HomeMobilesTecno Camon 30 5G vs OnePlus Nord CE 4 5G vs Motorola Edge 40 Neo 5G: কোন 5G ফোন আপনার জন্য সেরা হবে

Tecno Camon 30 5G vs OnePlus Nord CE 4 5G vs Motorola Edge 40 Neo 5G: কোন 5G ফোন আপনার জন্য সেরা হবে

গত পরশু অর্থাৎ ১৮শে মে ভারতে আত্মপ্রকাশ করে Tecno Camon 30 5G। এর দাম এদেশে ২২,৯৯৯ টাকা থেকে শুরু হচ্ছে। জানিয়ে রাখি প্রায় একই দামে অর্থাৎ মিড-রেঞ্জে আরো দুটি উল্লেখযোগ্য ফোন ভারতের বাজারে উপস্থিত। যার মধ্যে প্রথমটি হল ১লা এপ্রিল লঞ্চ হওয়া OnePlus Nord CE 4 5G এবং দ্বিতীয়টি হল ২০২৩ সালের ২১শে সেপ্টেম্বর আগত Motorola Edge 40 Neo 5G। দুটি মডেলেই ফিচার হিসাবে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ডিসপ্লে, ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ১২ জিবি পর্যন্ত র‍্যাম, ডুয়েল রিয়ার ক্যামেরা ইউনিট, এবং ফাস্ট চার্জিং প্রযুক্তির সাপোর্ট রয়েছে। তবে আপনাদের জন্য সবচেয়ে উপযুক্ত হবে কোন ফোন, এই নিয়ে বিভ্রান্তি দেখা দিলে আমাদের প্রতিবেদন দেখে নিতে পারেন। এখানে আমরা Tecno Camon 30 5G, OnePlus Nord CE 4 5G এবং Motorola Edge 40 Neo 5G স্মার্টফোনের দাম ও ফিচারের মধ্যে তুলনামূলক আলোচনা করবো।

Tecno Camon 30 5G vs OnePlus Nord CE 4 5G vs Motorola Edge 40 Neo 5G : ডিসপ্লে, সেন্সর

টেকনো ক্যামন ৩০ ৫জি ফোনে ৬.৭৮-ইঞ্চির ফুল এইচডি প্লাস LTPS AMOLED ডিসপ্লে আছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ১২০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। নিরাপত্তার জন্য মিলবে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।

ওয়ানপ্লাস নর্ড সিই ৪ স্মার্টফোনে ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে প্যানেল রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১১০০ নিট পিক ব্রাইটনেস এবং এইচডিআর১০ প্রযুক্তি সাপোর্ট করে। এই ডিসপ্লে অ্যাকোয়াটাচ (Aquatouch) প্রযুক্তি সার্টিফায়েড হওয়ার দরুন ভেজা হাতেও স্ক্রিন ব্যবহার করা যাবে। সিকিউরিটি ফিচার হিসাবে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের সুবিধা পাওয়া যাবে।

মোটোরোলা এজ৪০ নিও ৫জি ফোনে ৬.৫৫-ইঞ্চির ফুল এইচডি প্লাস কার্ভড POLED ১০-বিট ডিসপ্লে প্যানেল দেখা যাবে। এই টাচ প্যানেলের ডিজাইন পাঞ্চ-হোল (কেন্দ্রীভূত) স্টাইলের এবং এটি ১৪৪ হার্টজ রিফ্রেশ রেট, ১,৩০০ নিট পর্যন্ত পিক ব্রাইটনেস ও এইচডিআর১০+ প্রযুক্তি সাপোর্ট করে। তদুপরি হ্যান্ডসেটটি আন্ডার ডিসপ্লে অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সহ এসেছে।

Tecno Camon 30 5G vs OnePlus Nord CE 4 5G vs Motorola Edge 40 Neo 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

ভালো পারফরম্যান্সের জন্য টেকনো ক্যামন ৩০ ৫জি স্মার্টফোনে মিডিয়াটেক ডাইমেনসিটি ৭২০০ প্রসেসর এবং মালি জি৬১০ জিপিইউ ব্যবহার করা হয়েছে। এটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক হাইওএস ১৪ কাস্টম স্কিন চালিত। এই ফোনে ১২ জিবি পর্যন্ত র‍্যাম এবং সর্বোচ্চ ৫১২ জিবি স্টোরেজ উপলব্ধ।

ওয়ানপ্লাস নর্ড সিই ৪ স্মার্টফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭ জেন ৩ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক অক্সিজেনওএস ১৪ কাস্টম স্কিনে রান করে। ডিভাইসটি ৮ জিবি LPDDR4x র‍্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত UFS 3.1 স্টোরেজ সহ পাওয়া যাবে। যদিও এই ফোনে অতিরিক্তভাবে আরো ৮ জিবি ভার্চুয়াল র‍্যাম ফিচারও সাপোর্ট করে।

মোটোরোলা এজ৪০ নিও ৫জি ফোনে মিডিয়াটেক ডাইমেনসিটি ৭০৩০ প্রসেসর ব্যবহার করা হয়েছে, যার সাথে ১২ জিবি LPDDR4x র‍্যাম এবং ২৫৬ জিবি UFS 2.2 স্টোরেজ সংযুক্ত। অপারেটিং সিস্টেম হিসাবে এতে অ্যান্ড্রয়েড ১৩ প্রি-লোডেড থাকছে।

Tecno Camon 30 5G vs OnePlus Nord CE 4 5G vs Motorola Edge 40 Neo 5G : ক্যামেরা সেটআপ

ফটো ও ভিডিওগ্রাফির জন্য Tecno Camon 30 5G ফোনে ডুয়াল ফ্ল্যাশ ও লাইট সেন্সর সহ ডুয়েল রিয়ার ক্যামেরা ইউনিট বর্তমান। এই ক্যামেরাগুলি হল – OIS সমর্থিত ১০০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। আবার ডিভাইসের সামনে ডুয়াল কালার টেম্পারেচার ফ্ল্যাশ সহ ৫০ মেগাপিক্সেলের অটোফোকাস সেলফি ক্যামেরা লক্ষ্যণীয়।

ক্যামেরা বিভাগের কথা বললে, OnePlus Nord CE 4 5G ফোনের রিয়ার প্যানেলে থাকা পিল-আকৃতির ক্যামেরা মডিউলের মধ্যে দুটি সেন্সর বিদ্যমান। এই ক্যামেরাগুলি হল – OIS সহ ৫০ মেগাপিক্সেল Sony LYT-600 প্রাইমারি সেন্সর এবং ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স৷ এদিকে ডিভাইসের সামনে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা লক্ষণীয়। এর ক্যামেরাগুলি ৩০fps রেটে ৪কে ভিডিও রেকর্ড করতে সক্ষম। এর আরএডাব্লিউ এইচডিআর (RAW HDR) অ্যালগরিদম আরও উৎকর্ষমানের ছবি তুলতে সাহায্য করে।

Motorola Edge 40 Neo 5G ফোনের পিছনে ডুয়েল ক্যামেরা সেটআপ আছে। এই ক্যামেরাগুলি হল – OIS সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং অটোফোকাস সমর্থিত ১৩ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা দেওয়া হয়েছে।

Tecno Camon 30 5G vs OnePlus Nord CE 4 5G vs Motorola Edge 40 Neo 5G : ব্যাটারি

টেকনো ক্যামন ৩০ ৫জি ফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৭০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

ওয়ানপ্লাস নর্ড সিই ৪ ৫জি ফোনে আছে ৫,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ১০০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। আবার চার্জিং সাইকেল বৃদ্ধির জন্য এই ডিভাইস ব্যাটারি হেলথ ইঞ্জিনের সাথে এসেছে।

পাওয়ার ব্যাকআপের জন্য মোটোরোলা এজ৪০ নিও ৫জি ফোনে ৬৮ ওয়াট ওয়্যার্ড ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

Tecno Camon 30 5G vs OnePlus Nord CE 4 5G vs Motorola Edge 40 Neo 5G : দাম

এদেশের বাজারে টেকনো ক্যামন ৩০ ৫জি মোট দুটি স্টোরেজ ভ্যারিয়েন্টের সাথে এসেছে। এক্ষেত্রে ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং টপ-এন্ড ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ বিকল্পের দাম যথাক্রমে ২২,৯৯৯ টাকা ও ২৬,৯৯৯ টাকা রাখা হয়েছে। এটি – আইসল্যান্ড ব্যাসাল্টিক ডার্ক এবং ইউনি সল্ট হোয়াইট কালারে পাওয়া যাবে।

ওয়ানপ্লাস নর্ড সিই ৪ ৫জি স্মার্টফোনের দাম শুরু হচ্ছে ২৪,৯৯৯ টাকা থেকে। এই দাম এর ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস মডেলের। আবার উচ্চতর ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ বিকল্প পাওয়া যাবে ২৬,৯৯৯ টাকায়। এটি – ডার্ক ক্রোম এবং সেলডন মার্বেল কালার অপশনে কেনা যাবে।

মোটোরোলা এজ ৪০ নিও ৪জি ফোন মোট দুটি স্টোরেজ বিকল্পের সাথে পাওয়া যাবে। যার মধ্যে ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ২৩,৯৯৯ টাকা। আবার উচ্চতর ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ মডেলটি এসেছে ২৫,৯৯৯ টাকা বিক্রয় মূল্যের সাথে। এটি – নিও ব্ল্যাক বিউটি, ক্যানেল বে এবং সুথিং সি কালার অপশনে বেছে নেওয়া যাবে।

RELATED ARTICLES

আরও পড়ুন