HomeMobilesXiaomi ভুলে যায়নি! 4 বছর আগের ফোনেও নতুন HyperOS আপডেট দিচ্ছে কোম্পানি

Xiaomi ভুলে যায়নি! 4 বছর আগের ফোনেও নতুন HyperOS আপডেট দিচ্ছে কোম্পানি

গত বছরের শেষের দিকে শাওমি (Xiaomi) তাদের দীর্ঘদিনের MIUI সফটওয়্যারকে বিদায় জানিয়ে, নতুন HyperOS ইউজার ইন্টারফেস চালু করেছে। ধীরে ধীরে কোম্পানি তাদের বিভিন্ন মডেল HyperOS-এ আপডেট করছে। শাওমি সম্প্রতি এ বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে কোন কোন ডিভাইস HyperOS আপডেট পাবে, তা ঘোষণা করেছে। আর এখন কোম্পানির তরফে নিশ্চিত করা হয়েছে যে পুরনো Mi 10 এবং Mi 11 সিরিজের স্মার্টফোনও এপ্রিলের মাঝামাঝি সময়ে HyperOS পেতে চলেছে৷ কোম্পানির সফটওয়্যার বিভাগের ডাইরেক্টর স্বয়ং এই বিষয়ে নিশ্চিত করেছেন।

Mi 10 ও Mi 11 সিরিজে আসছে HyperOS আপডেট

শাওমির সফটওয়্যার ডিপার্টমেন্টের ডাইরেক্টর ঝ্যাং গুওকুয়ান ওয়েইবো (চীনা মাইক্রোব্লগিং ওয়েবসাইট)-তে তার ফলোয়ারদের প্রশ্নের উত্তর দিতে গিয়ে জানিয়েছেন যে, এমআই 10 এবং এমআই 11 লাইনআপের স্মার্টফোন ব্যবহারকারীরা এপ্রিলের মাঝামাঝি সময়ে হাইপারওএস আপডেট পাবে। তবে, এমআই 10 এবং এমআই 11 সিরিজের হাইপারওএস আপডেটে অ্যান্ড্রয়েড 14 অন্তর্ভুক্ত নাও থাকতে পারে, কারণ পুরোনো ফোনগুলির জন্য হাইপারওএস আগের অ্যান্ড্রয়েড 13 ওএস-এর ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে৷

গতবছর ডিসেম্বরে প্রকাশিত হাইপার ওএস শাওমির নিজস্ব ভেলাওএস (VelaOS)-এর সাথে অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রজেক্ট (AOSP) একত্রিত করে, যার ফলে অন্তর্নিহিত আর্কিটেকচারকে সম্পূর্ণরূপে পুনর্লিখন বা রিরাইট করা হয়েছে। এই নতুন সিস্টেমটি শাওমির বিভিন্ন প্রোডাক্ট লাইন জুড়ে সফ্টওয়্যার এক্সপেরিয়েন্সকে একত্রিত করার প্রচেষ্টার দিকে নির্দেশ করে। এটি MIUI, Vela, Mina এবং এমনকি তাদের গাড়ির ওএস-কে এক ছাদের তলায় নিয়ে এসেছে।

জানিয়ে রাখি, বিভিন্ন শাওমি ডিভাইসকে আলাদা আলাদা ব্যাচে ভাগ করে HyperOS রোলআউট করা হচ্ছে। প্রথম ব্যাচে Xiaomi 14 সিরিজ এবং Redmi K70 সিরিজের মতো ফ্যাক্টরি-ইনস্টল করা ফোনগুলি অন্তর্ভুক্ত ছিল, যার পরে ফ্ল্যাগশিপ Xiaomi 13 সিরিজ, Redmi K60 সিরিজ এবং Xiaomi Pad সিরিজের ট্যাবগুলি আপডেট করা হয়েছে।

দ্বিতীয় ব্যাচ, যা এ বছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত চলছে, এতে বিভিন্ন ধরণের শাওমি এবং রেডমি ফোন এবং ট্যাবলেটকে অন্তর্ভুক্ত করা হয়েছে। যেমন রয়েছে হাই-এন্ড ফ্ল্যাগশিপ, Xiaomi 12S সিরিজ এবং MIX Fold ফোনের সাথে Redmi K50 এবং Redmi Note সিরিজের মত জনপ্রিয় মিড-রেঞ্জার। Mi 10 সিরিজের ব্যবহারকারীরা (Mi 10S, Mi 10 Pro এবং Mi 10 Supreme Memorial Edition সহ) অবশেষে Mi 11 সিরিজের পাশাপাশি এপ্রিলের মাঝামাঝি সময়ে HyperOS পার্টিতে যোগদান করবেন।

উল্লেখ্য, আপডেটের সময়সূচী জুন পর্যন্ত বাড়ানো হয়েছে, কারণ এখনও অনেক শাওমি ডিভাইসের HyperOS আপডেট পাওয়া বাকি রয়েছে। এর মধ্যে রয়েছে Redmi K60E, বিভিন্ন Redmi Note 11 এবং 12 মডেল এবং Redmi Pad সিরিজ। এখনও আপডেট না পাওয়া শাওমি ব্যবহারকারীরা তাদের নির্দিষ্ট ডিভাইসে HyperOS আপডেট সংক্রান্ত অফিসিয়াল ঘোষণার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন।

RELATED ARTICLES

Most Popular