HomeMobilesXiaomi 14 Civi: চোখে লেগে থাকার মত ডিজাইন, প্রথম শাওমি সিভি সিরিজের ফোনের দাম ও লঞ্চের তারিখ প্রকাশ্যে

Xiaomi 14 Civi: চোখে লেগে থাকার মত ডিজাইন, প্রথম শাওমি সিভি সিরিজের ফোনের দাম ও লঞ্চের তারিখ প্রকাশ্যে

গত ২৩শে মে ভারতে আত্মপ্রকাশ করে Xiaomi 14 সিরিজ। তখন এই লাইনআপের অধীনে মোট দুটি স্মার্টফোন এসেছিল, যথা – Xiaomi 14 এবং Xiaomi 14 Ultra। তবে টেক জায়ান্টটি সম্প্রতি ‘সিনেমাটিক ভিশন’ (Cinematic Vision) লেখা একটি টিজার ইমেজ শেয়ার করে। যেখানে ‘CI’ (সিনেমাটিক) এবং ‘VI’ (অফ ভিশন)-কে লাল রঙের সাথে হাইলাইট করা হয়। ফলে মনে করা হচ্ছিলো, সংস্থাটি হয়তো খুব শীঘ্রই ভারতে তাদের প্রথম ‘CIVI’ ফোন লঞ্চ করবে। সেইমতো আজ Xiaomi স্বয়ং নিশ্চিত করেছে যে তারা Xioami 14 সিরিজের অধীনে নতুন তথা তৃতীয় স্মার্টফোন যুক্ত করতে চলেছে। যার নাম হবে Xiaomi 14 Civi। সর্বোপরি সদ্য প্রকাশ্যে আসা টিজারে ডিভাইসটির আনুষ্ঠানিক লঞ্চের তারিখও দেখা গেছে।

ভারতে কবে লঞ্চ হবে Xiaomi 14 Civi স্মার্টফোন

সংস্থা দ্বারা শেয়ার করা টিজার ইমেজ অনুসারে, Xiaomi 14 Civi স্মার্টফোন আগামী ১২ই জুন (সোমবার) ভারতে লঞ্চ হতে চলেছে।

Xiaomi 14 Civi ফোনের দাম কত রাখা হবে?

শাওমি ১৪ সিভি মডেলটি ভারতে শাওমি সিভি ৪ প্রো ফোনের রিব্র্যান্ডেড ভার্সন হিসাবে লঞ্চ হবে বলে মনে করা হচ্ছে। এক্ষেত্রে সিভি ৪ প্রো হ্যান্ডসেটের দাম চীনে ২,৯৯৯ ইউয়ান রাখা হয়েছিল। এই হিসাবে শাওমি ১৪ সিভি স্মার্টফোনের দাম ভারতে প্রায় ৩৫,০০০ টাকার কাছাকাছি রাখা উচিত৷

যদিও সেটা হওয়ার সম্ভাবনা কম। কেননা এদেশে স্মার্টফোন বিক্রি ও আমদানি করার জন্য ব্র্যান্ডগুলিকে নানাবিধ ট্যাক্স পরিশোধ করতে হয়। যেকারণে ফোনটির মূল্য ভারতে ৫০,০০০ টাকা ধার্য করা হতে পারে।

যদি আসন্ন ‘Civi’ হ্যান্ডসেটের দাম ৫০,০০০ টাকার কাছাকাছি রাখা হয়, তবুও এটি Xiaomi 14 সিরিজের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের ফোন হবে। কেননা সিরিজের স্ট্যান্ডার্ড মডেল Xiaomi 14 -এর দাম শুরু হচ্ছে ৬৯,৯৯৯ টাকা এবং Xiaomi 14 Ultra -এর প্রারম্ভিক দাম থাকছে ৯৯,৯৯৯ টাকা।

Xiaomi 14 Civi ফোনের স্পেসিফিকেশন (সম্ভাব্য)

যেহেতু ভারতে আসন্ন Xiaomi 14 Civi মডেলটি চীনে বিদ্যমান Xiaomi Civi 4 Pro ফোনের রিব্র্যান্ডেড সংস্করণ হবে, সেহেতু ডিভাইস দুটি প্রায় অনুরূপ ফিচার শেয়ার করবে বলেই আশা করা হচ্ছে। এক্ষেত্রে শাওমি ১৪ সিভি স্মার্টফোনও আল্ট্রা স্লিম বেজেল পরিবেষ্টিত ও কর্নিং গরিলা গ্লাস ভিকটাস ২ দ্বারা সুরক্ষিত ৬.৫৫-ইঞ্চির ১.৫কে (২,৭৫০x১,২৩৬ পিক্সেল) AMOLED ডিসপ্লে সহ আসতে পারে, যা ৪৬০ পিপিআই পিক্সেল ডেনসিটি, ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ডিসিআই-পি৩ কালার গ্যামেট, ৩০০০ নিটের পিক ব্রাইটনেস, এইচডিআর১০+ এবং ডলবি ভিশন প্রযুক্তি সাপোর্ট করবে।

ভালো পারফরম্যান্সের জন্য এতে TSMC -এর ৪ এনএম প্রসেসিং নোড ভিত্তিক কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮এস জেন ৩ অক্টা-কোর প্রসেসর এবং অ্যাড্রেন ৭৩৫ জিপিইউ ব্যবহার করা হতে পারে। ফোনটি ১২ জিবি পর্যন্ত LPDDR5X র‍্যাম এবং সর্বোচ্চ ৫১২ জিবি UFS 4.0 স্টোরেজ সহ পাওয়া যেতে পারে

Xiaomi 14 Civi ফোনে লাইকা দ্বারা কো-ইঞ্জিনিয়ার্ড ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ থাকবে। এই ক্যামেরাগুলি – OIS ও এফ/১.৬৩ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল OmniVision Light Fusion 800 প্রাইমারি সেন্সর (এর সাথে একটি Leica Summilux লেন্স যুক্ত থাকবে) + ২এক্স অপটিক্যাল জুম, এফ/১.৯৮ অ্যাপারচার, OIS ও অটোফোকাস সহ ৫০ মেগাপিক্সেল Samsung JN1 টেলিফটো লেন্স + ১২০° ফিল্ড-অফ-ভিউ ও এফ/২.২ অ্যাপারচার যুক্ত ১২ মেগাপিক্সেল Omnivision OV13B10 আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স হতে পারে। এদিকে ডিভাইসের সামনে ৩২ মেগাপিক্সেলের সেলফি শুটার দেওয়া হতে পারে।

অন্যান্য বৈশিষ্ট্যের কথা বললে, এটি – হাই-রেস অডিও ও ডলবি অ্যাটমস সমর্থিত স্টেরিও স্পিকার সিস্টেম, আইআর ব্লাস্টার, ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ৪,১৮৪ বর্গ মিলিমিটারের ভেপার চেম্বার কুলিং সিস্টেম সহ আসতে পারে। ডিভাইসটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক হাইপারওএস কাস্টম স্কিন চালিত হবে। Xiaomi Civi 4 Pro ফোনে হয়তো ৪,৭০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হবে, যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে।

RELATED ARTICLES

আরও পড়ুন