HomeMobilesবাজার কাঁপাতে Oppo Find X8 Vivo X200 ও Xiaomi 15 কবে লঞ্চ হবে, কোন ফ্ল্যাগশিপ প্রসেসর থাকবে, জানুন

বাজার কাঁপাতে Oppo Find X8 Vivo X200 ও Xiaomi 15 কবে লঞ্চ হবে, কোন ফ্ল্যাগশিপ প্রসেসর থাকবে, জানুন

বহুজাতিক সেমিকন্ডাক্টর সংস্থা Qualcomm হয়তো চলতি বছরের অক্টোবর মাসে তাদের পরবর্তী প্রজন্মের Snapdragon 8 Gen 4 চিপসেট উন্মোচন করবে। আবার এই একই মাসে প্রতিদ্বন্দ্বী সেমিকন্ডাক্টর ব্র্যান্ড MediaTek -এর লেটেস্ট Dimensity 9400 ফ্ল্যাগশিপ এসওসি ঘোষণা করার সম্ভাবনাও ব্যাপক। ফলে ইতিমধ্যেই সংস্থা দুটি বিকশিত লেটেস্ট প্রসেসরের সাথে কোন কোন ফোন আত্মপ্রকাশ করবে তা নিয়ে গুঞ্জন শুরু হয়ে গেছে। যেমন সম্প্রতি প্রখ্যাত টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন (Digital Chat Station) দাবি করেছেন যে Oppo, Vivo, Xiaomi ব্র্যান্ড তিনটি সৰ্বপ্রথম উল্লেখিত চিপসেটগুলির সাথে অক্টোবর মাসে স্মার্টফোন লঞ্চ করবে।

Oppo Find X8, Vivo X200, Xiaomi 15 ফোনের লঞ্চের টাইমলাইন ও প্রসেসর ভ্যারিয়েন্ট প্রকাশ্যে এলো

ডিজিটাল চ্যাট স্টেশন হালফিলে মাইক্রোব্লগিং সাইট ওয়েইবো -তে একটি পোস্ট শেয়ার করেছেন। তার পোস্ট অনুসারে, নতুন কোয়ালকম এবং মিডিয়াটেক চিপসেট সহ একগুচ্ছ ফ্ল্যাগশিপ স্মার্টফোন অক্টোবর মাসে লঞ্চ হতে চলেছে। প্রত্যেকটি ১.৫কে রেজোলিউশন সমর্থিত ডিসপ্লে সহ আসবে। যদিও ফোনগুলি আকারে খুব বেশি বড় হবে না বলেও পোস্টে উল্লেখ আছে। ফলে মনে করা হচ্ছে, টিপস্টার হয়তো আসন্ন সিরিজগুলির ‘প্রো’ ভ্যারিয়েন্ট নয় বরং স্ট্যান্ডার্ড মডেলের ব্যাপারে দাবিগুলি করেছেন।

এদিকে জানা গেছে, অক্টোবর মাসে আসন্ন তিনটি ফ্ল্যাগশিপ ফোনের মধ্যে দুটিতে মিডিয়াটেক ডাইমেনসিটি ৯৪০০ (MediaTek Dimensity 9400) চিপসেট থাকবে এবং কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ (Qualcomm Snapdragon 8 Gen 4) দ্বারা চালিত হবে একটি ফোন।

পোস্টে ব্যবহৃত ইমোজি ইঙ্গিত দিচ্ছে, শাওমি ১৫ (Xiaomi 15) মডেলটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ প্রসেসরের সাথে আত্মপ্রকাশ করবে। আর ভিভো এক্স২০০ (Vivo X200) এবং ওপ্পো ফাইন্ড এক্স৮ (Oppo Find X8) ফোন দুটি মিডিয়াটেকের লেটেস্ট ডাইমেনসিটি ৯৪০০ চিপসেটে রান করবে।

টিপস্টার আরো জানিয়েছেন যে, Vivo X200 এবং Oppo Find X8 ফোনে পেরিস্কোপ টেলিফটো ক্যামেরা থাকবে। যা কিনা Xiaomi 15 হ্যান্ডসেটে পাওয়া যাবে না।

আবার মনে করা হচ্ছে, Xiaomi 15 সিরিজের অধীনে স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টের পাশাপাশি Xiaomi 15 Pro ফোন আসবে। এতেও কোয়ালকমের লেটেস্ট চিপসেট থাকবে। অন্যদিকে, Vivo X200 -এর সাথে উচ্চতর Vivo X200 Pro মডেলও এই একই মাসে অনুরূপ প্রসেসরের সাথে আত্মপ্রকাশ করতে পারে।

Oppo Find X8 সিরিজের অধীনে স্ট্যান্ডার্ড মডেলের পাশাপাশি Find X8 Ultra নামের একটি উচ্চতর ভ্যারিয়েন্ট সামিল করা হতে পারে। তবে এই ‘Ultra’ মডেলটি হয়তো অক্টোবরে নয়, বরং ২০২৫ সালের প্রথম দিকে চীনে লঞ্চ হবে। আর সম্ভাবনা আছে, এতে মিডিয়াটেকের পরিবর্তে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ চিপসেট ব্যবহার করা হবে। এই ফোনে স্যাটেলাইট কানেক্টিভিটি সাপোর্ট করতে পারে।

প্রসঙ্গত সাম্প্রতিক একটি রিপোর্টে, সর্বশেষ Qualcomm Snapdragon 8 Gen 4 প্রসেসরের সাথে অন্যান্য সংস্থার আসন্ন হ্যান্ডসেটগুলির নামও প্রকাশ করা হয়েছিল। এই তালিকায় সামিল আছে, OnePlus 13 Pro, iQOO 13 সিরিজ, Redmi K80 Pro, এবং Realme GT 6 Pro। এই ডিভাইসগুলি ২০২৪ সালের শেষের দিকে লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে।

RELATED ARTICLES

আরও পড়ুন