Sony China: বেজিংকে বিশাল ধাক্কা! এবার চীন থেকে ব্যবসা গোটাতে পারে সনি

Avatar

Updated on:

Sony Exit Chinese Smartphone Market

বিশ্বখ্যাত জাপানি সংস্থা সনি (Sony) তাদের ক্যামেরার জন্য বিশেষভাবে সমাদৃত। ব্র্যান্ডটির ক্যামেরা-কেন্দ্রিক Xperia সিরিজ মোবাইল ফোনের মার্কেটে বেশ ভাল নাম কামিয়েছে। কিন্তু বর্তমানে সনি তাদের স্মার্টফোন স্ট্র্যাটিজিতে একটি বড় পরিবর্তন আনার পরিকল্পনা করছে বলে জানা গেছে। একাধিক চীনা মিডিয়ার প্রতিবেদনে ইঙ্গিত, কোম্পানিটি তীব্র প্রতিযোগিতা চলা চীনের স্মার্টফোন বাজার থেকে বেরিয়ে আসার কথা ভাবছে।

Sony বিদায় নিতে পারে চীনের স্মার্টফোন মার্কেট থেকে

মাইড্রাইভার্স-এর রিপোর্ট অনুসারে, সনি তাদের পরবর্তী এক্সপেরিয়া স্মার্টফোনটি চীনে লঞ্চ করবে না। এমনকি কোম্পানির মোবাইল বিভাগটি মেইনল্যান্ড চায়নার বাজার থেকে সম্পূর্ণভাবে বেরিয়ে আসতে পারে। এই পদক্ষেপের সঠিক কারণ এখনও স্পষ্ট নয়, তবে এর কারণ হতে পারে সনির স্মার্টফোনগুলিকে চীনে বাজার ধরতে ব্যাপক লড়াই করতে হচ্ছে, যা কোম্পানির হতাশার কারণ হয়ে উঠেছে।

জানিয়ে রাখি, চীনের স্মার্টফোন বাজারে সনির যাত্রা শুরু হয়েছিল এক দশক আগে এরিকসন (Ericsson)-এর শেয়ার অধিগ্রহণের মাধ্যমে। প্রাথমিকভাবে সফল হলেও, প্রতিযোগিতার সাথে তাল মিলিয়ে চলা সনির পক্ষে কঠিন হয়ে উঠেছে। ফলস্বরূপ, কোম্পানিটি এখন চীনা স্মার্টফোন বাজারের একটি ছোট অংশই ধরে রাখতে পেরেছে।

চীন থেকে সরে যাওয়া হতাশাজনক হলেও, মোবাইল ইন্ডাস্ট্রির মধ্যে সনির উপস্থিতি মুছে যাবে না। স্মার্টফোন ক্যামেরা সেন্সরের ক্ষেত্রে সনির দক্ষতা এখনও বাজারে অন্যতম প্রধান নির্মাতা হিসেবে তাদের মর্যাদা বজায় রাখবে। তবে, সনি এখনও আনুষ্ঠানিকভাবে ওই খবর নিশ্চিত বা অস্বীকার – কোনোটাই করেনি। তাই যতক্ষণ না আনুষ্ঠানিকভাবে এবিষয়ে ঘোষণা করা হচ্ছে, ততক্ষণ চীনে সনি ফোনের প্রাপ্যতা সংক্রান্ত যে কোনও পরিবর্তন অনুমান বলেই ধরা হবে।

জানিয়ে রাখি, সনি তাদের নতুন Xperia 1 VI এবং Xperia 5 VI ফোনগুলির লঞ্চের জন্য প্রস্তুতি নিচ্ছে৷ আগের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল যে, সনি তাদের পরবর্তী প্রজন্মের এক্সপেরিয়া ফোনগুলিতে বিশ্বের প্রথম ইন-ক্যামেরা ডিজিটাল সাইন প্রযুক্তি অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করছে৷ এই বৈশিষ্ট্যটি ইউজারদের সরাসরি ক্যামেরায় ক্যাপচার করা ফটোতে ডিজিটাল সাইন করতে দেবে, যা ছবির সত্যতা নিশ্চিত করতে সাহায্যে করবে এবং যে কোনও ধরনের টেম্পারিং প্রতিরোধ করবে।

গত জানুয়ারির আরেকটি রিপোর্টে Sony Xperia 1 VI-এর সম্ভাব্য ক্যামেরা স্পেসিফিকেশন প্রকাশ করা হয়। এতে তিনটি ৪৮ মেগাপিক্সেলের সেন্সর থাকবে বলে উল্লেখ করা হয়েছে। তবে, এই ডিভাইসগুলি কখন বা কোথায় উন্মোচন করা হবে, সে সম্পর্কে এখনও কোনও তথ্য উপলব্ধ নেই।

সঙ্গে থাকুন ➥