Xiaomi 14 Ultra vs Samsung Galaxy S24 Ultra: ফ্ল্যাগশিপ ফোনের বাদশা কে, দেখে নিন কে সেরা

Avatar

Published on:

Xiaomi 14 Ultra vs Samsung galaxy s24 Ultra best flagship smartphone you should buy

Xiaomi 14 Ultra vs Samsung Galaxy S24 Ultra : গত ৭ই মার্চ ভারতে Xiaomi 14 ফ্ল্যাগশিপ সিরিজের ঘোষণা করা হয়। নতুন এই লাইনআপের অধীনে মোট দুটি মডেল এসেছে, যথা – Xiaomi 14 এবং Xiaomi 14 Ultra। যার মধ্যে দ্বিতীয় মডেল অর্থাৎ ‘Ultra’ সর্বাধিক টপ-নচ ফিচার অফার করে। ফিচার ও দামের উপর ভিত্তি করে মনে করা হচ্ছে এটি গত ১৭ই জানুয়ারি আত্মপ্রকাশ করা Samsung Galaxy S24 Ultra ফোনের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে। কেননা উভয় হ্যান্ডসেট একাধিক অত্যাধুনিক কনফিগারেশন অফার করায় টেক-প্রেমীদের বিশেষ দৃষ্টি আকর্ষণ করেছে। ফলে এখন প্রশ্ন – Xiaomi এবং Samsung ব্র্যান্ডিংয়ের ফ্ল্যাগশিপ ফোনটি দুটির মধ্যে কোনটি সর্বাধিক সেরা? এর উত্তর আপনারা আমাদের এই প্রতিবেদনে ফোন দুটির মধ্যে করা দাম ও ফিচারগত তুলনামূলক আলোচনা থেকে পেয়ে যাবেন।

Xiaomi 14 Ultra vs Samsung Galaxy S24 Ultra : দাম

ভারতে শাওমি ১৪ আল্ট্রা স্মার্টফোনের দাম রাখা হয়েছে ৯৯,৯৯৯ টাকা। এই বিক্রয় মূল্যে এর ১৬ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ যুক্ত একক ভ্যারিয়েন্টের। এটি – হোয়াইট ও ব্ল্যাক কালার অপশনে উপলব্ধ।

এদেশের বাজারে স্যামসাং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা স্মার্টফোন মোট তিনটি স্টোরেজ কনফিগারেশনের সাথে লঞ্চ হয়েছে। যার মধ্যে ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ মডেলের দাম ১,২৯,৯৯৯ টাকা রাখা হয়েছে। আবার উচ্চতর ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‍্যাম + ১ টেরাবাইট স্টোরেজ ভ্যারিয়েন্ট দুটি যথাক্রমে ১,৩৯,৯৯৯ টাকা ও ১,৫৯,৯৯৯ টাকার বিনিময়ে পকেটস্থ করা যাবে। এই ফোনের ২৫৬ জিবি ও ৫১২ জিবি স্টোরেজ মডেল দুটি – টাইটানিয়াম গ্রে, টাইটানিয়াম ভায়োলেট এবং টাইটানিয়াম ব্ল্যাক কালার বিকল্পের সাথে পাওয়া যাবে। এছাড়া ১ টেরাবাইট অপশনটি শুধুমাত্র টাইটানিয়াম গ্রে কালার বিকল্পে এসেছে।

Xiaomi 14 Ultra vs Samsung Galaxy S24 Ultra : ডিসপ্লে

শাওমি ১৪ আল্ট্রা স্মার্টফোনে ৬.৭৩ ইঞ্চির কিউএইচডি+ (৩,২০০ x ১,৪৪০ পিক্সেল) OLED ডিসপ্লে রয়েছে, যার চারধারে মাইক্রো কার্ভ লক্ষ্যণীয়। এই টাচস্ক্রিন – ৫২২ পিপিআই পিক্সেল ডেনসিটি, ১২-বিট কালার ডেপ্থ, ১ হার্টজ- ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ৩,০০০ নিট পিক ব্রাইটনেস লেভেল, ১,৯২০ হার্টজ পিডাব্লিউএম ডিমিং, ডলবি ভিশন এবং ডিসি ডিমিং প্রযুক্তি সাপোর্ট করে।

স্যামসাং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা স্মার্টফোনে আছে কর্নিং গরিলা আর্মর প্রটেকশন সহ ৬.৮-ইঞ্চির এজ কোয়াড এইচডি প্লাস ডায়নামিক ২এক্স ডিসপ্লে, যা ১-১২০ হার্টজ রিফ্রেশ রেট ও ২,৬০০ নিটস পর্যন্ত ব্রাইটনেস সাপোর্ট করে। এই ডিসপ্লের সাথে ভিশন বুস্টার ফিচার রয়েছে, যা বাইরে বার হলেও দুর্দান্ত দৃশ্যমানতা অফার করবে।

Xiaomi 14 Ultra vs Samsung Galaxy S24 Ultra : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

মাল্টিটাস্কিং ও ফাস্ট পারফরম্যান্সের জন্য শাওমি ১৪ আল্ট্রা স্মার্টফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর ব্যবহার করা হয়েছে। স্টোরেজ হিসাবে জিবি LPDDR5x র‍্যাম এবং ৫১২ জিবি UFS 4.0 মেমরি পাওয়া যাবে। এই ফোন অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক হাইপারওএস (HyperOS) কাস্টম স্কিনে রান করে।

স্যামসাং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা স্মার্টফোন কোয়ালকমের লেটেস্ট প্রজন্মের স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর এবং অ্যাড্রেন ৭৫০ জিপিইউ সহ এসেছে। এই হ্যান্ডসেটে ১২ জিবি র‌্যাম এবং সর্বোচ্চ ১ টেরাবাইট স্টোরেজ মিলবে। আবার অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক ওয়ানইউআই ৬.১ কাস্টম স্কিন পাওয়া যাবে।

Xiaomi 14 Ultra vs Samsung Galaxy S24 Ultra : ক্যামেরা সেটআপ

ফটো ও ভিডিওগ্রাফির জন্য Xiaomi 14 Ultra ফোনের রিয়ার প্যানেলে লাইকা (Laica) টিউনড কোয়াড ক্যামেরা সেটআপ রয়েছে। এই ক্যামেরাগুলি হল – ভ্যারিয়েবল অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + ৫০ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স + ৩.২এক্স জুম সমেত ৫০ মেগাপিক্সেল টেলিফটো সেন্সর + ৫এক্স জুমের সাথে ৫০ মেগাপিক্সেল পেরিস্কোপ টেলিফোটো লেন্স৷ এদিকে ডিভাইসের সামনে ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বিদ্যমান।

ক্যামেরা বিভাগের কথা বললে, Samsung Galaxy S24 Ultra স্মার্টফোনে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – OIS সাপোর্ট ও এফ/১.৮ অ্যাপারচার সহ ২০০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + এফ/২.২ অ্যাপারচার যুক্ত ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড শুটার + OIS ও ৫এক্স অপটিক্যাল জুম সহ ৫০ মেগাপিক্সেল টেলিফটো সেন্সর + ৩এক্স অপটিক্যাল জুম সমর্থিত ১০ মেগাপিক্সেল টেলিফোটো শুটার। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে এফ/২.২ অ্যাপারচার ও ৮০-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা মিলবে।

Xiaomi 14 Ultra vs Samsung Galaxy S24 Ultra : ব্যাটারি, কানেক্টিভিটি পোর্ট

নয়া শাওমি ১৪ আল্ট্রা ফোনে ৫,৩০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ৯০ ওয়াট ওয়্যার্ড ও ৮০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে। আবার কানেক্টিভিটি বিকল্প হিসাবে – ডুয়েল সিম, ৫জি, ওয়াই-ফাই ৭, ব্লুটুথ ৫.৪, জিএনএসএস (GNSS), নিয়ার ফিল্ড কমিউনিকেশন (NFC), আইআর (IR) ব্লাস্টার, এবং ইউএসবি ৩.২ জেন ২ পোর্ট পাওয়া যাবে।

পাওয়ার ব্যাকআপের জন্য স্যামসাং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা স্মার্টফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং ও ১৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে। এক্ষেত্রে ফাস্ট চার্জিং প্রযুক্তির সাহায্যে ডিভাইসটি মাত্র ৩০ মিনিটে ৬৫% চার্জ করা সম্ভব বলে দাবি করেছে সংস্থাটি। প্রসঙ্গত এতে ওয়্যারলেস পাওয়ার শেয়ার ফিচারও আছে, যা অন্য ওয়্যারলেস সাপোর্ট যুক্ত ফোনকে চার্জ করতে দেবে। তদুপরি কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল থাকছে – ৫জি, ৪জি এলটিই, ওয়াই-ফাই ৭, ওয়াই-ফাই ডাইরেক্ট, ব্লুটুথ ৫.৩ ও ইউএসবি টাইপ-সি পোর্ট।

Xiaomi 14 Ultra vs Samsung Galaxy S24 Ultra : AI ফিচার

নবাগত শাওমি ১৪ ফোনে গুগল -এর জেমিনি প্রো ল্যাঙ্গুয়েজ মডেল দ্বারা চালিত জেনারেটিভ এআই (AI) ভিত্তিক ফিচার রয়েছে।

স্যামসাং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা স্মার্টফোনের সাথে সংস্থাটি একাধিক ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি’ (AI) ফিচার নিয়ে এসেছে, যা উক্ত মডেলের জন্য ‘গেম চেঞ্জার’ হিসাবে কাজ করবে। এক্ষেত্রে এতে – লাইভ ট্রান্সলেট ফর রিয়েল টাইম, ফোন কলের জন্য টু-ওয়ে ভয়েস অ্যান্ড টেক্সট ট্রানজিশন এবং কথ্য শব্দ অনুবাদ করা ও তা স্ক্রিনে প্রদর্শনের জন্য স্প্লিট স্ক্রিন ভিউ -এর মতো ফিচারের সুবিধা পাওয়া যাবে। এছাড়া ডিভাইসটির ক্যামেরা বিভাগ, ইমেজ এডিটিং সেকশন এবং চ্যাট অ্যাসিস্ট বিভাগেও এআই ফিচারের সাপোর্ট পাওয়া যাবে।

Xiaomi 14 Ultra vs Samsung Galaxy S24 Ultra : পরিমাপ

Xiaomi 14 Ultra স্মার্টফোনের পরিমাপ ১৬১.৪x৭৫.৩x৯.২ মিমি এবং ওজন ২২৫ গ্রাম।

Samsung Galaxy S24 Ultra ফোনের পরিমাপ ১৬২.৩x৭৯x৮.৬ মিমি এবং ওজন ২৩২ / ২৩৩ গ্রাম।

সঙ্গে থাকুন ➥