MIUI এর বদলে এবার MIOS? নতুন মোবাইল অপারেটিং সিস্টেম আনতে চলেছে Xiaomi?

Avatar

Published on:

Xiaomi Working New Operating System MIOS

প্রখ্যাত স্মার্টফোন নির্মাতা শাওমি (Xiaomi) এবং এই কোম্পানির অধীনস্থ রেডমি (Redmi) এবং পোকো (Poco) ব্র্যান্ডের ফোনগুলির গ্রাহকরা বরাবর তাদের হ্যান্ডসেটে অ্যান্ড্রয়েড ভিত্তিক MIUI ইউজার ইন্টারফেসটি ব্যবহার করেই অভ্যস্ত। তবে, গ্রাহকদের এতদিনের অভ্যাসে আসতে চলেছে পরিবর্তন। শাওমির জন্ম লগ্ন থেকে ব্যবহৃত হয়ে আসা MIUI কাস্টম স্কিনটিকে সরিয়ে এবার নতুন অপারেটিং সিস্টেম চালু করতে চলেছে সংস্থা। শাওমি স্মার্টফোনের জন্য MIOS অপারেটিং সিস্টেমের বিকাশের খবরটিকে নিয়ে তাই টেক দুনিয়া রীতিমত তোলপাড়। সম্প্রতি, ইন্ডাস্ট্রির কিছু ইনসাইডার সোশ্যাল মিডিয়ার হ্যান্ডসেটের “অ্যাবাউট” স্ক্রিনের একটি স্ক্রিনশট পোস্ট করতে শুরু করেছে, যাতে MIOS-এর লোগোটিকে দেখা যাচ্ছে৷ যদিও এটি অনেকের জাল বলে মনে হতে পারে, তবে MIOS যে প্রকৃতপক্ষেই বিকাশের পর্যায়ে রয়েছে, তা বিশ্বাস করার জন্য কিছু কারণও রয়েছে।

Xiaomi কি তাদের চিরকালীন MIUI-কে সরিয়ে নতুন অপারেটিং সিস্টেম, MIOS লঞ্চ করার পরিকল্পনা করছে?

দীর্ঘ এক দশক ধরে এমআইওএস ইউজার ইন্টারফেসটিকে নিয়ে জল্পনা চলছে। ২০১৩ সালে, প্রথম একটি রিপোর্টে দাবি করা হয় যে, শাওমি তার নিজস্ব অপারেটিং সিস্টেমের ওপর কাজ করছে। সেই সময়ে, বলা হয়েছিল যে প্ল্যাটফর্মটি ফ্ল্যাগশিপ এমআই ৪ স্মার্টফোনটির সাথে আত্মপ্রকাশ করবে। কিন্তু তা আর পরে বাস্তবায়িত হয়নি। পরিবর্তে, ফোনটি এমআইইউআই-এর সাথে লঞ্চ করা হয়, পরবর্তী সমস্ত মডেলের মতো (এমআই এ সিরিজ বাদে)। যা থেকে বোঝা যায় যে, শাওমি কর্তৃপক্ষ সেই সময়ে তাদের নিজস্ব অপারেটিং সিস্টেমের বিকাশের ক্ষেত্রে কোনও সম্ভাবনা পরিলক্ষিত করেনি।

তবে, বর্তমান পরিস্থিতিতে মনে করা হচ্ছে শাওমি তাদের মত পরিবর্তন করেছে। “অ্যাবাউট” স্ক্রিনের ফাঁস হওয়া স্ক্রিনশট থেকে বোঝা যায় যে, এমআইওএস এই মুহূর্তে ডেভেলপমেন্টের আলফা পর্যায়ে রয়েছে এবং এর সংস্করণ নম্বরটি স্ক্র্যাচ থেকে শুরু হয়। এই সমস্ত তথ্যগুলি ইঙ্গিত দেয় যে, কোম্পানির কাছে এখনও একটি প্রস্তুত সলিউশন নেই বা সাম্প্রতিক কালে এর কোনও সলিউশন উপলব্ধ নেই, যা গত বছরের ৫ নভেম্বর উপলব্ধ হওয়া বিল্ড নম্বরটি থেকে বোঝা যায় ।

উল্লেখ্য, MIOS-এর সম্পর্কে এখনও সুনির্দিষ্টভাবে কিছু জানা যায়নি, যদি এটি সত্যিই বিকাশের পর্যায়ে থাকে, তবে তা হুয়াওয়ে (Huawei)-এর HarmonyOS-এর মত গুগলের ডেভলপ করা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের একটি অন্যতম প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে পারে। ওএস-টির ডিজাইন এবং ফিচারগুলি সম্ভবত স্ট্যান্ডার্ড MIUI-এর মতোই হবে৷ তবে, শাওমি তার অপারেটিং সিস্টেমকে অ্যান্ড্রয়েডের থেকে কতটা আলাদা করবে তা স্পষ্ট নয়। আশা করা যায়, খুব শীঘ্রই এই বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে।

সঙ্গে থাকুন ➥