বিশ্বে বাজাবে ভারতের ডঙ্কা, Tata Group এর তৈরি iPhone বিক্রি হবে সারা বিশ্বে

Avatar

Published on:

tata-group-making -iphones-in-india-for-local-and-global-market-

২০১৭ সালে iPhone SE তৈরির মাধ্যমে Apple ভারতে প্রথম ফোন উৎপাদন শুরু করে। সেইসময় বেঙ্গালুরু প্ল্যান্টে উইস্ট্রন (Wistron) আইফোনের অ্যাসেম্বল করা শুরু করে। এরপর থেকে ধীরে ভারতে আইফোনের উৎপাদন বাড়ায় আমেরিকার টেক জায়ান্টটি।

উল্লেখ্য, পরবর্তীকালে, ২০১৮ সালে, Apple iPhone 6s এবং ২০১৯ সালে iPhone 7 ভারতে তৈরি হয়। এরপর Foxconn তাদের চেন্নাই প্ল্যান্টে iPhone XR এবং iPhone 11 সহ Apple-এর নতুন মডেল যেমন, iPhone 12, iPhone 13, এবং iPhone 14-ও আমাদের দেশে তৈরি করা শুরু করে। আর বর্তমানে Tata Group ভারতে Apple iPhone‌‌ এর উৎপাদন শুরু করতে চলেছে।

এই বিষয়ে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, আগামী আড়াই বছরের মধ্যে টাটা গ্রুপ সম্পূর্ণরূপে আইফোন অ্যাসেম্বল করা শুরু করে দেবে। সম্প্রতি ইলেকট্রনিক্স এবং প্রযুক্তি মন্ত্রী রাজিব চন্দ্রশেখর ঘোষণা করেছেন যে, টাটা গ্রুপ দ্বারা উৎপাদিত আইফোন গ্লোবাল মার্কেটেও বিক্রি হবে। অ্যাপল ইতিমধ্যেই তাদের প্রস্তুতি শুরু করেছে।

চন্দ্রশেখর আরো বলেছেন, প্রধানমন্ত্রী ভারতকে গ্লোবাল ইলেকট্রনিক্স পাওয়ার হাউস হিসেবে প্রতিষ্ঠা করতে চান। আর সেই কারণে ভারতীয় ইলেক্ট্রনিক্স কোম্পানিগুলির বৃদ্ধি এবং বিশ্বব্যাপী ইলেকট্রনিক্স ব্র্যান্ডগুলির সাথে অংশীদারিত্বে সরকার তাদের সম্পূর্ণ সমর্থন ব্যক্ত করেছে।

প্রসঙ্গত, টাটা গ্রুপ কোনো নতুন প্ল্যান্টে আইফোন তৈরি শুরু করছে না। তারা অ্যাপলের প্রোডাক্ট সাপ্লাইয়ার, উইস্ট্রন কর্পোরেশনের প্ল্যান্ট অধিগ্রহণ করেছে। আর যেহেতু অ্যাপল চীন বাদেও বিভিন্ন দেশে তাদের প্রোডাক্ট উৎপাদনের কাজ শুরু করার চেষ্টা করছে। সেক্ষেত্রে তারা টাটা গ্রুপের উপর অধিক আস্থা দেখাচ্ছে।

সঙ্গে থাকুন ➥