ED-র হাতে গ্রেফতার সংস্থার 3 কর্মকর্তা! নতুন ফোন লঞ্চের আগেই ভারতে বড় ধাক্কা খেল Vivo

Avatar

Published on:

ED Arrests Three Vivo India Executives

সাম্প্রতিক বছরে ভারতে বাজেট ফোন বিক্রির ক্ষেত্রে রেকর্ড গড়লেও শেষ রক্ষা হলনা, বছরের শেষে এসে এদেশের ব্যবসায় বড় ধাক্কা খেল Vivo!
হ্যাঁ, বর্তমানে ভারতসহ বিশ্বের বিভিন্ন জায়গা বড়দিনের উৎসবে মাতলেও ঠিক এই সময়েই এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ED, সংস্থার ভারতীয় শাখার তিন কর্মকর্তাকে গ্রেফতার করে বসেছে, যা নিয়ে স্বাভাবিকভাবে বাজারে শোরগোল পড়েছে। যারা জানেন না তাদের অবগতির জন্য বলে রাখি, এই চীনা স্মার্টফোন ব্র্যান্ডটির বিরুদ্ধে দীর্ঘদিন মানি লন্ডারিং বা কর ফাঁকির অভিযোগে তদন্ত চলছিল, এমনকি চলতি মাসের শুরুতে Vivo-র বিরুদ্ধে কেন্দ্রীয় সংস্থাটি চার্জশিটও দাখিল করে। এর প্রেক্ষিতেই এখন Vivo India-র সিইও হং জুকুয়ান ওরফে টেরি, চিফ ফিনান্সিয়াল অফিসার (CFO) হরিন্দর দাহিয়া এবং পরামর্শদাতা বা অ্যাডভাইজ়র হেমন্ত মুঞ্জালকে গ্রেপ্তার করা হয়েছে।

কী বলছে Vivo?

ইডির সাম্প্রতিক পদক্ষেপ ভিভোর কপালে বড় ভাঁজ ফেলেছে। কর্মকর্তাদের গ্রেফতারের বিষয়ে কোম্পানির মুখপাত্র বলেছেন যে, তাঁরা বিষয়টি নিয়ে ব্যাপক উদ্বিগ্ন – কারণ সাম্প্রতিক সময়ে বারবার সংস্থার সাথে জড়িত ব্যক্তিদের গ্রেফতার হওয়াটা তাদের প্রতি নিপীড়নের লক্ষণ। এমন ঘটনা ভিভোর ব্যবসায়িক পরিবেশে অনিশ্চয়তার সৃষ্টি করবে বলে তাঁর মত। তবে, ভিভোর তরফে এটাও জানানো হয়েছে যে, তারা ব্যাপারটির মোকাবিলা করতে সবরকম আইনি পদ্ধতি ব্যবহার করছে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই ধরণের গ্রেফতারির ঘটনা কোনো নতুন বিষয় নয়। এর আগে মানি লন্ডারিং মামলায় মোবাইল কোম্পানি লাভা (Lava) ইন্টারন্যাশনালের এমডি হরিওম রাই, চীনা নাগরিক গুয়াংওয়েন ওরফে অ্যান্ড্রু কুয়াং এবং জোড়া চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট নীতিন গর্গ ও রাজন মালিককেও গ্রেফতার করে ইডি – বর্তমানে এই সমস্ত ব্যক্তি বিচার বিভাগীয় হেফাজতে রয়েছেন।

এদিকে ভারতে লঞ্চের মুখে Vivo-র নতুন ফোন

ভিভো কোম্পানি ইতিমধ্যে ভারতে Vivo X100 ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজ লঞ্চের প্রস্তুতি নিচ্ছিল। কিন্তু তার আগে, এই ধরনের পদক্ষেপ লঞ্চ ইভেন্টে বড় পরিবর্তন আনতে পারে। তাছাড়া সংস্থার ভবিষ্যত যে ঠিক কী হতে চলেছে, কোন পথে তাদের ব্যবসা বাঁক নেবে – সেই নিয়েও প্রশ্ন থাকছে!

সঙ্গে থাকুন ➥