Xiaomi-র স্মার্টফোনে যুক্ত হল দারুণ ফিচার, এবার সব অ্যাপ চলবে 120hz রিফ্রেশ রেটে

Avatar

Published on:

Xiaomi MIUI 14 Update

MIUI 14 হতে চলেছে শাওমি (Xiaomi)-এর জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেমের সর্বশেষ তথা চূড়ান্ত ভার্সন। সংস্থার তরফে কিছু ঘোষণা না হলেও, এমনই খবর শোনা যাচ্ছে প্রযুক্তিমহলে। সম্প্রতি এক টিপস্টার দাবি করেছেন যে, সংস্থার ডিভাইসে ১৩ বছর ধরে ব্যবহার হয়ে আসা অ্যান্ড্রয়েড স্কিন MIUI-এর জায়গা দখল করবে অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রজেক্ট (AOSP) এলিমেন্ট সমন্বিত নতুন সেল্ফ-ডেভেলপ করা MiOS সফটওয়্যার। তবে এও শোনা যাচ্ছে যে, শাওমি কয়েক মাস ধরে MIUI 15 নিয়ে কাজ করছে। তাছাড়া, MiOS সত্যিই লঞ্চ হলে সেটি শুধুমাত্র চীনে শাওমির প্রোডাক্টে সীমাবদ্ধ রাখবে। হোম মার্কেটের বাইরে MIUI অব্যাহত রাখার সম্ভাবনাই বেশি।। এত সব জল্পনার মাঝে এবার MIUI 14 সংস্করণে চালিত স্মার্টফোনের জন্য একটি প্রয়োজনীয় ফিচার রোল আউট করতে শুরু করেছে সংস্থা। চলুন জেনে নেওয়া যাক, সেটা আসলে কী।

MIUI 14 সফটওয়্যারে নতুন ফিচার

চীনে শাওমি ১২এস প্রো-এর জন্য নতুন সফ্টওয়্যার বিল্ড দেখা গেছে। যা হল V14.0.10.0.TLECNXM। এমআইইউআই১৪-এর এই আপডেটটির অফিসিয়াল চেঞ্জলগ শুধুমাত্র আগস্ট,২০২৩-এর সিকিউরিটি প্যাচ অন্তর্ভুক্ত করার কথা উল্লেখ করেছে। তবে, আপডেটটি এমন একটি বিশেষ ফিচার নিয়ে এসেছে, যার মাধ্যমে সমস্ত অ্যাপ্লিকেশনে ১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট প্রয়োগ করা যাবে। এই নতুন অপশনটি ‘রিফ্রেশ রেট’ সেটিংসে পাওয়া যাবে। এটিকে ‘অ্যাপস ইউসিং হাই রিফ্রেশ রেট’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এই অপশনটিতে ট্যাপ করলে ডিভাইসে ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির তালিকা (সিস্টেম সহ) খুলে যাবে। ব্যবহারকারীরা আলাদা করে এক একটি অ্যাপের জন্য উচ্চ রিফ্রেশ রেট অন/অফ করতে পারবেন। জানিয়ে রাখি, ফোনের ডিসপ্লে উচ্চতর রিফ্রেশ রেটে সেট করা থাকলেও, কিছু অ্যাপ রেগুলার ৬০ হার্টজে চলতে থাকে। এই নতুন বৈশিষ্ট্যটি যুক্ত করার ফলে, ব্যবহারকারীরা এখন সেই অ্যাপ্লিকেশনগুলিকে সর্বোচ্চ ১২০ হার্টজ রিফ্রেশ রেটে চালানোর জন্য ফোর্স করতে পারবেন।

এটির কারণে, ইউজারদের আর অ্যাপ্লিকেশনগুলির মধ্যে রিফ্রেশ রেট পরিবর্তনের কারণে সৃষ্ট বিড়ম্বনার সম্মুখীন হতে হবে না৷ এই অপশনটি শীঘ্রই অন্যান্য শাওমি গ্রুপের স্মার্টফোনে উপলব্ধ হবে। এমনকি শাওমিইউআই-এর রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, ফিচারটি MIUI 15-এরও অংশ হবে। তবে, এখন পর্যন্ত এটা জানা যায়নি যে, এই বৈশিষ্ট্যটি উচ্চ রিফ্রেশ রেট সমৃদ্ধ ডিসপ্লে যুক্ত সমস্ত ফোন এবং ট্যাবলেটগুলিতে যোগ করা হবে কিনা।

সঙ্গে থাকুন ➥