HomeMobilesস্মার্টফোনের জগতে বিবর্তনের সূচনা, বিশ্বের প্রথম কার্যকরী ট্রাই ফোল্ডেবল ফোন সামনে আনল TCL

স্মার্টফোনের জগতে বিবর্তনের সূচনা, বিশ্বের প্রথম কার্যকরী ট্রাই ফোল্ডেবল ফোন সামনে আনল TCL

এবার তিন ভাঁজ করা যাবে স্মার্টফোন! টিসিএল চায়না স্টার অপ্টোইলেকট্রনিক্স টেকনোলজি ওরফে টিসিএল সিএসওটি (TCL CSOT) সোসাইটি ফর ইনফরমেশন ডিসপ্লে ২০২৪ (SID 2024) প্রদর্শনীতে বিশ্বের প্রথম কার্যকরী ট্রাই-ফোল্ডেবল ফোন উন্মোচন করেছে। কোম্পানিটি ২০১৯ সালে অনুরূপ ডিজাইনের একটি নন-ওয়ার্কিং প্রোটোটাইপ প্রদর্শন করার পাঁচ বছর পরে অবশেষে এটিকে প্রকাশ্যে আনলো। আসুন এই নতুন ধরনের ফোল্ডেবল হ্যান্ডসেটটির সর্ম্পকে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

TCL CSOT ব্র্যান্ডের ট্রাই-ফোল্ডেবল ফোন এল প্রকাশ্যে

টিসিএল সিএসওটি ব্র্যান্ডের নতুন ফর্ম ফ্যাক্টরের ফোল্ডেবল ফোনটি একটি “ফ্রি-টাইপ” ট্রাই-ফোল্ডেবল ডিসপ্লে ব্যবহার করে, যার আকার ৭.৮৫ ইঞ্চি এবং এটি সম্পূর্ণ আনফোল্ড করা অবস্থায় ট্যাবলেটের মতো অভিজ্ঞতা প্রদান করবে। খোলা অবস্থায় প্যানেলে একটি সাধারণ ট্যাবলেটের অ্যাসপেক্ট রেশিও দেখা যায় এবং একটি অভিনব ফোল্ডিং প্রক্রিয়া সাপোর্ট করে যা “G” এবং “Z” উভয় আকৃতির কনফিগারেশনই তৈরি করতে দেয়।

ট্রাই-ফোল্ডেবল ফোনের আগের সংস্করণগুলিকে অত্যধিক স্থূলতার জন্য সমস্যার মুখে পড়তে হয়েছে। তবে টিসিএল এই উদ্বেগের সমাধান করেছে বলে মনে হচ্ছে, তাদের মডেলটির বেধ মাত্র ৪২৭ মাইক্রনের বলে মনে করা হচ্ছে। ফোনটিতে সেন্সর আন্ডার প্যানেল (SUP) ডিজাইন রয়েছে, যা ডিসপ্লের নীচে অবস্থিত সেন্সরের মাধ্যমে ত্রিমাত্রিক (3D) ফেস রেকগনিশন এনেবল করে, যা মোবাইল পেমেন্ট এবং ডিভাইস আনলক করার কাজে লাগে। উল্লেখযোগ্যভাবে রেগুলার ডিসপ্লে এরিয়া এবং এসইউপি এরিয়া উভয়ই একটি অভিন্ন ভিজ্যুয়াল এক্সপেরিয়েন্সের জন্য ৪২০ পিপিআই-এর একটি সামঞ্জস্যপূর্ণ পিক্সেল ঘনত্ব বজায় রাখে।

টিসিএল ব্র্যান্ডের নতুন ট্রাই ফোল্ডেবল ফোনের প্যানেলে এলটিপিও (LTPO) প্রযুক্তির মতো আধুনিক প্রযুক্তিও রয়েছে, যা ডিভাইসটিকে ১ হার্টজ থেকে ১২০ হার্টজের মধ্যে রিফ্রেশ রেট অ্যাডজাস্ট করতে দেয় এবং কম শক্তি খরচ করে। স্থায়িত্ব হল এই ফোনের আরেকটি গুরুত্বপূর্ণ দিক। টিসিএল দাবি করেছে যে ডিসপ্লেটি স্থায়ীভাবে তৈরি করা হয়েছে। এই ট্রাই-ফোল্ডেবল ফোনের বাণিজ্যিকীকরণের জন্য টিসিএল ব্র্যান্ডের পরিকল্পনা এখনও অস্পষ্ট। এটি লক্ষণীয় যে, হুয়াওয়ে (Huawei)-এর মতো প্রযুক্তি সংস্থা অনুরূপ ডিভাইসে কাজ করছে বলে শোনা যাচ্ছে। জল্পনা চলছে যে, হুয়াওয়ে এই বছরের শেষের দিকে ১০ ইঞ্চির ডিসপ্লে সহ একটি ট্রাই-ফোল্ড ফোন লঞ্চ করতে পারে।

RELATED ARTICLES

আরও পড়ুন