Vivo X100 ও Vivo X100 Pro পা রাখলো গ্লোবাল মার্কেটে, দুর্দান্ত ক্যামেরার সাক্ষী থাকবে বিশ্ববাসী

Avatar

Published on:

Vivo X100 Series Global Debuted

সম্প্রতি চীনে আত্মপ্রকাশ করেছে Vivo X100 স্মার্টফোন সিরিজ। আবার আজ অর্থাৎ ১৫ই ডিসেম্বর, মিডিয়াটেক ডাইমেনসিটি ৯৩০০ চিপসেট চালিত এই নয়া লাইনআপ গ্লোবাল মার্কেটেও পা রাখলো। যদিও সিরিজের Vivo X100 ও X100 Pro ফোনের দাম এবং নির্বাচিত আঞ্চলিক বাজারের প্রাপ্যতা সংক্রান্ত তথ্য এখনো সংস্থার তরফ থেকে নিশ্চিত করা হয়নি। তবে হ্যান্ডসেট দুটির গ্লোবাল ভ্যারিয়েন্টের যাবতীয় স্পেসিফিকেশন সামনে আনা হয়েছে। জানা গেছে স্ট্যান্ডার্ড ও টপ-এন্ড মডেলের ডিসপ্লে, সেলফি সেন্সর, কানেক্টিভিটি বিকল্প, অপারেটিং সিস্টেম এবং চিপসেট অনুরূপ থাকবে। তবে রিয়ার ক্যামেরা সেটআপ, ব্যাটারি এবং চার্জিং ক্যাপাসিটির মধ্যে পার্থক্য নজরে পড়বে। চলুন Vivo X100 স্মার্টফোন সিরিজের বিশেষত্ব সম্পর্কে জেনে নেওয়া যাক…

Vivo X100 স্মার্টফোন সিরিজের স্পেসিফিকেশন

ভিভো এক্স১০০ এবং এক্স১০০ প্রো স্মার্টফোনের বেশকয়েকটি ফিচার একসমান। উভয় মডেলেই ৬.৭৮-ইঞ্চির কার্ভড OLED LTPO ডিসপ্লে প্যানেল রয়েছে, যা ১.৫কে রেজোলিউশন, ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ৩০০০ নিট পিক ব্রাইটনেস এবং ২১৬০ হার্টজ PWM ডিমিং প্রযুক্তি সাপোর্ট করে। ফোনগুলিতে মিডিয়াটেকের ডাইমেনসিটি ৯৩০০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। সিরিজটি LPDDR5x র‍্যাম এবং UFS 4.0 স্টোরেজ অফার করে। আবার অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক অরিজিনওএস ৪ (OriginOS 4) প্রি-লোডেড থাকছে। উভয় ফোনেই সিকিউরিটি ফিচার হিসাবে অপটিক্যাল ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে।

Vivo X100 সিরিজে কানেক্টিভিটি অপশন হিসাবে সামিল থাকছে – ওয়াইফাই ৭, ব্লুটুথ ৫.৪, ইউএসবি টাইপ-সি পোর্ট (৩.২), এনএফসি এবং একটি আইআর ব্লাস্টার৷ অন্যান্য বৈশিষ্ট্যের কথা বললে, সিরিজের দুটি হ্যান্ডসেটেই – একটি এক্স-এক্সিস লিনিয়ার মোটর, ডুয়াল স্টেরিও স্পিকার সিস্টেম এবং সেলফি তোলার জন্য ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা দেওয়া হয়েছে। ফোনগুলি জল ও ধুলো প্রতিরোধের জন্য IP68 রেটিং প্রাপ্ত।

এবার আসা যাক তারতম্যের প্রসঙ্গে। সিরিজের স্ট্যান্ডার্ড মডেল অর্থাৎ Vivo X100 ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত। এই ক্যামেরাগুলি হল OIS সমর্থিত ৫০ মেগাপিক্সেল Sony IMX920 VCS প্রাইমারি সেন্সর, ১৫০-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ৫০ মেগাপিক্সেল Samsung JN1 আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং OIS যুক্ত ৫০ মেগাপিক্সেল পেরিস্কোম টেলিফটো শুটার।

অন্যদিকে, উচ্চতর Vivo X100 Pro স্মার্টফোনের পেছনেও ট্রিপল ক্যামেরা সেটআপ বর্তমান। তবে সেন্সরগুলির রেজোলিউশন ভিন্ন থাকছে। এক্ষেত্রে এই ফোনে ১ ইঞ্চি আকারের ৫০ মেগাপিক্সেল Sony IMX989 VCS প্রাইমারি সেন্সর, ১৫০-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ৫০ মেগাপিক্সেল Samsung JN1 আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং OIS সহ ৬৪ মেগাপিক্সেল কাস্টমাইজড OmniVision OV64B 100mm পেরিস্কোপ টেলিফটো সেন্সর দেওয়া হয়েছে। আবার উৎকর্ষ মানের ছবি ক্যাপচার করার জন্য এতে ভিভো ভি৩ চিপও থাকছে।

Vivo X100 স্মার্টফোনে ১২০ ওয়াট চার্জিং প্রযুক্তি সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি রয়েছে। এই ফোনের পরিমাপ ১৬৪.০৫x৭৫.১৯x৮.৪৯ মিমি এবং ওজন ২০৬ গ্রাম। বিপরীতে Vivo X100 Pro মডেলটি ৫,৪০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি সহ গ্লোবাল মার্কেটে লঞ্চ হয়েছে, যা ১০০ ওয়াট ওয়্যারড এবং ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সমর্থন করে। এর পরিমাপ ১৬৪.০৫x৭৫.২৮x৮.৯১ মিমি এবং ওজন ২২৫ গ্রাম।

আমরা আগেই বলেছি, Vivo X100 সিরিজের দাম গ্লোবাল মার্কেটে কত রাখা হয়েছে তা এখনো প্রকাশ্যে নিয়ে আসা হয়নি। তবে সংস্থার তরফ থেকে নিশ্চিত করা হয়েছে যে, উভয় মডেলই ১৬ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ বিকল্প এবং স্টারট্রেল ব্লু ও অস্ট্রয়েড ব্ল্যাক কালার ভ্যারিয়েন্টের সাথে পাওয়া যাবে। এছাড়া সিরিজের স্ট্যান্ডার্ড মডেলটি ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ অপশনেও আসবে বলে জানা গেছে।

প্রসঙ্গত চীনের বাজারে Vivo X100 ফোনের দাম ৩,৯৯৯ ইউয়ান (প্রায় ৪৫,৭০০ টাকা) থেকে শুরু হচ্ছে। আর Vivo X100 Pro ফোনটি ৪,৯৯৯ ইউয়ান (প্রায় ৫৭,১০০ টাকা) প্রারম্ভিক মূল্যে লঞ্চ হয়েছিল।

সঙ্গে থাকুন ➥