‘ও চাঁদ, সামলে রেখো জোছনাকে’! আজ মিলবে Supermoon-এর দেখা, চলতি মাসে আছে আরও চমক

Avatar

Published on:

Two Supermoons in August

Supermoon and blue moon: ক্যালেন্ডারের পাতা বদলে আজ থেকে শুরু আগস্ট মাস, আর এই মাসের শুরু থেকেই বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে ভারত তথা গোটা বিশ্ব। আর প্রকৃতির এই লীলার কেন্দ্রে থাকবে সৌন্দর্য এবং বিজ্ঞানের অন্যতম চর্চার বিষয় – চাঁদ! সম্প্রতি চাঁদ মানে পৃথিবীর একমাত্র উপগ্রহকে নিয়ে নতুন মিশন (Chandrayaan-3) শুরু করেছে ISRO বা ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। এদিকে প্রকৃতি নিজেই মহাকাশ সম্পর্কে আগ্রহীদের আরও উত্তেজনা বাড়াতে চলেছে। আসলে আজ নতুন মাসের প্রথমদিনে পৃথিবীর আরও কাছাকাছি আসবে চাঁদ। আর এই পূর্ণিমায় চাঁদকে দেখা যাবে সুপারমুন (Supermoon) হিসেবে। আর শুধু আজ নয়, এই আগস্ট মাসে আরও একবার চাক্ষুষ করা যাবে সুপারমুন, একইসঙ্গে মিলবে ব্লু মুনের (Blue Moon) দেখা।

একইমাসে দুবার দেখা যাবে ‘সুপারমুন’

এবারের আগস্টে জোড়া পূর্ণিমা তিথি পড়েছে, অর্থাৎ এই মাসে দুবার পূর্ণিমা সংঘটিত হবে। আর এই দুই পূর্ণিমাতেই চাঁদ দুই আকর্ষণীয় রূপে ধরা দেবে, যার ফলে পৃথিবীর মানুষ তিনটি বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হয়ে থাকবে। প্রসঙ্গত উল্লেখ্য, শেষবার এক মাসে দুটি সুপারমুন দেখা গিয়েছিল ২০১৮ সালে। এর পাঁচ বছর পর চলতি ২০২৩-এ এমন ঘটছে – এই বছরের প্রথম সুপারমুন হয়েছিল জুলাইয়ে, চতুর্থ ও শেষটি হবে সেপ্টেম্বরে। তবে এরপর আগামী ২০৩৭ সাল পর্যন্ত এই ঘটনার পুনরাবৃত্তি হবে না।

আগস্টে কখন দেখা যাবে দুটি সুপারমুন?

মাসের প্রথম পূর্ণিমা আজ ১লা আগস্ট (মঙ্গলবার)। আজ চাঁদ, দক্ষিণ-পূর্ব দিকে উঠবে এবং স্বাভাবিকের চেয়ে কিছুটা উজ্জ্বল, বড় দেখাবে। এটি, প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে দুপুর ২.৩০টার দিকে দেখা যাবে । তবে ভারতে মাসের প্রথম সুপারমুন আগামীকাল বুধবার মানে ২রা আগস্ট রাত ১২:০২টা থেকে দৃশ্যমান হবে। সামগ্রিকভাবে, মাসের প্রথম সুপারমুনটি প্রায় তিন দিন দৃশ্যমান থাকবে – এর এই মহাজাগতিক দশা সোমবার থেকে শুরু হবে এবং বৃহস্পতিবারের প্রথম দিক অবধি স্থায়ী হবে। এক্ষেত্রে এর নাম দেওয়া হয়েছে ‘স্টার্জন মুন’।

মাসের শেষের দিকে দেখা যাবে দ্বিতীয় সুপারমুন। এটি ৩০শে আগস্ট দৃশ্যমান হবে। ভারতে দ্বিতীয় পূর্ণিমা ৩১শে আগস্ট সকাল ৭.০৬ শীর্ষদশায় পৌঁছাবে। ওই একদিনে চাঁদ ধরা দেবে ব্লু মুন রূপেও।

সুপারমুন কী?

পৃথিবী ও তার প্রাকৃতিক উপগ্রহ চাঁদের মধ্যে যখন দূরত্ব সবচেয়ে কমে যায় হয়, আর এই সময় পূর্ণিমা চক্র চলে, তখন এই মহাজগতিক ঘটনাকে সুপারমুন বলা হয়। এক্ষেত্রে নিয়মিত পূর্ণিমার দিনের তুলনায় চাঁদ বড় এবং উজ্জ্বল দেখায়। এই প্রসঙ্গে বলে রাখি, আগস্টের প্রথম সুপারমুন চলাকালীন পৃথিবী ও চাঁদের মধ্যে দূরত্ব হবে মাত্র ৩,৫৭,৫৩০ কিলোমিটার। তবে মাসের দ্বিতীয় সুপারমুনের সময় চাঁদ আরও কাছাকাছি আসবে, এইদিন দুই গ্রহ-উপগ্রহের মধ্যের ব্যবধান থাকবে ৩,৫৭,৩৪৪ কিলোমিটার।

উল্লেখ্য, ব্লু মুন মানে চাঁদের রঙের কোনো পরিবর্তন নয়। যদিও, আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণ হলে বা দাবানলের ফলে প্রচুর ধোঁয়ার সৃষ্টি হয় এবং তার ছাই বাতাসে মিশলে চাঁদের আভা নীলচে লাগে। আসলে একই মাসে দুবার পূর্ণিমা তিথি পড়লে দ্বিতীয়টিকে বলা হয় ব্লু মুন। এটিও একটি বিরল ঘটনা।

কীভাবে সুপারমুনের সাক্ষী হবেন?

ভার্চুয়াল টেলিস্কোপ প্রজেক্টের প্রতিষ্ঠাতা এক ইতালীয় জ্যোতির্বিজ্ঞানী জিয়ানলুকা মাসি আজ মঙ্গলবার সন্ধ্যায় সুপারমুনের একটি লাইভ ওয়েবকাস্ট করবেন। তবে পরিষ্কার আকাশ থাকলে দূরবীণ দিয়ে বা খালি চোখে যেকোনো খোলা জায়গা থেকে এটি দেখা যাবে।

সঙ্গে থাকুন ➥