‘ভালো খেললে ওটাই আমার বেতন’, আফগানিস্তানের দল থেকে কোনো অর্থ নেননি জাদেজা, করেছিলেন ফ্রিতে কাজ

গত বছর অনুষ্ঠিত আইসিসি ওয়ানডে বিশ্বকাপে (Odi World Cup 2024) অসাধারণ খেলা দেখিয়েছে আফগানিস্তান ক্রিকেট দল (Afganistan Cricket Team)। সেবারের বিশ্বকাপে পাকিস্তানের মতো দলকে ধুলোয় মিশিয়ে টুর্নামেন্টে বড় অঘটন ঘটিয়েছিল আফগানিস্তান। দলের এই দারুণ পারফরম্যান্সের পেছনে খেলোয়াড়দের কঠোর পরিশ্রমের পাশাপাশি ডাগআউটে থেকে এমন একজনও রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। তিনি আর কেউ নন, ভারতের প্রাক্তন চ্যাম্পিয়ন ক্রিকেটার অজয় জাদেজা। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তান ক্রিকেট দলের মেন্টর ছিলেন অজয় জাদেজা (Ajay Jadeja)।

তার তত্ত্বাবধানে আফগানিস্তান দল টুর্নামেন্টে তাদের ৯ ম্যাচ খেলে ৪টিতে জয় পায় এবং শেষ চারে পৌঁছানোর খুব কাছাকাছি ছিল, যদিও তা হতে পারেনি। ৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে শেষ করলেও ওয়ানডে বিশ্বকাপে তারা যেভাবে খেলেছে, তা ছিল বিস্ময়কর।

একই সঙ্গে আফগানিস্তান দলের সঙ্গে অজয় জাদেজাকে নিয়ে এমন একটা কথা প্রকাশ পেয়েছে, যা গোটা দেশকে গর্বিত করবে। আফগানিস্তান ক্রিকেট দলের সিইও এক সাক্ষাৎকারে জানিয়েছেন, আফগান দলে যোগ দেওয়ার জন্য অজয় জাদেজা পারিশ্রমিক হিসেবে এক টাকাও নেননি। অজয় জাদেজা শুধু বলেছেন, ভালো খেললে সেটাই হবে আমার পারিশ্রমিক, সেটাই হবে আমার পুরস্কার। যদিও অজয় জাদেজা এই বিষয়ে সংবাদমাধ্যমের সামনে কখনও কিছু বলেননি, তবে তিনি যা করেছেন তা অত্যন্ত প্রশংসনীয়।

আফগানিস্তান ক্রিকেটের উন্নয়নে বিসিসিআইয়ের বড় অবদান রয়েছে। বিসিসিআই আফগানিস্তান দলকে ভারতে ক্রিকেট প্রশিক্ষণ ও খেলার জন্য একটি স্টেডিয়াম সরবরাহ করেছে। এই কারণেই আফগানিস্তান আজ বিশ্ব ক্রিকেটে ক্রমাগত তার আধিপত্য প্রমাণ করছে।