iPhone 15 Pro সিরিজ পাওয়া যাবে 128 জিবি স্টোরেজের সাথে, দাম কি বাড়বে নাকি একই থাকবে?

Apple iPhone 15 Pro এবং Pro Max মডেলকে ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের সাথে লঞ্চ করা হতে পারে

সম্প্রতি শোনা গিয়েছিল Apple তাদের আপকামিং iPhone 15 সিরিজের টপ-এন্ড মডেলগুলিকে ২৫৬ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের সাথে নিয়ে আসবে। তবে আজ যে রিপোর্ট সামনে এসেছে তা বিশ্বাস করলে বলতে দ্বিধা নেই যে এই খবর হয়তো শুধুমাত্র গুজব। আসলে তাইওয়ান ভিত্তিক রিসার্চ ফার্ম ট্রেন্ডফোর্স (TrendForce) তাদের একটি লেটেস্ট রিপোর্টে দাবি করেছে যে, Apple iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max / 15 Ultra -কে পূর্বসূরিদের ন্যায় ১২৮ জিবি বেস ভ্যারিয়েন্টের সাথেই লঞ্চ করা হবে। টিম কুক পরিচালিত সংস্থাটির আসন্ন আইফোন সিরিজের ‘Pro’ মডেলগুলিকে বর্ধিত স্টোরেজের সাথে অফার করার কোনো পরিকল্পনা নেই। তবে স্টোরেজ অপরিবর্তিত রাখা হলেও, হয়তো ডিভাইসগুলির দাম ১০০ ডলার অর্থাৎ প্রায় ৮,২০০ টাকা করে বাড়ানো হতে পারে। এমনকি র‍্যাম বুস্ট পাওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া হচ্ছে না।

Apple iPhone 15 Pro এবং Pro Max মডেলকে ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের সাথে লঞ্চ করা হতে পারে

ট্রেন্ডফোর্স (TrendForce) -এর রিপোর্ট অনুসারে, অ্যাপল সম্ভবত তাদের আপকামিং আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স বা আল্ট্রা মডেলকে ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের সাথেই লঞ্চ করবে। অর্থাৎ উত্তরসূরিগুলিও পূর্বসূরির ন্যায় এক সমান স্টোরেজ অফার করবে। তবে রিপোর্টে ইঙ্গিত দেওয়া হয়েছে যে, স্টোরেজ বর্ধিত করা না হলেও সংস্থাটি হয়তো আলোচ্য দুটি ডিভাইসের র‍্যাম বাড়ানোর পরিকল্পনায় আছে। আইফোন ১৫ সিরিজের ‘প্রো’ মডেল-দ্বয়ের বেস ভ্যারিয়েন্ট ৮ জিবি র‍্যামের সাথে আসবে বলে মনে করা হচ্ছে। এক্ষেত্রে আইওএস লিকিউডিটি উন্নত করা এবং আরও ভাল মাল্টিটাস্কিং অভিজ্ঞতা প্রদান করার উদ্দেশ্যেই অতিরিক্ত র‍্যাম প্রদান করা হতে পারে। জানিয়ে রাখি, পূর্বসূরি আইফোন ১৪ প্রো (iPhone 14 Pro) এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স (iPhone 14 Pro Max) ৬ জিবি র‍্যাম সহ লঞ্চ হয়েছিল।

প্রতিবেদনের শুরুতেই আমরা বলেছি যে, আসন্ন আইফোন ১৫ প্রো মডেলগুলির স্টোরেজ ক্যাপাসিটি বাড়ানোর পরিবর্তে হয়তো দাম বৃদ্ধি করার পরিকল্পনায় আছে অ্যাপল। কেননা ট্রেন্ডফোর্স সহ আরো বেশ কয়েকটি রিসার্চ ফার্ম ও টিপস্টাররা দাবি করেছেন যে, আসন্ন আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স -এর দাম পূর্বসূরিদের থেকে ১০০ ডলার অর্থাৎ প্রায় ৮,২০০ টাকা বেশি রাখা হবে। যদি এই খবর সত্যি হয়, তবে আগামী ১২ই সেপ্টেম্বর আইফোন ১৫ প্রো ১,০৯৯ ডলার (প্রায় ৯২,০০০ টাকা) এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স ১,১৯৯ ডলার (প্রায় ১,০০,০০০ টাকা) প্রারম্ভিক মূল্যের সাথে লঞ্চ হতে পারে। মূলত টাইটানিয়াম চ্যাসিস এবং পেরিস্কোপ-স্টাইলের টেলিফোটো রিয়ার ক্যামেরা লেন্স ব্যবহারের কারণেই আইফোন ১৫ সিরিজ এরূপ মূল্যবৃদ্ধি দেখবে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, সম্প্রতি iPhone 15 Pro এবং iPhone 15 -এর ডামি মডেলের ছবি অনলাইনে ফাঁস হতে দেখা যায়, যা নিশ্চিত করেছে যে, উচ্চতর ভ্যারিয়েন্টটি – স্পেস ব্ল্যাক, ব্লু, সিলভার এবং টাইটান গ্রে কালার অপশনে আসবে। অন্যদিকে, সিরিজের স্ট্যান্ডার্ড মডেলকে – প্যাস্টেল ব্লু, পিঙ্ক, হোয়াইট, ইয়ালো, এবং ব্ল্যাক কালারে দেখা গেছে। জানা যাচ্ছে রিটেল বক্সে অন্তর্ভুক্ত চার্জিং কেবল, ডিভাইসগুলির বাহ্যিক কালারের অনুরূপ হবে।

প্রসঙ্গত পূর্বে প্রকাশিত কয়েকটি রিপোর্টে আপকামিং iPhone 15 লাইনআপের মডেলগুলির চার্জিং ক্যাপাসিটি সংক্রান্ত তথ্যও ফাঁস করা হয়েছে। জানা যাচ্ছে, Apple iPhone 15 সিরিজকে ৩৫ ওয়াট ওয়্যারড চার্জিং স্পিড সমর্থিত ইউএসবি টাইপ-সি পোর্টের সাথে নিয়ে আসা হবে। যদিও সংস্থাটি তাদের আপকামিং আইফোনগুলির ফাইল স্থানান্তরের গতি স্ট্যান্ডার্ড ইউএসবি ২.০ পর্যন্ত সীমাবদ্ধ করতে পারে বলে খবর পাওয়া যাচ্ছে।