TechGupMobilesগাছপালা থেকেই তৈরি হবে মোবাইল ফোনের স্ক্রিন! কাঁচের বিকল্প খুঁজে পেলেন গবেষকরা

গাছপালা থেকেই তৈরি হবে মোবাইল ফোনের স্ক্রিন! কাঁচের বিকল্প খুঁজে পেলেন গবেষকরা

স্মার্টফোনে ব্যবহৃত চিরাচরিত কাঁচ দ্বারা নির্মিত স্ক্রিনের আরও শক্তিশালী বিকল্প হয়ে উঠতে পারে ‘কাঠ’। হ্যাঁ, ঠিকই পড়েছেন। গবেষকরা বর্তমানে এমন একটি প্রযুক্তির ওপর কাজ করছেন, যেখানে কাঁচ এবং প্লেক্সিগ্লাসের পরিবর্তে স্বচ্ছ কাঠ অন্যতম বিকল্প হিসাবে ব্যবহার করা যেতে পারে। স্বচ্ছ কাঠ সাধারণ কাঁচের চেয়ে ১০ গুণ শক্তিশালী এবং প্লেক্সিগ্লাসের চেয়ে ৩ গুণ বেশি মজবুত। এই বৈপ্লবিক প্রযুক্তি স্মার্টফোনের ডিসপ্লে সহ ইলেকট্রনিক গ্যাজেটের স্ক্রিনের জন্য সাধারণত ব্যবহৃত কাঁচের বিকল্পগুলির বিকাশে একটি ব্যাপক পরিবর্তন সূচিত করবে। একটি রিপোর্টে ক্লিয়ার উড বা স্বচ্ছ কাঠের ডেভলপমেন্ট সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হয়েছে।

স্বচ্ছ কাঠ হয়ে উঠতে পারে কাঁচের কার্যকরী বিকল্প

সায়েন্টিফিক আমেরিকান জার্নালের একটি রিপোর্টে সুইডিশ গবেষক লার্স বার্গলান্ডের কাজের রূপরেখা প্রকাশ করা হয়েছে। এই প্রতিবেদনে স্বচ্ছ কাঠের ওপর কাজ করা মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দলের কাজও তুলে ধরেছে। কাঁচ বছরের পর বছর ধরে ডিসপ্লের জন্য অন্যতম উপাদান হিসাবে ব্যবহৃত হয়ে আসছে, কিন্তু স্বচ্ছ কাঠ দ্বারা তৈরি ডিসপ্লে একটি আকষর্ণীয় বিকল্প হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে। লার্স বার্গলান্ডের এই গবেষণা বিভিন্ন ক্ষেত্রে ব্যবহারের জন্য স্বচ্ছ কাঠের একটি সম্ভবনাময় ভবিষ্যতের দিকে নির্দেশ করে৷ স্বচ্ছ করে তোলার জন্য কাঠ তৈরির প্রক্রিয়ায় কাঠ থেকে লিগনিন পরিবর্তন করা বা অপসারণ করা হয়। লিগনিন হল একটি আঠালো পদার্থ যা সমগ্র গাছের জল এবং পুষ্টি পরিবহনকারী কোষগুলিকে ধরে রাখে এবং এটিই মূলত গাছের কান্ডের বাদামী রঙের কারণ।

গবেষকরা প্রথমে কাঠের লিগনিনকে ব্লিচ বা অপসারণ করেন এবং তারপরে সেটি স্বচ্ছ করতে ইপোক্সি রেজিন দিয়ে পূর্ণ করেন। বার্গলান্ড এবং ইউএম টিমের প্রধান বিজ্ঞানী লিয়াংবিং হু-এর মতে, স্বচ্ছ কাঠের মাল্টিমিটার-পুরু শীট ৯০% পর্যন্ত আলো প্রেরণ করে। কাঠের পুরুত্ব এক সেন্টিমিটার পর্যন্ত বাড়লে এই উচ্চ ট্রান্সমিশনের হার কমে যায়। গবেষকরা গ্লাস/প্লেক্সিগ্লাসের তুলনায় স্বচ্ছ কাঠের স্থায়িত্ব এবং নির্ভরযোগ্যতা প্রতিষ্ঠার জন্য আরও পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন।

গবেষকরা মনে করেন যে গ্লাস বা প্লাস্টিকের পরিবর্তে ডিসপ্লেতে ব্যবহারের জন্য স্বচ্ছ কাঠ একটি দুর্দান্ত বিকল্প হতে পারে। বর্ধিত স্থায়িত্বের কারণে এটি সম্ভবত কাঁচের জানালাগুলির বিকল্প হিসাবেও ব্যবহার করা যেতে পারে। এই ধরনের স্বচ্ছ জানলা স্মার্ট উইন্ডোকে অনুকরণ করতে ব্যবহার করা হতে পারে, যা কখনও কখনও স্বচ্ছ এবং অন্য সময়ে রঙীন দেখায়।

তবে, স্বচ্ছ কাঠ পরিবেশের সাথে কতটা বন্ধুত্বপূর্ণ, তা নিয়ে এখনও উদ্বেগ রয়েছে কারণ এটি পেট্রোলিয়াম থেকে প্রাপ্ত প্লাস্টিক প্রোডাক্ট ইপোক্সি রেজিন থেকে উৎপাদিত হয়। তবে, গবেষকরা ইপোক্সি রেজিনের একটি পরিবেশ-বান্ধব বিকল্প পাওয়ার ব্যাপারে আশাবাদী। যখন এটি অর্জন করা সম্ভব হবে, তখন হয়তো স্মার্টফোন এবং অন্যান্য ডিভাইসে স্বচ্ছ কাঠের ডিসপ্লের যুগের সূচনা হবে।

RELATED ARTICLES

Top Stories