Chandrayaan 3 Launch Today : ইতিহাসের সামনে ভারত, লাইভ দেখুন চন্দ্রযান-৩ এর লঞ্চ ইভেন্ট সরাসরি

Avatar

Updated on:

Chandrayaan 3 Launch Today

ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোর (ISRO) পরিচালনায় আজ চাঁদের উদ্দেশ্যে পাড়ি জমাবে চন্দ্রযান-৩ (Chandrayaan-3)। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় অবস্থিত সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে দুপুর ২টো‌ বেজে ৩৫ মিনিটে সবচেয়ে ভারী রকেট, LVM-3 এর মাধ্যমে পাড়ি দেবে এটি। আর ২৩ থেকে ২৪ আগস্ট এটি চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে।

চন্দ্রযান-৩ এর উৎক্ষেপণ কীভাবে লাইভ দেখবেন (Chandrayaan-3 Launch Live)

ইসরো প্রধান এস সোমনাথ চন্দ্রযান-৩-এর উৎক্ষেপণ সরাসরি দেখার জন্য গোটা দেশকে আমন্ত্রণ জানিয়েছেন। দেশবাসী তৃতীয় চন্দ্র মিশনের লঞ্চ ইভেন্টটি সরাসরি দেখার সুযোগ পাবেন এবং এর জন্য isro.gov.in ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে। এছাড়াও ইসরোর অফিসিয়াল ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল থেকেও এই ইভেন্টের লাইভ স্ট্রিমিং করা হবে।

কখন থেকে দেখা যাবে চন্দ্রযান-৩ মিশন

শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে আজ দুপুর আড়াইটায় চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হবে। আপনি যদি এই উৎক্ষেপণের লাইভ স্ট্রিমিং দেখতে চান তবে ইসরোর ইউটিউব চ্যানেলে যেতে হবে। অথবা নীচের লিঙ্ক থেকেও ইভেন্টটি দেখতে পারবেন।

ভারতের তৃতীয় বড় চন্দ্র অভিযান এটি

চন্দ্রযান-৩ ইসরোর তৃতীয় বড় চন্দ্র মিশন। ২০১৯ সালে উৎক্ষেপণ করা ইসরোর চন্দ্রযান-২ মিশন অবতরণের সময় ব্যর্থ হয়। এই ধরনের সমস্যা যাতে আর না ঘটে তা নিশ্চিত করতে নতুন মিশনে অনেক পরিবর্তন আনা হয়েছে। তবে এটিও তিনটি পৃথক ধাপে সম্পন্ন হবে। 

চন্দ্রযান-৩ মিশনে ল্যান্ডার, রোভার এবং প্রপালশন মডেল সহ তিনটি প্রধান উপাদান রয়েছে। এটি চন্দ্রযান-২ মিশনের সাথে প্রেরিত অরবিটার ব্যবহার করবে, যা এখনও চাঁদের কক্ষপথে রয়েছে। নতুন মিশনের উদ্দেশ্য হ’ল চন্দ্র পৃষ্ঠ সম্পর্কিত অধ্যয়ন এবং গবেষণায় সহায়তা করা। এই মিশনের সাফল্যের পর ইসরো চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনা করবে। 

সঙ্গে থাকুন ➥