখযোগ্য উন্নতি এবং মুনাফা হ্রাস প্রকৃতপক্ষে স্যামসাংকে দাম বাড়ানোর কারণ দিয়েছে। তবে, কোম্পানি Samsung Galaxy S23 সিরিজের ক্ষেত্রে আগের প্রজন্মের মতো একই দাম বজায় রাখবে, অন্যথায় এটি Apple iPhone 14 সিরিজের সাথে তার প্রতিযোগিতামূলকতা হারাবে। মনে করা হচ্ছে যে, স্যামসাং তাদের সমস্যাগুলি সম্পর্কে খুব সচেতন। পারফরম্যান্সের উন্নতি ক্রেতাদের কাছে Galaxy S23 সিরিজের গ্রহণযোগ্যতা বাড়াতে পারে কিনা, তাই এখন দেখার। স্যামসাংয়ের পরবর্তী প্রজন্মের S-সিরিজের প্রিমিয়াম হ্যান্ডসেটগুলি ফেব্রুয়ারি মাসের শুরুতেই বাজারে আত্মপ্রকাশ করবে বলে আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥