OneWeb এর নয়া কীর্তি, একসঙ্গে ৪০টি স্যাটেলাইটের সফলভাবে উৎক্ষেপণ

Avatar

Published on:

OneWeb Deploys Another 40 Satellites

Bharti গ্রপের মালিকানাধীন লো-আর্থ অরবিট (LEO) স্যাটেলাইট কোম্পানি OneWeb গত রাতে ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে ৪০ টি স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ করেছে। বলে রাখি, OneWeb-এর সকল স্যাটেলাইটগুলিকে বহন করে নিয়ে গিয়ে সফলভাবে কক্ষপথে স্থাপন করেছে SpaceX-এর ফ্যালকন ৯ (Falcon 9)। স্পষ্টতই, Bharti গ্রপের অধীনস্থ সংস্থাটির ব্যবসায়িক উন্নতির জন্য এটা যে নিঃসন্দেহে এক দারুণ সুসংবাদ, সেকথা বলাই বাহুল্য।

সপ্তদশ লঞ্চ সফলভাবে সম্পন্ন করলো OneWeb

আপনাদেরকে জানিয়ে রাখি, ওয়ানওয়েব হল একটি গ্লোবাল কানেকশন নেটওয়ার্ক, যা ৬৪৮ টি লো-আর্থ অরবিট বা এলইও স্যাটেলাইটের একটি গ্রুপ দ্বারা পরিচালিত হয়। সেক্ষেত্রে আলোচ্য ঘটনাটি এখনও পর্যন্ত ওয়ানওয়েবের সপ্তদশ এবং স্পেসএক্সের সাথে তৃতীয় উৎক্ষেপণ। এর সৌজন্যে ওয়ানওয়েবের হাত ধরে মোট ৫৮২ টি উপগ্রহ লঞ্চ হয়েছে। উল্লেখ্য যে, গতকাল ৯ মার্চ, স্থানীয় সময় দুপুর ২:১৩-তে উক্ত ঘটনাটি ঘটে। ওয়ানওয়েব ৪০ টি স্যাটেলাইটের সবগুলোতেই সিগন্যাল অধিগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছে।

সংস্থার তরফে এক বিবৃতিতে বলা হয়েছে যে, ওয়ানওয়েবের প্রথম প্রজন্মের (জেন ১) এলইও স্যাটেলাইট নক্ষত্রমণ্ডল সম্পন্ন করা এবং ২০২৩ সালের মধ্যে বৈশ্বিক কভারেজ এনাবেল করার জন্য এই উৎক্ষেপণটি চূড়ান্ত মিশন। বর্তমানে ৫৮২ টি উপগ্রহ কক্ষপথে রয়েছে, এবং ওয়ানওয়েব এই মাসের শেষের দিকে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা ইসরো /নিউস্পেস ইন্ডিয়া লিমিটেড বা এনএসআইএল (ISRO/NSIL)-এর সাথে জুটি বেঁধে একটি উৎক্ষেপণের মাধ্যমে জেন ১ নক্ষত্রমণ্ডলের গ্লোবাল ফুটপ্রিন্ট সম্পূর্ণ করবে।

বিশ্বস্ত অংশীদার ও সুযোগ্য কর্মীদের একত্রিত প্রচেষ্টাতেই এই কাজ করা সম্ভব হয়েছে, জানালেন সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা

এই প্রসঙ্গে ওয়ানওয়েবের প্রধান নির্বাহী কর্মকর্তা নিল মাস্টারসন (Neil Masterson) জানিয়েছেন যে, গতকালের উৎক্ষেপণটি একটি রোমাঞ্চকর মাইলফলক। কারণ সংস্থাটি এখন জেন ১ নক্ষত্রমণ্ডলের কাজ শেষ করার থেকে মাত্র একটি মিশন দূরে রয়েছে, যা ২০২৩ সালে গ্লোবাল সার্ভিসকে অ্যাক্টিভেট করবে। তিনি আরও বলেছেন যে, বর্তমানে বেশ কিছু বিশ্বস্ত অংশীদার এবং সেইসাথে অসংখ্য নিষ্ঠাবান কর্মীদের সৌজন্যে কোম্পানিটি আরও বেশি উন্নতি করতে সক্ষম হয়েছে, যার ফলে ইতিমধ্যেই ১৭ টি উৎক্ষেপণের রেকর্ড হাসিল করা গিয়েছে। আর আশা করা যেতে পারে যে, আগামী দিনেও সংস্থাটির এই দুর্বার গতির কর্মধারা অব্যাহত থাকবে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, ভিওন (Veon) সম্প্রতি প্রত্যন্ত অঞ্চলে ডিজিটাল সংযোগ সম্প্রসারণের জন্য OneWeb-এর সাথে অংশীদারিত্ব করেছে। উল্লেখ্য, বিশ্বের সর্বত্র ডিজিটাল বিভাজন দূর করতে এবং সেইসাথে আরও বেশি সংখ্যক সংযোগহীন ও সুবিধাবঞ্চিত গ্রামীণ, প্রত্যন্ত সম্প্রদায় ও ব্যবসাগুলিকে ইন্টারনেট সংযোগ প্রদানের লক্ষ্যে ইতিমধ্যেই অরেঞ্জ (Orange), গ্যালাক্সি ব্রডব্যান্ড (Galaxy Broadband), প্যারাটাস (Paratus), টেলিস্পাজিও (Telespazio) সহ আরও অনেক শীর্ষস্থানীয় প্রোভাইডারদের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে OneWeb। সেক্ষেত্রে সাম্প্রতিক ১৭ তম উৎক্ষেপণের নিরিখে সংস্থাটি অদূর ভবিষ্যতে খুব শীঘ্রই তার লক্ষ্যপূরণে সক্ষম হবে বলে আশা করা যেতে পারে।

সঙ্গে থাকুন ➥