5G অতীত! রেকর্ড স্পিডে হবে ডাউনলোড, Xiaomi-এর স্মার্টফোনে এল 5.5G সাপোর্ট

Avatar

Published on:

Xiaomi 14 Ultra 5.5G Update

বর্তমানে মোবাইল কানেক্টিভিটি প্রযুক্তিতে দ্রুত বিকাশ দেখা যাচ্ছে, যার দরুন অনেকের জন্য লেটেস্ট ডেভেলপমেন্টের সাথে তাল মিলিয়ে চলা একটি চ্যালেঞ্জ হয়ে উঠেছে। যেমন, 5G কানেক্টিভিটি যেখানে এখনও অনেক দেশেই ব্যাপক গ্রহণযোগ্যতা অর্জন করতে পারেনি, সেখানে স্মার্টফোন নির্মাতারা ইতিমধ্যেই পরবর্তী প্রজন্মের সংযোগ প্রযুক্তিকে নিয়ে কাজ করা শুরু করে দিয়েছে। এমনকি এখন, গত ফেব্রুয়ারিতে লঞ্চ হওয়া Xiaomi 14 Ultra হ্যান্ডসেটটি নতুন বিটা আপডেটের পর বিশ্বের প্রথম 5.5G (5G-A) সাপোর্টেড ফোন হয়ে উঠেছে।

Xiaomi 14 Ultra হল বিশ্বের প্রথম 5.5G সাপোর্টেড ফোন

প্রথমেই জানাই, 5.5G হল 5G-এর একটি উল্লেখযোগ্য আপগ্রেড। এটি অবিশ্বাস্য রকমের দ্রুত ডাউনলোড স্পিড, কম লেটেন্সি এবং অনেক ডিভাইস সংযোগ করার ক্ষমতার মতো সুবিধাগুলি অফার করে৷ শাওমি 14 আল্ট্রা এখন সাম্প্রতিক বিটা (Beta) আপডেটের (1.0.9.0.UNACNXM সংস্করণ, 527 এমবি) পর 5.5G সাপোর্ট করতে শুরু করেছে।

চায়না মোবাইলের পরীক্ষায়, Xiaomi 14 Ultra 5.5G প্রযুক্তি সহ 5 গিগাবাইট প্রতি সেকেন্ড (Gbps) পর্যন্ত ডাউনলোডের গতি অর্জন করেছে, যা এটিকে এখনও পর্যন্ত মোবাইল সংযোগে দেখা সবচেয়ে দ্রুত ডাউনলোড স্পিড হিসাবে চিহ্নিত করেছে। কোম্পানিটি এই বছরের শেষের দিকে 300 টিরও বেশি শহর কভার করার জন্য তাদের 5.5G নেটওয়ার্ক প্রসারিত করার পরিকল্পনা করছে। 2025 সালের মধ্যে 20 মিলিয়ন বা 2 কোটিরও বেশি 5.5G গ্রাহক থাকবে বলে আশা করা হচ্ছে।

জানিয়ে রাখি, 5.5G বা 5G-A (Advanced) নেটওয়ার্ক 10 জিবিপিএস পর্যন্ত ডাউনলোড এবং 1 জিবিপিএস আপলোডের গতিতে পৌঁছাতে পারে, যা 5G নেটওয়ার্কের তুলনায় উল্লেখযোগ্যভাবে উন্নত। এটি বর্তমান 5G নেটওয়ার্কের ত্রুটিগুলি দূর করবে বলে মনে করা হচ্ছে। উদাহরণস্বরূপ, নেটওয়ার্কটি 5G এবং 6G-এর মধ্যে একটি সেতুর মতো কাজ করবে এবং ল্যাগ ও পাওয়ার খরচের মতো সমস্যাগুলির সমাধান করবে বলে আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥