TechGupMobilesকাঁচ, প্লাস্টিক নয়, এবার কাঠ দিয়ে তৈরি হবে Smartphone-এর স্ক্রিন! শুরু হয়ে গেছে কাজ

কাঁচ, প্লাস্টিক নয়, এবার কাঠ দিয়ে তৈরি হবে Smartphone-এর স্ক্রিন! শুরু হয়ে গেছে কাজ

Innovation: সময়ের সাথে মোবাইল হ্যান্ডসেটের ফিচার, ডিজাইন – সমস্ত কিছুতেই ব্যাপক বদল এসেছে। তবে সময়ের সাথে ‘স্মার্ট’ হয়ে ওঠা ফোন আগামীদিনে আরও চমক দিতে পারে বলে মনে হচ্ছে, কারণ আমার-আপনার আঙুলের ডগায় কাঠের ডিসপ্লে থাকার সম্ভাবনা সম্প্রতি মাথাচাড়া দিয়ে উঠেছে! আসলে গ্লাস এবং প্লাস্টিক দীর্ঘদিন ধরে বিভিন্ন ধরণের ডিভাইসের স্ক্রিন হিসেবে ব্যবহার হয়ে আসছে। তবে হালফিলে জল্পনা বলছে যে, ভবিষ্যতে ডিসপ্লের জন্য একটি তৃতীয় উপাদানও আবির্ভূত হতে চলেছে – এক্ষেত্রে পরবর্তী সময়ে স্মার্টফোনের স্ক্রিন বা ডিসপ্লে কাঠের উপাদান দিয়ে তৈরি হতে পারে। ইতিমধ্যেই নাকি গবেষকরা স্বচ্ছ (বা ট্রান্সপারেন্ট) কাঠের উপর কাজ করছেন যা অদূর ভবিষ্যতে ডিসপ্লে হিসেবে ব্যবহার করা হবে।

আগামীদিনে ফোনে থাকবে কাঠের ডিসপ্লে

সায়েন্টিফিক আমেরিকানের সাম্প্রতিক রিপোর্টে সুইডেনের কেটিএইচ রয়্যাল ইনস্টিটিউট অফ টেকনোলজির গবেষক লার্স বার্গলুন্ড এবং মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের (UM) রিসার্চারদের ট্রান্সপারেন্ট কাঠের উপর করা কাজের বিবরণ তুলে ধরা হয়েছে। শুধু তাই নয়, প্রতিবেদনে কিছু বছর ধরে পরীক্ষা-নিরীক্ষার পর কীভাবে ট্রান্সপারেন্ট কাঠকে ভবিষ্যতে বিভিন্ন অ্যাপ্লিকেশনের উপাদান হিসেবে ব্যবহার করা হবে – দেওয়া হয়েছে তার আভাসও।

অবগতির জন্য বলে রাখি, ট্রান্সপারেন্ট কাঠ বানানোর প্রক্রিয়ায় কাঠ থেকে লিগনিন নামক একটি পদার্থ বের করা হয়। আদতে এই আঠালো পদার্থটি টিউবের মতো কোষকে একত্রে ধরে রাখে যা গাছ জুড়ে জল এবং পুষ্টি পরিবহন করে গাছকে তার বাদামী রঙ দিতে সাহায্য করে। এক্ষেত্রে গবেষকরা রঙ অপসারণ করতে লিগনিনকে ব্লিচ করেন, তারপর এটিকে স্বচ্ছ করে তুলতে ইপোক্সি রজন দেন। ইউএম-এর প্রধান বিজ্ঞানী বার্গলুন্ড এবং লিয়াংবিং হু জানিয়েছেন, এভাবে তৈরি তাদের ট্রান্সপারেন্ট কাঠের পুরু শীটগুলি ৮০% থেকে ৯০% আলোকে নিজের মধ্যে দিয়ে অতিক্রম করতে দেয়; যদিও শীটটি এক সেন্টিমিটার পুরু হওয়ার সাথে সাথেই আলোর এই ভেদ ক্ষমতা হ্রাস পায়।

ডিসপ্লেতে কাঠ ব্যবহার হলে কি তা ভেঙে যাবে?

পরীক্ষা করে দেখা গেছে যে, ট্রান্সপারেন্ট কাঠ প্লেক্সিগ্লাসের চেয়ে তিনগুণ এবং কাঁচের চেয়ে ১০ গুণ বেশি শক্তিশালী। ফলত স্লিম হওয়ায় এবং এর প্রকৃতি-উপযোগিতা দেখে এই কাঠকে প্লাস্টিক ও কাঁচের বিকল্প হিসেবে দেখা হচ্ছে। পাশাপাশি আশা করা হচ্ছে, খুব তাড়াতাড়ি স্মার্টফোন, কম্পিউটার ও অন্যান্য স্ক্রিনে প্লাস্টিক বা কাঁচের পরিবর্তে কাঠ ব্যবহার করা হবে।

RELATED ARTICLES

Top Stories