Samsung ফোনের চাহিদা তুঙ্গে, উৎসবের মরশুমে বিক্রি ১৪,৪০০ কোটি টাকার স্মার্টফোন

Avatar

Published on:

Samsung Sells Worth Rs 14400 Crore Smartphone

দক্ষিণ কোরিয়ান টেক জায়েন্ট Samsung এখন স্মার্টফোনের দুনিয়ায় নেতৃত্ব দিচ্ছে। বিভিন্ন চীনা কোম্পানি যতই মার্কেটে নিজেদের আধিপত্য বিস্তার করুক না কেন, যত দিন যাচ্ছে ভারত সহ গোটা বিশ্বে Samsung-এর ইউজারবেস উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সেক্ষেত্রে গোটা দুনিয়ার পাশাপাশি চলতি সময়ে ভারতের স্মার্টফোন মার্কেটের রথের রশিটিও যে দক্ষিণ কোরিয়ান কোম্পানিটি নিজের হাতের মুঠোয় শক্ত করে ধরে রেখেছে, তার প্রমাণ এ বছরের ফেস্টিভ সিজনেই পাওয়া গিয়েছে। গত শুক্রবার Samsung India কোম্পানির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন যে, সংস্থাটি চলতি বছরের সেপ্টেম্বর থেকে অক্টোবরের মধ্যে ভারতে ১৪,৪০০ কোটি টাকার মোবাইল ফোন বিক্রি করেছে (অঙ্কটি গত বছরের তুলনায় বেশ খানিকটা বৃদ্ধি পেয়েছে) এবং ২০২২ সালের প্রথম তিন ত্রৈমাসিকে প্রিমিয়াম বিভাগের স্মার্টফোনগুলিতে (যেগুলির দাম ৩০,০০০ টাকার বেশি) ৯৯ শতাংশ গ্রোথ রেকর্ড করেছে।

চলতি বছরে দেদার বিক্রি হয়েছে Samsung-এর 5G স্মার্টফোন

একথা আমরা সকলেই জানি যে, গত মাসের শুরুতে ভারতে লঞ্চ হয়েছে ৫জি (5G) নেটওয়ার্ক। ইতিমধ্যেই রিলায়েন্স জিও (Reliance Jio) এবং এয়ারটেল (Airtel) দেশের নির্বাচিত কিছু শহরের বাসিন্দাদেরকে সম্পূর্ণ বিনামূল্যে এই পরিষেবা ব্যবহারের সুযোগ দিয়েছে। তাই ক্রেতাদের মধ্যে এখন একটি পঞ্চম প্রজন্মের কানেক্টিভিটিযুক্ত স্মার্টফোন কেনার রীতিমতো ধুম পড়ে গিয়েছে, আর এর সুবাদেও বেশ কিছুটা লাভবান হয়েছে স্যামসাং। সম্প্রতি স্যামসাং ইন্ডিয়ার সিনিয়র ডিরেক্টর এবং প্রোডাক্ট মার্কেটিংয়ের প্রধান আদিত্য বব্বর (Aditya Babbar) সংবাদসংস্থা পিটিআই (PTI)-কে জানিয়েছেন যে, ২০২২ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বরের মধ্যে সংস্থাটির ৫জি স্মার্টফোন বিক্রির হার ১৭৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

সংস্থার এই অভাবনীয় সাফল্যকে কেন্দ্র করে স্যামসাং ইন্ডিয়ার এক মুখপাত্র জানিয়েছেন যে, এই বিপুল সংখ্যক স্মার্টফোন বিক্রির পিছনে স্যামসাং ফাইন্যান্স প্লাস (Samsung Finance Plus)-এর বেশ উল্লেখযোগ্য অবদান রয়েছে। ২০২২ সালে এই প্ল্যাটফর্মে ট্রানজ্যাকশনের পরিমাণ গত বছরের তুলনায় তিনগুণ বেড়ে দশ লক্ষেরও অধিক হয়ে গিয়েছে। তদুপরি, টায়ার ২ এবং ৩ শহরগুলিতে সংস্থার স্মার্টফোনের প্রতি ক্রেতাদের তীব্র আগ্রহের জেরেও কোম্পানির পক্ষে এই বিরল নজির গড়া সম্ভবপর হয়েছে।

হুড়মুড়িয়ে স্মার্টফোন বিক্রির জেরে সংস্থার ব্যবসা ফুলেফেঁপে উঠছে

কাউন্টারপয়েন্ট রিসার্চ (Counterpoint Research)-এর লেটেস্ট রিপোর্ট অনুযায়ী, জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে ১৮ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে ভারতের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বিক্রেতার শিরোপাটি অর্জন করেছে স্যামসাং। শুধু তাই নয়, এ বছর দক্ষিণ কোরিয়ান কোম্পানিটির স্মার্টফোনই এদেশে সবচেয়ে বেশি পরিমাণে বিক্রি হয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। সংস্থার দাবি অনুযায়ী, ২০২২ সালে তাদের সামগ্রিক মোবাইল ফোন ব্যবসা ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং চলতি বছরের প্রথম নয় মাসে ২২ শতাংশ রেভিনিউ মার্কেট শেয়ার কোম্পানিটি নিজেদের দখলে রাখতে সক্ষম হয়েছে।

খুব শীঘ্রই সংস্থার সবকটি 5G কানেক্টিভিটি যুক্ত ফোনেই মিলবে ঝড়ের গতির নেট পরিষেবা

আদিত্য বব্বর আরও জানিয়েছেন যে, সাশ্রয়ী মূল্যে স্মার্টফোন বেচার নিরিখে ২০১৩ সাল থেকেই Samsung এদেশের এক নম্বর ব্র্যান্ড। সময়ের সাথে সাথে সংস্থার 5G এবং প্রিমিয়াম ফোনগুলিও বহু সংখ্যক গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করেছে। চলতি বছরে দেশে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সার্ভিসের আগমন ঘটায় আপামর জনগণ যাতে এই পরিষেবা ব্যবহারের সুযোগ পান, তাই সংস্থাটি ১০,৯০০ টাকার প্রারম্ভিক মূল্যে এদেশের বাজারে 5G স্মার্টফোন উপলব্ধ করেছে। এর সুবাদে চলতি বছরে দেশের সেরা 5G স্মার্টফোন বিক্রেতাও হয়ে উঠেছে Samsung। উল্লেখ্য যে, এই মুহূর্তে সংস্থার ঝুলিতে মোট কুড়িটি ডিভাইস রয়েছে, যেগুলি 5G কানেক্টিভিটির সাথে এসেছে। বব্বরের কথায়, বর্তমানে সংস্থার অধিকাংশ ফোনেই Reliance Jio এবং Airtel-এর 5G পরিষেবা পাওয়া যাচ্ছে। তবে যে সকল হ্যান্ডসেটে এখনও পর্যন্ত এই সুবিধা উপলব্ধ নয়, সেগুলির জন্য কোম্পানিটি আগামী ১৫ নভেম্বরের মধ্যে যথোপযুক্ত সফ্টওয়্যার আপডেট রোলআউট করবে।

সঙ্গে থাকুন ➥