TechGupMobilesPeriscope Lens: পেরিস্কোপ লেন্স আসলে কি? ফোনের ক্যামেরায় পাবেন 100x জুম

Periscope Lens: পেরিস্কোপ লেন্স আসলে কি? ফোনের ক্যামেরায় পাবেন 100x জুম

আজকাল স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলি তাদের ফোনের সাথে প্রকাশে আনছে নিত্য নতুন ফিচার। সাম্প্রতিক কালে পেরিস্কোপিক লেন্স (Periscope Lens) নামের একটি নতুন ফিচার আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। অনেক স্মার্টফোনের ক্যামেরাতে এখন এই পেরিস্কোপিক লেন্স ব্যবহার করতে দেখে যাচ্ছে। কিন্তু এখনও পর্যন্ত অনেকেই জানেন না এই পেরিস্কোপিক লেন্সের সুবিধা কী? আর এই লেন্স কিভাবেই বা কাজ করে? আবার পেরিস্কোপিক লেন্স দিয়ে ডিএসএলআর-এর মতো ছবি কিভাবে ক্যাপচার করা সম্ভব? এই প্রতিবেদনে আজ আমরা এইসকল প্রশ্নের উত্তর দেব।

পেরিস্কোপ লেন্স কি?

একটি পেরিস্কোপ লেন্সে, দূরবর্তী বস্তুগুলি দেখার জন্য একটি টিউবের উভয় প্রান্তে ৪৫ ডিগ্রি অ্যাঙ্গেলে গ্লাস স্থাপন করা হয়। এই একই প্রযুক্তি ফোনের ক্যামেরার ক্ষেত্রেও ব্যবহার করা হয়, যার কারণে ফোনের সেন্সরে বেশি আলো পৌঁছায় এবং ছবির মান অনেক ভালো হয়ে যায়।

প্রসঙ্গত, ডিএসএলআর ক্যামেরায় বেশি আলোর জন্য লেন্স বের করা যায়। কিন্তু স্মার্টফোনে যেহেতু এটা করা সম্ভব নয়, তাই পেরিস্কোপিক লেন্স ব্যবহার করা হয়। এক্ষেত্রে ক্যামেরার ঘনত্ব না বাড়িয়ে ফোনের ক্যামেরায় ১০০এক্স পর্যন্ত জুম অফার করা হয়। উল্লেখ্য, বর্তমানে Samsung, Vivo এবং iQOO-এর মতো স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলি তাদের ফ্ল্যাগশিপ স্মার্টফোনে ১০০ এক্স পর্যন্ত জুম প্রদান করে থাকে।

পেরিস্কোপ শব্দটি কোথা থেকে এসেছে?

পেরিস্কোপ মূলত সাবমেরিনে ব্যবহৃত হয়। যেখানে আলোর রশ্মিকে ৯০ ডিগ্রিতে প্রতিফলিত করে সেটি ব্যবহার করা হয়। আর এর জন্য ৪৫ ডিগ্রিতে দুটি আয়না রেখে আলোকে ৯০ ডিগ্রিতে প্রতিফলিত করা হয়।

প্রসঙ্গত, স্মাটফোনের বাজারে Oppo হলো প্রথম কোম্পানি যারা তাদের ফোনে পেরিস্কোপিক লেন্স ব্যবহার করেছিল। Oppo, ২০১৭ সালে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস অর্থাৎ MWC-তে প্রথম বার ৫এক্স ডুয়াল ক্যামেরা সহ এই জুম প্রযুক্তি প্রকাশ্যে আনে। আর এখন Oppo ছাড়াও বিভিন্ন স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাকে তাদের স্মার্টফোনে এই ফিচার ব্যবহার করতে দেখা যাচ্ছে।

RELATED ARTICLES

Top Stories