HomeMobilesXiaomi 14 Civi: ডুয়েল সেলফি ক্যামেরার সাথে ভারতে আসছে শাওমি সিভি সিরিজের নতুন মোবাইল ফোন

Xiaomi 14 Civi: ডুয়েল সেলফি ক্যামেরার সাথে ভারতে আসছে শাওমি সিভি সিরিজের নতুন মোবাইল ফোন

Xiaomi হয়তো এই মুহূর্তে ভারতের বাজারে একটি নতুন স্মার্টফোন লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে। আসলে টেক জায়ান্টটি সম্প্রতি ‘সিনেমাটিক ভিশন’ (Cinematic Vision) লেখা একটি নতুন টিজার রিলিজ করেছে। টিজারে – ‘CI’ (সিনেমাটিক) এবং ‘VI’ (অফ ভিশন)-কে লাল রঙের সাথে হাইলাইট করা। যা স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে যে, Xiaomi খুব শীঘ্রই এদেশে তাদের CIVI সিরিজের অধীনে এই নয়া স্মার্টফোনের সাথে হাজির হতে চলেছে। মনে করা হচ্ছে এটি Xiaomi CIVI সিরিজের প্রথম ফোন হিসেবে এদেশে পা রাখবে।

শীঘ্রই ভারতে লঞ্চ হবে নতুন Xiaomi CIVI সিরিজের স্মার্টফোন

শাওমির লেটেস্ট টিজার পোস্টারে আসন্ন ফোনের আনুষ্ঠানিক নাম বা লঞ্চের তারিখ সম্পর্কে কোনো তথ্য দেওয়া নেই। এমনকি ফিচার সংক্রান্ত তথ্যও তেমনভাবে প্রকাশ্যে নিয়ে আসা হয়নি। তবে সংস্থার কর্মকর্তারা ইঙ্গিত দিয়েছেন যে, আসন্ন হ্যান্ডসেটে লাইকা ব্র্যান্ডিংয়ের ক্যামেরা ইউনিট এবং একাধিক ফ্ল্যাগশিপ ফিচার বিদ্যমান থাকবে। এটি হবে একটি মিড-রেঞ্জের ফোন। এক্ষেত্রে বিশ্লেষকরা মনে করছেন, আসন্ন হ্যান্ডসেটের দাম ভারতীয় বাজারে ৪৫,০০০ টাকা থেকে ৫০,০০০ টাকার মধ্যে রাখা হতে পারে।

প্রসঙ্গত হালফিলে টিপস্টার ক্যাসপার স্করজিপেক (Kacper Skrzypek) দাবি করেছিলেন যে, Xiaomi খুব শীঘ্রই ভারতে Xiaomi 14 CIVI নামের একটি নয়া স্মার্টফোন লঞ্চ করবে। এক্ষেত্রে টিপস্টার জানিয়েছেন, এদেশে আসন্ন হ্যান্ডসেটটি চীনের বাজারে উপলব্ধ Xiaomi CIVI 4 Pro মডেলের রিব্র্যান্ডেড সংস্করণ হবে। অতএব ফোনটির ফিচার মূল ভ্যারিয়েন্টের অনুরূপই থাকবে, কিন্তু নাম পরিবর্তন করে এদেশে নিয়ে আসা হবে। তাই চলুন এবার মার্চ মাসে আগত Xiaomi CIVI 4 Pro মডেলের সম্পূর্ণ ফিচার তালিকা দেখে নেওয়া যাক…

Xiaomi CIVI 4 Pro এর স্পেসিফিকেশন

শাওমি সিভি ৪ প্রো স্মার্টফোনে আল্ট্রা স্লিম বেজেল পরিবেষ্টিত ও কর্নিং গরিলা গ্লাস ভিকটাস ২ দ্বারা সুরক্ষিত ৬.৫৫-ইঞ্চির ১.৫কে (২,৭৫০x১,২৩৬ পিক্সেল) AMOLED ডিসপ্লে দেওয়া হয়েছে, যা ৪৬০ পিপিআই পিক্সেল ডেনসিটি, ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ডিসিআই-পি৩ কালার গ্যামেট, ৩০০০ নিটের পিক ব্রাইটনেস, এইচডিআর১০+ এবং ডলবি ভিশন প্রযুক্তি সাপোর্ট করে। এই ডিসপ্লে ওয়েট টাচ ফিচার সহ এসেছে, যা ডিসপ্লে ভেজা থাকলে অবাঞ্ছিত স্পর্শ প্রতিরোধ করে। তদুপরি ভালো পারফরম্যান্সের জন্য এই ফোনে TSMC -এর ৪ এনএম প্রসেসিং নোড ভিত্তিক কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮এস জেন ৩ অক্টা-কোর প্রসেসর এবং অ্যাড্রেন ৭৩৫ জিপিইউ ব্যবহার করা হয়েছে। এই প্রসেসর আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI)-ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলিকে বুস্ট প্রদান করে। এটি ১৬ জিবি পর্যন্ত LPDDR5X র‍্যাম এবং সর্বোচ্চ ৫১২ জিবি UFS 4.0 স্টোরেজ সহ পাওয়া যাবে। নিরাপত্তার জন্য এতে আন্ডার-স্ক্রিন টাচ সেন্সর রয়েছে।

Xiaomi Civi 4 Pro ফোনে লাইকা দ্বারা কো-ইঞ্জিনিয়ার্ড ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। এগুলি হল – OIS ও এফ/১.৬৩ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল OmniVision Light Fusion 800 প্রাইমারি সেন্সর (এর সাথে একটি Leica Summilux লেন্স যুক্ত) + ২এক্স অপটিক্যাল জুম, এফ/১.৯৮ অ্যাপারচার, OIS ও অটোফোকাস সহ ৫০ মেগাপিক্সেল Samsung JN1 টেলিফটো লেন্স + ১২০° ফিল্ড-অফ-ভিউ ও এফ/২.২ অ্যাপারচার যুক্ত ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। এদিকে ডিভাইসের সামনে ডুয়েল ফ্রন্ট ক্যামেরা ইউনিট লক্ষ্যণীয়। এগুলি হল – ৭৮° ফিল্ড-অফ-ভিউ , এফ/২.০ অ্যাপারচার, ২এক্স পোর্ট্রেট ক্লোজ-আপ ও অটোফোকাস সহ ৩২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + ১০০° আল্ট্রা-ওয়াইড ভিউয়িং অ্যাঙ্গেল, ৪কে আল্ট্রা-ক্লিয়ার ইমেজ কোয়ালিটি, এআই ডিস্টরশন কারেকশন অ্যালগরিদম, এফ/২.৪ অ্যাপারচার ও EIS সমর্থিত ভিডিও অ্যান্টি-শেক সহ ৩২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড সেন্সর রয়েছে।

অন্যান্য বৈশিষ্ট্যের কথা বললে, লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক হাইপারওএস কাস্টম স্কিন চালিত Xiaomi Civi 4 Pro ফোনে স্টেরিও স্পিকার সেটআপ এবং ৪,১৮৪ বর্গ মিলিমিটারের ভেপার চেম্বার কুলিং সিস্টেম বর্তমান। কানেক্টিভিটির জন্য এতে – এএসি/এলডিএসই/এলএইচডিসি সাপোর্ট সহ ৫জি, ডুয়েল-ব্যান্ড ওয়াই-ফাই ৬ এবং ব্লুটুথ ৫.৪, এনএফসি এবং ইনফ্রারেড সামিল রয়েছে। ডিভাইসটি ৪,৭০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি সহ এসেছে, যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। এর পরিমাপ ১৫৭.২×৭২.৭৭×৭.৪৫ মিমি পুরু এবং ওজন ১৭৯ গ্রাম।

RELATED ARTICLES

আরও পড়ুন