শুয়ে থাকার জন্য ২৪ জন লোক খোঁজ করছে NASA, বেতন লক্ষাধিক টাকা

Avatar

Published on:

NASA Pay More Than Rs 1 Lakh People

কথায় আছে শুয়ে-বসে থেকে কেউ রোজগার করতে পারেনি। কিন্তু আমরা আজ এমন একটা চাকরির সন্ধান দেব যেখানে বিছানায় দীর্ঘ সময় পর্যন্ত শুয়ে থাকলেই মাসের শেষে পাওয়া যাবে লক্ষাধিক টাকা। আসলে ‘ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন’ বা নাসা (NASA) মাধ্যাকর্ষণ নিয়ে একটি নতুন প্রজেক্টের উপর কাজ শুরু করতে চলেছে। যার জন্য আমেরিকার এই স্পেস এজেন্সিটি মোট ২৪ জন এমন ব্যক্তির সন্ধানে আছে যারা প্রায় দুই মাস ধরে বিছানা শুতে কাটিয়ে দিতে রাজি। তাই আপনি যদি আরামপ্রিয় হন এবং বিনা কোনো খাটনিতে বিছানায় শুয়ে লাখপতি হতে চান তবে এই চাকরি সম্পর্কে অবশ্যই জেনে নিন।

নতুন প্রজেক্টে অংশ নিলে প্রায় ১৫ লক্ষ টাকা দেবে NASA

‘ইউরোপিয়ান স্পেস এজেন্সি’ বা সংক্ষেপে ESA এবং NASA, জার্মান এরোস্পেস সেন্টারে যৌথভাবে ‘আর্টিফিশিয়াল গ্র্যাভিটি বেড রেস্ট স্টাডি’ (AGBRESA) নামক একটি প্রজেক্ট পরিচালনা করতে চলেছে। এক্ষেত্রে এই গবেষণার অংশ হতে আগ্রহী এমন ভলেন্টিয়ার বা স্বেচ্ছাসেবক ব্যক্তিদের কৃত্রিম মাধ্যাকর্ষণে প্রায় দুই মাস বিছানায় শুয়ে কাটাতে হবে। এই প্রজেক্টের মূল উদ্দেশ্য হল, বিশেষভাবে নির্মিত কৃত্রিম মাধ্যাকর্ষণ পরিবেশে দীর্ঘ সময় পর্যন্ত থাকার দরুন মানবদেহে কীরূপ প্রভাব পড়তে পারে এবং সেই সকল প্রভাবের প্রত্যক্ষ ও দীর্ঘমেয়াদী পরিণতি কী হতে পারে সেই সম্পর্কিত তথ্য সংগ্রহ করা। তবে স্বেচ্ছাসেবকদের কাজ শুধুমাত্র বিছানায় শুয়ে থাকা হলেও, বিনিময়ে টাকা পাবেন তারা। দীর্ঘ দুই মাস ধরে প্রজেক্টের অংশ হওয়ার জন্য মোট ১৮,৫০০ ডলার বা ভারতীয় মূল্যে প্রায় ১৫,৩০,০০০ টাকা বেতন দেওয়া হবে।

বিশ্বব্রহ্মান্ড এতটাই বিস্তৃত যে এই বিষয় নিয়ে গবেষণার কোনো অন্ত নেই। তাই মহাকাশচারী এবং বিজ্ঞানীরা মহাবিশ্বের রহস্য উদ্ঘাটন করতে ধারাবাহিকভাবে পরীক্ষা-নিরীক্ষার কাজ চালিয়ে যাচ্ছে। যেমন ‘জিরো গ্র্যাভিটি’ নিয়ে এখন NASA বিজ্ঞানীরা কাজ করেছেন। এক্ষেত্রে, শূন্য-মাধ্যাকর্ষণের মধ্যে দীর্ঘক্ষণ থাকার কারণে শরীরের উপর কি প্রকারের নেতিবাচক প্রভাব পরে তা জানতে AGBRESA প্রজেক্ট শীঘ্রই শুরু করা হবে। আমেরিকা ভিত্তিক স্পেস এজেন্সিটি প্রথমবারের জন্য এইরকমের কোনো পরীক্ষা পরিচালনা করতে চলেছে। আর এই পরীক্ষার অংশ হিসাবে ২৪ থেকে ৫৫ বছর বয়সের মধ্যে ১২ জন পুরুষ এবং ১২ জন মহিলা স্বেচ্ছাসেবকের খোঁজ করা হচ্ছে। তবে আগেই জানিয়ে দিই এই চাকরির জন্য আবেদন করতে হলে জার্মান ভাষা জানা অন্যতম একটি শর্ত৷

সমস্ত কাজ করতে হবে বিছানায় শুয়ে থেকেই

AGBRESA প্রজেক্টে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের জন্য, জার্মান অ্যারোস্পেস সেন্টারের ‘ইন্সটিটিউট অফ অ্যারোস্পেস মেডিসিন’ -এ কৃত্তিম মাধ্যাকর্ষণ পরিবেশ তৈরী করা হয়েছে৷ স্বেচ্ছাসেবকদের এখানে ওরিয়েন্টেশনের সময় থেকে শুরু করে মোট ৮৯ দিন কাটাতে হবে। যার মধ্যে ২ মাস বা ৬০ দিনে বিছানায় বিশ্রামরত থাকতে হবে। এই ২ মাস পুরোটা সময় বিছানায় শুয়েই খাওয়া-দাওয়া এবং সমস্ত প্রয়োজনীয় দৈনন্দিন কাজ করতে হবে। কোনও ধরণের নড়াচড়া করা একদমই চলবে না বলে জানিয়ে দিয়েছে NASA।

সঙ্গে থাকুন ➥