Xiaomi 13 Pro: শাওমি দেশের প্রথম Leica ক্যামেরা ফোন লঞ্চ করল, ফিচারে iPhone কেও টেক্কা

Avatar

Published on:

Xiaomi 13 Pro Launched India

কিছু দিন আগে, শাওমি গ্লোবাল মার্কেটে Xiaomi 13 সিরিজের স্মার্টফোনগুলি উন্মোচন করেছে। এই লাইনআপে অন্তর্ভুক্ত রয়েছে তিনটি মডেল – Xiaomi 13 Pro, Xiaomi 13 এবং Xiaomi 13 Lite। শাওমি আগেই ঘোষণা করেছিল যে, টপ-এন্ড Xiaomi 13 Pro মডেলটি ভারতে লঞ্চ হবে। আর প্রতিশ্রুতি অনুযায়ী অবশেষে Qualcomm-এর লেটেস্ট Snapdragon 8 Gen 2 ফ্ল্যাগশিপ প্রসেসর দ্বারা চালিত এই শাওমি ফোনটি এদেশে আত্মপ্রকাশ করেছে। Xiaomi 13 Pro ভারতীয় বাজারে উপলব্ধ Google Pixel 7 Pro, Samsung Galaxy S23 Ultra এবং iPhone 14 Pro Max-এর মতো ব্র্যান্ডের অন্যান্য ফ্ল্যাগশিপগুলির সাথে প্রতিযোগিতা করবে। শাওমি তাদের এই ডিভাইসটির সাথে অতিরিক্ত ব্যাঙ্ক ডিসকাউন্ট এবং এক্সচেঞ্জ অফারও ঘোষণা করেছে। আসুন তাহলে ভারতের Xiaomi 13 Pro-এর দাম, উপলব্ধতা এবং সকল স্পেসিফিকেশনগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Xiaomi 13 Pro-এর মূল্য ও লভ্যতা

ভারতে শাওমি ১৩ প্রো-এর দাম রাখা হয়েছে ৭৯,৯৯৯ টাকা। ডিভাইসটি এদেশে একমাত্র ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টে উপলব্ধ। এটি সিরামিক ব্ল্যাক এবং সিরামিক হোয়াইট কালার অপশনে পাওয়া যায়। শাওমি ১৩ প্রো আগামী ৬ মার্চ দুপুর ১২টায় একটি বিশেষ প্রারম্ভিক অ্যাক্সেস সেলের জন্য উপলব্ধ হবে। আইসিআইসিআই (ICICI) ব্যাংক এই ফোনটির ওপর ১০,০০০ টাকা পর্যন্ত ইনস্ট্যান্ট ডিসকাউন্ট অফার করে, এর দাম ৬৯,৯৯৯ টাকায় নামিয়ে এনেছে।

শাওমি এই ডিভাইসটির সাথে ১২,০০০ টাকা পর্যন্ত একটি বিশেষ এক্সচেঞ্জ বোনাসও ঘোষণা করেছে। স্মার্টফোনটি ভারতে আগামী ১০ মার্চ দুপুর ১২টা থেকে অ্যামাজনে পাওয়া যাবে। এছাড়াও, শাওমি ১৩ প্রো এমআই হোম, শাওমি ই-স্টোর, এবং এমএই-এর রিটেইল পার্টনারদের থেকেও কেনা যাবে।

Xiaomi 13 Pro-এর স্পেসিফিকেশন

Xiaomi 13 Pro-এ ৩,২০০× ১,৪৪০ পিক্সেলের ডাব্লিউকিউএইচডি+ রেজোলিউশন সহ ৬.৭৩ ইঞ্চির ই৬ অ্যামোলেড এলটিপিও ডিসপ্লে রয়েছে, যা ১২০ হার্টজ অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেট, ১,৯০০ নিট পিক ব্রাইটনেস, ১,২০০ নিটের সাধারণ উজ্জ্বলতা, ২০:৯ অ্যাসপেক্ট রেশিও, এইচডিআর১০+, পি৩ কালার গ্যামট, ৩৬০ ডিগ্রি অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর এবং ডলবি ভিশন সাপোর্ট করে।

পারফরম্যান্সের জন্য, ডিভাইসটিতে ৪ ন্যানোমিটার প্রক্রিয়ায় নির্মিত কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ চিপসেট ব্যবহার করা হয়েছে, যা এলপিডিডিআর৫এক্স ৮৫৩৩এমবিপিএস র‍্যাম এবং ইউএফএস ৪.০ স্টোরেজের সাথে যুক্ত রয়েছে৷ স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড ১৩ এমআইইউআই ১৪ (MIUI 14) ইউজার ইন্টারফেসে রান করে।

ফটোগ্রাফির জন্য, Xiaomi 13 Pro-তে ট্রিপল-রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে, যা লাইকা (Leica) দ্বারা টিউন করা হয়েছে। এই ক্যামেরা সেটআপের মধ্যে ১ ইঞ্চি সাইজের একটি বড় ৫০ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৯৮৯ প্রাইমারি সেন্সর রয়েছে। সেন্সরটিতে এফ/১.৯ অ্যাপারচার, ৮পি (8P) লেন্স রয়েছে এবং এটি হাইপার অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (HyperOIS) সাপোর্ট করে।

প্রধান ক্যামেরার সাথে এফ/২.০ অ্যাপারচার এবং ওআইএস সহ একটি ৫০ মেগাপিক্সেলের টেলিফটো সেন্সর রয়েছে, যা ম্যাক্রো ফটোগ্রাফি সাপোর্ট করে। আর ১১৫° ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ একটি তৃতীয় ৫০ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়া, সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য, ডিসপ্লের ওপরের পাঞ্চ-হোলে একটি ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা বর্তমান এবং এটি কর্নিং গরিলা গ্লাস ভিকটাস দ্বারা সুরক্ষিত।

পাওয়ার ব্যাকআপের জন্য, Xiaomi 13 Pro-তে ১২০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৪,৮২০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এটি ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং এবং ১০ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিং প্রযুক্তিও সাপোর্ট করে। ফোনটির পরিমাপ ১৬২.৯ x ৭৪.৬ x ৮.৩৮ মিলিমিটার এবং ওজন ২২৯ গ্রাম। এছাড়াও, এই হ্যান্ডসেটে আইপি৬৮ (IP68) ওয়াটার রেজিস্ট্যান্স, ওয়াইফাই ৭, এনএফসি এবং ব্লুটুথ ৫.৩ অন্তর্ভুক্ত রয়েছে।

সঙ্গে থাকুন ➥