বেশিদিনের অপেক্ষা নয়, Xiaomi 13, Xiaomi 13 Pro শীঘ্রই বিশ্ব বাজারে লঞ্চ হচ্ছে

Avatar

Published on:

Xiaomi 13 Pro Global Launch Teased By CEO Lei Jun

দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে শাওমি গতকাল (১১ ডিসেম্বর) হোম মার্কেট চীনে তাদের ফ্ল্যাগশিপ Xiaomi 13 সিরিজটি লঞ্চ করেছে। এই লাইনআপের অধীনে স্ট্যান্ডার্ড Xiaomi 13 এবং 13 Pro মডেল দুটি বাজারে আত্মপ্রকাশ করেছে। শোনা যাচ্ছে চীনে লঞ্চ করার পরেই, কোম্পানি এই নতুন ফোনগুলি বিশ্ববাজারে উন্মোচন করার জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে। আর সেটি নিশ্চিত করতে এখন শাওমির সিইও লেই জুন সোশ্যাল মিডিয়ায় Xiaomi 13 সিরিজের গ্লোবাল লঞ্চের বিষয়ে মুখ খুলেছে৷ চলুন আন্তর্জাতিক বাজারে শাওমির নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজটির লঞ্চ সম্পর্কে কি কি তথ্য সামনে এল, জেনে নেওয়া যাক।

Xiaomi 13 লাইনআপ শীঘ্রই আসছে বিশ্ববাজারে

শাওমি-এর সহ-প্রতিষ্ঠাতা এবং চিফ এক্সিকিউটিভ অফিসার (CEO) লেই জুন তার একটি সাম্প্রতিক টুইটে প্রকাশ করেছেন যে, কোম্পানি এখন চারটি আন্তর্জাতিক বাজারে শাওমি সিরিজের স্মার্টফোন লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে৷ তবে, দেশগুলির নাম ও সেইসাথে লঞ্চের টাইমলাইন এখনও প্রকাশ করা হয়নি।

জানিয়ে রাখি, গতকালই দেশীয় বাজারে পা রেখেছে বহু প্রতীক্ষিত শাওমি ১৩ এবং শাওমি ১৩ প্রো হ্যান্ডসেট দুটি। এগুলিতে রয়েছে ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং সেন্টার্ড পাঞ্চ-হোল কাটআউট সহ অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে। স্ক্রিনগুলি ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১,৯০০ নিট পিক ব্রাইটনেস, এইচডিআর১০+, ডলবি ভিশন এবং এইচএলজি সাপোর্ট অফার করে। শাওমি ১৩-এ ফুল-এইচডি+ রেজোলিউশন সহ ৬.৩৬ ইঞ্চির ফ্ল্যাট স্ক্রিন রয়েছে, যেখানে ১৩ প্রো মডেলটি কার্ভড এজের সঙ্গে ৬.৭৩ ইঞ্চির কিউএইচডি+ ডিসপ্লের সাথে এসেছে।

পারফরম্যান্সের ক্ষেত্রে, উভয় ডিভাইসই কোয়ালকমের লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর দ্বারা চালিত, যার সাথে সর্বাধিক ১২ জিবি এলপিডিডিআর৫এক্স র‍্যাম এবং ৫১২ জিবি পর্যন্ত ইউএফএস৪.০ বিল্ট-ইন স্টোরেজ যুক্ত রয়েছে। Xiaomi 13 এবং 13 Pro মডেল দুটিতে একটি লিকুইড কুলিং হিট ডিসিপেশন সিস্টেমের পাশাপাশি একটি সার্জ জি১ চার্জিং প্রোটেকশন চিপ ব্যবহার করা হয়েছে। Xiaomi 13 সিরিজের ফোনগুলি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৪ (MIUI 14) কাস্টম ইউজার ইন্টারফেসে রান করে।

ফটোগ্রাফির জন্য, স্ট্যান্ডার্ড Xiaomi 13 মডেলটিতে অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS) সহ ৫০ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৮০০ সেন্সর, ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স এবং ১০ মেগাপিক্সেলের টেলিফটো ইউনিট অন্তর্ভুক্ত রয়েছে। অন্যদিকে, প্রো মডেলটিতে ৫০ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স এবং ৫০ মেগাপিক্সেলের টেলিফটো সেন্সরের সাথে ৫০ মেগাপিক্সলের ১-ইঞ্চির সনি আইএমএক্স৯৮৯ প্রাইমারি লেন্স রয়েছে‌। দুটি স্মার্টফোনেই সেলফি এবং ভিডিও কলিংয়ের জন্য একটি ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা বর্তমান। Xiaomi 13 এবং Xiaomi 13 Pro-এ জল এবং ধুলো প্রতিরোধের জন্য আইপি৬৮ (IP68)-রেটযুক্ত এবং এগুলিতে স্টেরিও স্পিকারের জন্য ডলবি অ্যাটমস সাপোর্ট রয়েছে। সর্বোপরি পাওয়ার ব্যাকআপের জন্য, Xiaomi 13 এবং 13 Pro ফোনগুলিতে যথাক্রমে ৬৭ ওয়াট এবং ১২০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ এবং ৪,৮২০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥