রতন টাটার কোম্পানির হাত ধরে প্রথমবার, ভারতে iPhone তৈরি শুরু করছে TATA Group

Avatar

Published on:

Tata Group 1st Indian Firm Manufacture iPhone India

Apple-এর চতুর্থ আইফোন অ্যাসেম্বলার হল TATA Group। অর্থাৎ শীঘ্রই ভারতবর্ষ ও অন্যান্য দেশের জন্য আইফোন তৈরি করতে পারে তারা। চলতি বছরের আগস্ট মাসেই আনুষ্ঠানিক ভাবে এই কাজের সূচনা হতে পারে। এর ফলে টাটা গ্রুপ ভারতের প্রথম কোম্পানিতে পরিণত হবে, যার হাত ধরে এবার থেকে ভারতেই তৈরি হবে আইফোন। শীঘ্রই কর্ণাটকে স্থিত তাইওয়ান ভিত্তিক উইস্ট্রন কর্পোরেশনের কারখানা অধিগ্রহণ করতে চলেছে টাটা গ্রুপ। ব্লুমবার্গের একটি রিপোর্টে বলা হয়েছে, উভয়পক্ষ চুক্তির প্রায় কাছাকাছি পৌঁছে গেছে। টাটা গোষ্ঠীর এই চুক্তির ফলে হার্ডওয়্যার উৎপাদন বিভাগে ভারতের খ্যাতি বাড়তে পারে, যা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের অন্যতম লক্ষ্য ছিল।

ব্লুমবার্গ তাদের রিপোর্টে বলেছে, কর্ণাটকে স্থিত উইস্ট্রন কর্পোরেশনের কারখানার সম্ভাব্য মূল্য হতে পারে ৬০০ মিলিয়ন ডলারের (৪০০০ কোটি) বেশি। আর এই কারখানায় বর্তমানে ১০,০০০ জনেরও বেশি কর্মী নিযুক্ত রয়েছেন। যারা লেটেস্ট iPhone 14 মডেলগুলি তৈরি করেছেন।

এদিকে উইস্ট্রন ভারতে আইফোন ব্যবসা থেকে বেরিয়ে আসার পরিকল্পনা করলেও অ্যাপলের সাথে তাদের ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত চুক্তি রয়েছে বলে জানা গেছে। পাশাপাশি তারা এই কারখানা থেকে কমপক্ষে ১.৮ বিলিয়ন ডলার মূল্যের আইফোন তৈরির প্রতিশ্রুতি দিয়েছিল। এছাড়া, আগামী বছরের মধ্যে প্ল্যান্টের কর্মী সংখ্যা তিনগুণ করার পরিকল্পনাও ছিল এই কোম্পানির। তবে কারখানা হস্তান্তরের পর টাটা গ্রুপ উইস্ট্রনের অসম্পূর্ণ কাজগুলি করবে বলে জানিয়েছে।

বর্তমানে উইস্ট্রন ছাড়াও ফ্রক্সকন টেকনোলজি গ্রুপ, পেগাট্রন কর্প-এর মত তাইওয়ানিজ কোম্পানিগুলি ভারতে অ্যাপলের জন্য আইফোন অ্যাসেম্বল করে আসছে। তবে এবার শীঘ্রই ভারতে অ্যাপলের হয়ে সেই একই কাজ করবে টাটা গ্রুপ।

ভারত অন্যান্য স্মার্টফোন কোম্পানিগুলিকে কারখানা তৈরির জন্য আকৃষ্ট করছে

টাটার এই পদক্ষেপের ফলে বেশ কয়েকটি টেক কোম্পানিও তাদের ডিভাইসগুলি অ্যাসেম্বল করার জন্য চীনের বিকল্প হিসেবে ভারতবর্ষকে দেখছে। Apple ইতিমধ্যেই তার পরবর্তী ম্যানুফ্যাকচারিং হাব হিসেবে ভারতকে বেছে নিয়েছে। গতমাসের রিপোর্ট অনুযায়ী , ২০২৫ সালের মধ্যে ভারতে iPhone এর উৎপাদন ১৮ শতাংশ বৃদ্ধি পেতে পারে, যা ২০২৩ সালের ৭% বৃদ্ধির থেকে অনেকটাই বেশি।

প্রসঙ্গত, ইতিমধ্যেই Samsung উত্তরপ্রদেশের নয়ডায় “World’s Largest Mobile Factory” অর্থাৎ বিশ্বের বৃহত্তম মোবাইল কারখানা স্থাপন করেছে। Xiaomi এবং Vivo সহ অনেক চিনা ব্র্যান্ডও তাদের ডিভাইসগুলিকে এই দেশে তৈরি করে অন্যত্র রপ্তানি করছে।

গত মাসে ভারতের শিল্প ইলেকট্রনিক্স শিল্প সংস্থা ‘ইন্ডিয়া সেলুলার এন্ড ইলেকট্রনিক্স এসোসিয়েশন’ (আইসিএআই) এএনএসকে জানিয়েছে যে, এই দেশ থেকে স্মার্টফোন রপ্তানি এপ্রিল এবং মে মাসে ১২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মে মাসে ভারত থেকে প্রায় ১২,০০০ কোটি টাকার ফোন রপ্তানি হয়েছে, যার মধ্যে iPhone রপ্তানির পরিমাণ ১০,০০০ কোটি টাকা।

সঙ্গে থাকুন ➥