আর নতুন ফোন লঞ্চ হবে না, এই দেশে ব্যবসার ঝাঁপ বন্ধ করছে Vivo, কেন এমন চরম সিদ্ধান্ত

Avatar

Published on:

Vivo to leave Poland amid distribution problems

ইউরোপের একাধিক দেশে নোকিয়া (Nokia)-এর সাথে পেটেন্ট সংক্রান্ত বিবাদে ধরে জড়িয়ে রয়েছে বিবিকে ইলেকট্রনিক্স গ্রুপ (BBK Electronics Group) অধীনস্থ ব্র্যান্ড ভিভো (Vivo) এবং ওপ্পো (Oppo)। কানাঘুষো শোনা যাচ্ছিল যে, ভিভো এই সমস্ত কারণে সম্ভবত পোল্যান্ডের বাজার থেকে সরে আসার সিদ্ধান্ত নিচ্ছে। আর এখন, একটি রিপোর্ট এই খবরটিকে নিশ্চিত করেছে। প্রতিবেদন অনুযায়ী, ভিভো জানিয়েছে যে কৌশলগত কারণে, কোম্পানির অফিসিয়াল ডিস্ট্রিবিউটর পোল্যান্ডের বাজার পরিত্যাগ করছে। তবে সে দেশের সক্রিয় ভিভো গ্রাহকদের আশ্বস্ত করে সংস্থা জানিয়েছে যে, তাদের কাস্টমার সাপোর্ট চালু থাকবে।

Vivo পোল্যান্ড থেকে ব্যবসা গোটাচ্ছে

জিএসএমঅনলাইন-এর রিপোর্ট অনুসারে, vivo অবশেষে নিশ্চিত করেছে যে তারা পোল্যান্ডের বাজার থেকে ব্যবসা গোটাবে, যদিও সেদেশে তাদের কাস্টমার সাপোর্ট বজায় থাকবে। সংস্থাটি একটি বিবৃতিতে জানিয়েছে যে, স্থানীয় প্রতিনিধিদের সাথে পরামর্শ করে ক্রমাগত বাজার বিশ্লেষণ এবং উপযুক্ত ব্যবসায়িক কৌশল নির্বাচন করা ভিভো ব্র্যান্ডের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর তাই সবদিক বিবেচনা করে, পোল্যান্ডে ব্র্যান্ডের অনুমোদিত ডিস্ট্রিবিউটার কাজ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। তবে, বর্তমান গ্রাহকরা এখনও কাস্টমার সাপোর্ট এবং নিরবচ্ছিন্ন সফ্টওয়্যার আপডেট পাওয়ার ক্ষেত্রে নিশ্চিন্ত থাকতে পারেন।

তবে, বিবিকে গ্রুপের অন্যান্য ব্র্যান্ডগুলি এই একই কৌশল অনুসরণ করবে বলে মনে হচ্ছে না। কেননা, ওপ্পো সম্প্রতি একটি বিবৃতিতে স্পষ্টভাবে জানিয়েছে যে, তারা “কোথাও যাচ্ছে না”। তাছাড়া, ব্র্যান্ডটি এই জুলাই মাসে পোল্যান্ডে Oppo Reno 10 সিরিজ লঞ্চ করবে বলেও নিশ্চিত করেছে। জুলাই মাসে, Reno 10 সিরিজ এবং পরবর্তী মাসগুলিতে নতুন Oppo Air3 Pro হেডফোন সহ আইওটি (IoT) ডিভাইসগুলি উন্মোচন করে তাদের প্রোডাক্ট পোর্টফোলিও প্রসারিত করার বিষয়েও নিশ্চিত করেছে।

জানিয়ে রাখি, ওপ্পো ও ভিভো – উভয় ব্র্যান্ডই সম্প্রতি জার্মানিতে তাদের ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে। ভিভোর নেদারল্যান্ডস শাখাও অফলাইনে রয়েছে, যদিও সেখানে ওপ্পো এখনও টিকে আছে। সমস্যা থাকা সত্ত্বেও, উভয় ব্র্যান্ডের ফরাসি ওয়েবসাইট এখনও চালু রয়েছে। এমতাবস্থায় পোল্যান্ডে ওপ্পোর অনুরাগীদের উদ্বিগ্ন হওয়া স্বাভাবিক, সেইকারণেই সংস্থাটি এই তথ্যগুলি স্পষ্ট করছে।

ভিভোর প্রস্থানের খবরটি সেই সমস্ত পোল্যান্ডবাসীদের জন্য হতাশাজনক, যারা Vivo X Flip এবং ভবিষ্যতে V29 সিরিজের মতো নতুন ও আকর্ষণীয় ফোনগুলির লঞ্চের জন্য অপেক্ষা করছিলেন। এখন থেকে, তাদের ভিভোর পণ্যগুলি হয় অন্য দেশ থেকে আমদানি করতে হবে, বা অন্য কোনও ব্র্যান্ড বেছে নিতে হবে।

সঙ্গে থাকুন ➥