একঘন্টা পরেই সূর্যগ্রহণ, স্মার্টফোন দিয়ে তুলুন গ্রহণের সেরা ছবি আর চমকে দিন সবাইকে

Avatar

Published on:

Surya Grahan 2022 Solar Eclipse Today

আলোর উৎসবের রেশ চলছে দেশজুড়ে, তার মাঝেই আজ সূর্যকে আড়াল করবে চাঁদ। কালীপুজোর পরদিন, অর্থাৎ আজ ২৫ অক্টোবর বছরের শেষ সূর্যগ্রহণের (Solar Eclipse বা Surya Grahan 2022) সাক্ষী থাকতে চলেছে গোটা দেশ। বিশ্বের বেশ কয়েকটি জায়গার পাশাপাশি এদেশের নানা প্রান্ত থেকে এই গ্রহণ দেখা যাবে। জানা গিয়েছে যে, ভারতে সূর্যগ্রহণ দুপুর ২ টো বেজে ২৯ মিনিটে আরম্ভ হবে এবং প্রায় ৪ ঘণ্টা ৩ মিনিট পর্যন্ত চলবে। ফলে এবার সূর্যাস্ত হওয়ার পরও গ্রহণ থাকবে, এবং সন্ধ্যা ৬ টা বেজে ৩২ মিনিটে গ্রহণ সমাপ্ত হবে। খুব স্বাভাবিকভাবে সকলেই এই মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে চাইছেন, এবং সেইসাথে এই স্বর্গীয় মনোমুগ্ধকর দৃশ্যকে ক্যামেরাবন্দি করে রাখতেও আগ্রহী হচ্ছেন অনেকেই। তবে এক্ষেত্রে বলে রাখি যে, যেমন-তেমনভাবে কিন্তু গ্রহণের ছবি তোলা চলবে না, এর জন্য বিশেষ কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। এই প্রতিবেদনে আমরা আজকে সূর্যগ্রহণের দুর্দান্ত ছবি কীভাবে স্মার্টফোনে তোলা যাবে, সে সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ টিপস আপনাদের সাথে শেয়ার করতে চলেছি।

সবার আগে নিজের সুরক্ষার দিকে নজর দিন

সূর্যগ্রহণের ছবি তোলা শুরু করার আগে নিজের শরীরের দিকে যথাযথ নজর দেওয়া দর্শকদের জন্য একান্ত আবশ্যক। গ্রহণের সময় যে সূর্যের রশ্মি গায়ে লাগানো ক্ষতিকর, একথা আমাদের সকলেরই জানা। তাই গ্রহণ চলাকালীন সূর্যের রশ্মি যাতে কোনোভাবেই আপনার ত্বক এবং চোখের সংস্পর্শে না আসতে পারে, সেজন্য ছবি তোলার আগে প্রথমেই আপনার গোটা শরীর জামাকাপড় দিয়ে ঢেকে নিন এবং সেইসাথে সানগ্লাস ব্যবহার করুন। এবং গ্রহণের এতটুকুও আঁচ যাতে শরীরে না লাগে, সেজন্য দর্শকরা মাথায় একটি টুপিও পড়ে থাকতে পারেন।

এক্স-রে বা ইউভি ফিল্টার ব্যবহার করুন

গ্রহণ চলাকালীন সরাসরি সূর্যের রশ্মি এসে পড়লে আপনার ক্যামেরা সেন্সর ক্ষতিগ্রস্ত হতে পারে। এই কারণে গ্রহণের ছবি তোলার সময় ক্যামেরা লেন্সের সামনে এক্স-রে (X-ray) বা ইউভি (UV) ফিল্টার ব্যবহার করুন। এর ফলে আপনার ক্যামেরা সেন্সরটি সুরক্ষিত থাকবে এবং সেইসাথে আপনি একদম নির্বিঘ্নে সূর্যগ্রহণের দুর্দান্ত ছবি ক্যাপচার করতে পারবেন।

কোথা থেকে ছবি তুলবেন, সে বিষয়ে নিশ্চিত হয়ে নিন

সূর্যগ্রহণের ভালো ছবি তোলার ক্ষেত্রে আপনি কোন জায়গায় দাঁড়িয়ে ছবিটি তুলতে চাইছেন, সেই জায়গাটিকে যথাযথভাবে নির্বাচন করাও কিন্তু খুবই জরুরি। এই কারণে এমন কোনো খোলা জায়গায় গিয়ে ছবি তুলুন, যেখান থেকে পরিষ্কারভাবে আকাশ দেখা যায়। অর্থাৎ, আশেপাশের কোনো উঁচু খুঁটি বা বিল্ডিং যাতে আপনার ছবি তোলার ক্ষেত্রে কোনো বাধার সৃষ্টি না করতে পারে, সেদিকে অবশ্যই একটু নজর রাখুন।

ট্রাইপড এবং ফুল রেজোলিউশন ক্যাপচার মোড ব্যবহার করুন

সূর্যগ্রহণের ছবি যাতে কোনোমতেই ঝাপসা না ওঠে, তার জন্য আপনি ট্রাইপড ব্যবহার করতে পারেন। এর সাহায্যে বাইরে না গিয়ে ঘরে থেকেও দুর্দান্ত ছবি ক্যাপচার করতে পারা যাবে। এছাড়া, আপনার ফোনে যদি ৪৮ মেগাপিক্সেল, ৬৪ মেগাপিক্সেল বা ১০৮ মেগাপিক্সেলের বড়ো সেন্সর থাকে, তাহলে হাতের মুঠোফোনটিকে কাজে লাগিয়েও গ্রহণের অনবদ্য ছবি তোলা যেতে পারে। তবে যদি কেউ ডিজিটাল জুম ব্যবহার করে গ্রহণের ছবি তুলতে চান, সেক্ষেত্রে কিন্তু ছবির গুণমান নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। তবে ফোনে যদি টেলিফটো সেন্সর থেকে থাকে, তাহলে সেটি ব্যবহার করে ডিজিটাল জুমের মাধ্যমে সূর্যগ্রহণের সুন্দর ছবি অতি অনায়াসে তোলা যাবে।

এইচডিআর মোড ব্যবহার করুন

আপনি এইচডিআর (HDR) মোড ব্যবহার করেও সূর্যগ্রহণের দুর্দান্ত ঝকঝকে ছবি তুলতে পারবেন। এই মোড ব্যবহার করলে ভালো রেজোলিউশনের ছবি তোলা যায়। তদুপরি, ক্যামেরা শেক হওয়ার হাত থেকে রেহাই পেতে চাইলে বিল্ট-ইন টাইমার বা রিমোট শাটার ব্যবহার করা যেতে পারে। এর সুবাদে ঝাপসা বা অস্পষ্ট ছবির পরিবর্তে আপনি একদম ঝকঝকে সূর্যগ্রহণের ছবি তুলতে পারবেন।

টাইম ল্যাপস ভিডিও

সূর্যগ্রহণের টাইম ল্যাপস (Time Lapse) ভিডিও অনেকের কাছেই বেশ আকর্ষণীয়। তাই আপনিও যদি এই ধরনের ভিডিও তুলতে চান, তাহলে ট্রাইপডে আপনার ক্যামেরা সেটআপ করে রাখতে হবে। উল্লেখ্য যে, এইভাবে ভিডিও ক্যাপচার করলে ফোনের খুব দ্রুত ব্যাটারি ক্ষয় হয়। সেক্ষেত্রে, আপনি আপনার মুঠোফোনটিকে একটি পাওয়ার ব্যাংকের সাথে কানেক্ট করে রাখতে পারেন।

সঙ্গে থাকুন ➥