Smartphone: বিশ্বের‌ সবচেয়ে নিরাপদ ৪ স্মার্টফোন, হ্যাকারদের সাধ্য নেই ডেটা চুরির

বিশ্বের সবচেয়ে সুরক্ষিত ও টপ-নচ সিকিউরিটি সিস্টেমের সাথে উপলব্ধ ৪টি স্মার্টফোনের দাম ও ফিচার সম্পর্কে জেনে নিন

Apple, Samsung, Google -এর মতো সুপরিচিত টেক জায়ান্টগুলি তাদের স্মার্টফোনে প্রতিনিয়ত নতুন সিকিউরিটি ফিচার যুক্ত করতে থাকে। বিশেষত টিক কুকের সংস্থাটি সর্বাধিক উন্নত সিকিউরিটি সিস্টেম প্রদানের জন্য বিশেষ পরিচিত। কিন্তু তাসত্ত্বেও আইফোন বা অন্যান্য অ্যান্ড্রয়েড মোবাইলে হ্যাকিংয়ের ঘটনা আকছার ঘটতেই থাকছে। এক্ষেত্রে এমন অনেক ক্রেতা আছেন, যারা ফিচার বা দামের থেকেও হ্যান্ডসেটের সিকিউরিটি সিস্টেমকে অধিক অগ্রাধিকার দেন। এক্ষেত্রে আপনি যদি নিজের জন্য এরকমই একটি ‘সিকিউরিটি ফোকাসড’ স্মার্টফোন কিনতে চান, তবে আমরা এমন কয়েকটি ব্যতিক্রমী কয়েকটি ব্র্যান্ডের খোঁজ দেব যেগুলি সবথেকে নিরাপদ স্মার্টফোন বিক্রির জন্য প্রসিদ্ধ। এই প্রতিবেদনে বিশ্বের সবচেয়ে সুরক্ষিত ও টপ-নচ সিকিউরিটি সিস্টেমের সাথে উপলব্ধ ৪টি স্মার্টফোনের দাম ও ফিচার সম্পর্কে আলোচনা করা হল।

৪টি সবচেয়ে নিরাপদ স্মার্টফোনের তালিকা

Purism Librem 5 : ৯৯৯ ডলার (প্রায় ৮৩,২৯৪ টাকা)

Purism Librem 5 হল সিকিউরিটি এবং প্রাইভেসি কেন্দ্রিক একটি স্মার্টফোন। এটি লিনাক্স ভিত্তিক পিওরএস কাস্টম ইউজার ইন্টারফেস চালিত। এই স্মার্টফোনের অন্যতম বিশেষত্ব হল এতে ফিজিক্যাল কিল সুইচ দেওয়া হয়েছে। এই সুইচের মাধ্যমে – ব্লুটুথ, ওয়াই-ফাই এবং সেলুলার সিগন্যাল ওয়ান-ট্যাপ ডিজেবল করা সম্ভব। এছাড়া ক্যামেরা এবং মাইক্রোফোন নিষ্ক্রিয় করার জন্যও সুইচ ডেডিকেটেড সুইচ আছে। তদুপরি, Purism Librem 5 স্মার্টফোন অপসারণযোগ্য ব্যাটারি এবং বড় ডিসপ্লে প্যানেলের সাথে এসেছে। গেমাররা এতে নেভারবল (Neverball) -এর মতো গেম খেলতে পারবেন। এই ফোনে Vivante GC7000Lite জিপিইউ আছে। আর স্টোরেজ হিসাবে ৩ জিবি র‍্যাম এবং ৩২ জিবি ইনবিল্ট স্টোরেজ পাওয়া যাবে।

Sirin Labs Finney U1 : ৮৯৯ ডলার (প্রায় ৭৪,৯৫৭ টাকা)

Sirin Labs Finney U1 হল এমন একটি স্মার্টফোন, যা ব্লকচেইন প্রযুক্তি সমর্থন করে। এটি বিশ্বের প্রথম সাইবার-সুরক্ষিত ব্লকচেইন-সক্রিয় স্মার্টফোন হিসাবে পরিচিত। বিশেষত্বের কথা বললে, আলোচ্য মডেল রিয়েল-টাইম এন্ড-টু-এন্ড এনক্রিপশন সহ ভয়েস কল, মেসেজ এবং ইমেল সমর্থন করে। আবার এই ডিভাইস ফিনি অ্যাপ লক সহ লঞ্চ হয়েছে, যা ব্যবহারকারীদের ফোনে সংরক্ষিত ডেটা ও কন্টেন্ট সুরক্ষিত রাখতে সাহায্য করে। আবার এতে কোল্ড স্টোরেজ ওয়ালেট রয়েছে, যা ২-ইঞ্চির মাল্টি-টাচ সেফ স্ক্রিনের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য। ডিভাইসটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর চালিত। এছাড়া এই হ্যান্ডসেটে ১২৮ জিবি ইনবিল্ট স্টোরেজ পাওয়া যাবে, যা মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে বাড়ানো যাবে।

Bittium Tough Mobile 2 : ১,৭২৯ ডলার (প্রায় ১,৪৪,১৬২ টাকা)

Bittium Tough Mobile 2 স্মার্টফোন ‘আল্ট্রা-সিকিউর মোবাইল কমিউনিকেশনস’ প্রদানে সক্ষম বলে দাবি করা হয়েছে। এই ফোন উন্নত সিকিউরিটি সিস্টেমের সাথে লঞ্চ হয়েছে। সর্বোপরি হাই-সিকিউরিটি প্রদানের জন্য এই ফোনটি দক্ষ পেশাদারদের দ্বারা ডিজাইন করা হয়েছে। বিশেষত্বের কথা বললে, এই মডেলে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা পাওয়া যাবে। আবার যেকোনো ধরনের হার্ডওয়্যার ম্যানিপুলেশন এবং ডেটা চুরি ঠেকাতে এতে ট্যাম্পার-প্রুফ প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। Bittium Tough Mobile 2 ফোনে ওয়্যারলেস কানেকশনের জন্য হার্ডওয়্যার-ভিত্তিক প্রাইভেসি মোড রয়েছে। এটি বিটিয়াম সিকিওর কল প্রযুক্তি সাপোর্ট করে, যা এন্ড-টু-এন্ড এনক্রিপশন সহ অডিও এবং ভিডিও কলিংয়ের সুবিধা দেয়। এই স্মার্টফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৭০ প্রসেসর ব্যবহার করা হয়েছে।

Katim R01 : ১,১০০ ডলার (প্রায় ৯১,৭১৭ টাকা)

Katim R01 হল একটি রাগড বিল্ড কোয়ালিটির সাথে আসা স্মার্টফোন, যা আল্ট্রা-সিকিউরিটি প্রদানের পাশাপাশি ব্যাহিকভাবেও ডিভাইসকে সুরক্ষিত রাখে। কেননা এটি হল একটি টেম্পার-প্রুফ স্মার্টফোন, যা MIL-STD 810G মিলিটারি সার্টিফিকেশন প্রাপ্ত। এই ফোনে টু-ফ্যাক্টর অথেন্টিকেশনের জন্য সমস্ত ডেটা একটি সুরক্ষিত স্থানে সংরক্ষণ করা হয়। যেগুলি পাসকোড এবং ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমে ওপেন করা যাবে। এতে উপলব্ধ ইউএসবি ইন্টারফেসটি এমনভাবে ডেভলপ করা হয়েছে, যাতে তা ম্যালওয়্যার এবং ডেটা চুরির থেকে সুরক্ষিত রাখতে পারে ডিভাইসকে৷ অন্যান্য ফিচারের কথা বললে, Katim R01 ফোনে – ১৮:৯ রেসপেক্ট রেশিও সমর্থিত ৬.৫৬ ইঞ্চির ডিসপ্লে প্যানেল এবং কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর রয়েছে। এই অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটে হার্ডেনড অপারেটিং সিস্টেম ভিত্তিক সংস্থার নিজেস্ব কাটিম ওএস প্রি-লোডেড থাকছে। এই ফোন LTE নেটওয়ার্ক সমর্থন করে। এছাড়া এতে শিল্ড মোড এনাবল করার জন্য একটি স্বতন্ত্র বাটন দেওয়া হয়েছে, যা ওয়্যারলেস নেটওয়ার্ক, মাইক্রোফোন এবং ক্যামেরা নিষ্ক্রিয় করতে সক্ষম।