Edible Battery: বিশ্বে প্রথম, আবিষ্কার হল এমন ব্যাটারি যা খাওয়া যাবে, বিশেষত্ব জানলে চমকে যাবেন

Avatar

Published on:

World 1st Edible Battery invented

বেঁচে থাকার জন্য যেমন চাই অক্সিজেন, তেমনই প্রয়োজনীয় বিভিন্ন মেশিন, গ্যাজেট, ডিভাইস ইত্যাদি সচল রাখার জন্য ব্যাটারির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ – ঘড়ি, টর্চ থেকে শুরু করে প্রাণভোমরা ফোনটি ব্যবহার করতে গেলেও ব্যাটারি সাপোর্ট চাই। কিন্তু যত রকমের জিনিস, তাদের ব্যাটারির আকার, প্রকৃতিও তত ভিন্ন ধরণের। কিন্তু তাই বলে কি কোনো ব্যাটারি খাওয়া যাবে? হ্যাঁ, এই প্রযুক্তিনির্ভর জীবনে এমনটাও সম্ভব, অন্তত বিজ্ঞানীদের সাম্প্রতিক গবেষণা তাই বলছে। আসলে জীবিত প্রাণীর অভ্যন্তরে সঞ্চালিত জৈবিক রেডক্স প্রতিক্রিয়ায় অনুপ্রাণিত হয়ে ইতালির গবেষকরা এবার বিশ্বের প্রথম সম্পূর্ণ এডিবল্ (ভোজ্য) রিচার্জেবল ব্যাটারি তৈরি করেছেন। এই ব্যাটারিটি ব্যবহার তো করা যাবেই, পাশাপাশি এটি খাওয়াও যাবে। শুনে অবাক হলেন? তাহলে আসুন এই আশ্চর্যজনক আবিষ্কার সম্পর্কে পুরো গল্প জেনে নিই।

ব্যাটারির বিশেষত্ব কি?

বিজ্ঞানের নিত্যনতুন কেরামতিতে মানুষ চিরকালই অবাক হয়ে আসছে। সেক্ষেত্রে অ্যাডভান্সড ম্যাটেরিয়ালস ‘অ্যান এডিবল রিচার্জেবল ব্যাটারি’ (An edible rechargeable battery) জার্নালে ইতালির ইনস্টিটিউট অফ টেকনোলজি এবং ইউনিভার্সিটি অফ স্যালেন্টো (IIT)-র নতুন ভোজ্য রিচার্জেবল ব্যাটারির রিসার্চ রিপোর্ট প্রকাশিত হয়েছে। এখানে আইআইটি গবেষকরা বলেছেন যে, তারা জৈব রাসায়নিক রেডক্স প্রতিক্রিয়ার ওপর ভিত্তি করে রিবোফ্লাভিন ভিটামিন বি২ দ্বারা এই ব্যাটারি (যা আগে কখনও দেখা যায়নি) তৈরি করেছেন, যা আদতে বাদামে পাওয়া যায় এবং কোয়ারসেটিন ক্যাপারে উপস্থিত একটি খাদ্য সম্পূরক। ফলত এই ব্যাটারি খেলে মানুষের শরীরে কোনো সমস্যা হবেনা।

এছাড়া এই নতুন ধরণের ব্যাটারিতে রয়েছে দুটি ইলেক্ট্রোড। এতে কারেন্ট সরবরাহের জন্য চারকোল ব্যবহার করা হয়েছে, যেখানে শর্টকাট থেকে সুরক্ষা দিতে রয়েছে সেপারেটর। তড়িৎ পরিবাহিতা বাড়ানোর জন্য অ্যাক্টিভেটেড চারকোল, এই ব্যাটারির ইলেক্ট্রোড উপাদানে যোগ করতে হবে এবং এর ইলেক্ট্রোলাইট জলের জন্য ব্যবহৃত হবে ভোজ্য লবণ বা সোডিয়াম হাইড্রোজেন সালফেটের দ্রবণ। প্রসঙ্গত উল্লেখ্য, এডিবল্ ব্যাটারিটি একাধিকবার রিচার্জ করা যাবে। এর ওপেন সার্কিট আউটপুট ৬৫০ মিলিভোল্ট (650mV) অফার করবে বলে আইআইটি গবেষকরা জানিয়েছেন।

শিশুদের খেলনায় ব্যবহার হবে এই ব্যাটারি

এখন আপনি প্রশ্ন করবেন যে ব্যাটারি কেন খাবেন? সেক্ষেত্রে বলি, সাধারণ ব্যাটারি থেকে শরীরের নানা ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু এই নতুন ব্যাটারি সেল ০.৬৫ ভোল্টে কাজ করবে, অর্থাৎ এর ভোল্টেজ এত কম হবে যে কেউ ভুল করে খেয়ে ফেললেও ক্ষতি হবেনা। আর যেহেতু ব্যাটারিটি খাদ্যদ্রব্যের দ্বারা নির্মিত এবং ভিটামিন সমৃদ্ধ, তাই এটি সাধারণ ব্যবহারের পাশাপাশি প্রয়োজনে ক্ষুধাও দূর করতে পারে। আইআইটি গবেষকরা বলছেন, শিশুদের খেলনায় ব্যবহার করা যাবে এই ব্যাটারি।

সঙ্গে থাকুন ➥