সস্তায় দুর্দান্ত ফিচার, পুজো সেলে ফোন বিক্রিতে Redmi, Realme কে পিছনে ফেললো‌ Samsung

Avatar

Published on:

Samsung sells over 30 lakhs phones during India Festive sale

বরাবরের মতো এই উৎসবের মরশুমেও এদেশে বিভিন্ন কোম্পানি তাদের হাজারও পণ্যের ওপর নানা ধরণের আকর্ষণীয় অফার ও ছাড় ঘোষণা করে। বিশেষ করে ভারতের মতো বর্ধনশীল ইলেকট্রনিক্স বাজারে টেক কোম্পানিগুলিও এই লাভদায়ক সুযোগকে ভালোভাবেই ব্যবহার করেছে। আর এখন একটি নতুন রিপোর্টে দাবি করা হয়েছে যে, ভারতে স্মার্টফোন নির্মাতাদের জন্য ‘ফেস্টিভ সিজন’ সেল বেশ সফল হয়েছে এবং বিক্রির নিরিখে সবকটি ব্র্যান্ডকে ছাপিয়ে স্যামসাং (Samsung) প্রথম স্থানটি অধিকার করে নিয়েছে। দক্ষিণ কোরিয়ার সংস্থাটি তাদের বিক্রি হওয়া লক্ষাধিক ইউনিট ডিভাইসের মাধ্যমে শাওমি (Xiaomi), রিয়েলমি (Realmi)-এর মতো প্রতিদ্বন্দ্বীদের পরাজিত করেছে। চলুন এবিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

৩০ লক্ষেরও বেশি স্মার্টফোন বিক্রি করে প্রথম স্থানে Samsung

স্ট্র্যাটেজি অ্যানালিটিক্স (Strategy Analytics)-এর একটি সাম্প্রতিক রিপোর্টে দাবি করা হয়েছে যে, এই উৎসবের মরসুমে ভারতে সামগ্রিক বিক্রির ২৬ শতাংশই রয়েছে দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাংয়ের দখলে। ২৩ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে দেশে বিক্রি হওয়ার পণ্যের ওপর ভিত্তি করে এই পরিসংখ্যানটি উঠে এসেছে৷ এই সময়ের মধ্যে স্যামসাং ৩.৩ মিলিয়ন বা ৩৩ লক্ষেরও বেশি স্মার্টফোন বিক্রি করেছে৷ রিপোর্টে বলা হয়েছে যে, গ্যালাক্সি এস২১ এফই, গ্যালাক্সি এস২২ আল্ট্রা, গ্যালাক্সি এস২২প্লাস এবং গ্যালাক্সি জেড ফ্লিপ ৩-এর মতো স্যামসাংয়ের প্রিমিয়াম স্মার্টফোন মডেলগুলি কম মূল্য এবং আকর্ষণীয় ছাড়ের কারণে বেশিমাত্রায় বিক্রি হয়েছে।

একইভাবে, এই সেলে সংস্থার মিড-রেঞ্জের হ্যান্ডসেটগুলিও বেশ জনপ্রিয় হয়েছিল, বিশেষ করে গ্যালাক্সি এফ১৩ এবং গ্যালাক্সি এম১৩। এই হ্যান্ডসেটগুলির ওপর সেলের সময় প্রচুর ছাড় ঘোষণা করা হয়েছিল৷ অন্যদিকে, শাওমি (Xiaomi) এবং রিয়েলমি (Realme)- এই দুই চীনা স্মার্টফোন ব্র্যান্ড ফেস্টিভ সিজন সেলের সময় ২.৫ মিলিয়ন বা ২৫ লক্ষ এবং ২.২ মিলিয়ন বা ২২ লক্ষ ইউনিট বিক্রি করে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে, যা যথাক্রমে ২০ শতাংশ এবং ১৭ শতাংশ মার্কেট শেয়ারের জন্য দায়ী৷ সুতরাং দেখাই যাচ্ছে যে, স্যামসাং তার প্রতিযোগীদের থেকে উল্লেখযোগ্যভাবে এগিয়ে রয়েছে।

উল্লেখ্য, Apple iPhone 13 এবং কিছু পুরানো iPhone মডেলগুলির ওপর বড় মাত্রায় ডিসকাউন্ট থাকা সত্ত্বেও, অ্যাপল শীর্ষ তিনের তালিকায় জায়গা করে নিতে পারেনি। এই সেলে সামগ্রিকভাবে সকল স্মার্টফোনের ক্ষেত্রে দুর্দান্ত বিক্রয় দেখা গেলেও, ২০২২-এর ফেস্টিভ সিজন সেল চলাকালীন বাজারটি গত বছরের একই সময়ের তুলনায় ২ শতাংশ হ্রাস পায়। তবে, বিক্রির পরিসংখ্যান কিছুটা কম দেখা গেলেও, গড় বিক্রয় মূল্য বা এএসপি (ASP) এবার বেশি ছিল। অর্থাৎ আয় বৃদ্ধি বিক্রির পরিমাণের হ্রাসের সাথে ভারসাম্য বিধান করেছে।

সঙ্গে থাকুন ➥