HomeSportIPL Final-WPL Final: কেকেআরের রূপকথার জয় লেখা হয়েছিল WPL ফাইনালেও, দেখে নিন দুটি চ্যাম্পিয়ন দলের অবিশ্বাস্য সাদৃশ্য

IPL Final-WPL Final: কেকেআরের রূপকথার জয় লেখা হয়েছিল WPL ফাইনালেও, দেখে নিন দুটি চ্যাম্পিয়ন দলের অবিশ্বাস্য সাদৃশ্য

দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) এই বছর আইপিএলে (IPL 2024) আবারও চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস তৈরি করলো। টুর্নামেন্টের প্রথম থেকে শেষ পর্যন্ত নিজেদের দাপট বজায় রেখে গতকাল ফাইনালে নাইটরা সানরাইজার্স হায়দ্রাবাদকে (Sunrisers Haydrabad) রীতিমতো উড়িয়ে দেয়। অন্যদিকে এই বছর আইপিএলের ফাইনালের সাথে কাকতালীয়ভাবে এই বছর মহিলা প্রিমিয়ার লিগের ফাইনালের একাধিক সাদৃশ্য ক্রিকেটপ্রেমীদের অবাক করেছে।

গতকাল এমএ চিদাম্বরম স্টেডিয়ামে ২০২৪ আইপিএলের গুরুত্বপূর্ণ ফাইনালে সানরাইজার্স হায়দ্রাবাদ প্রথমে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। তবে কলকাতা নাইট রাইডার্সের হয়ে মিচেল স্টার্ক প্রথম থেকেই ভয়ঙ্কর হয়ে ওঠেন। তিনি একাই ৩ ওভারে মাত্র ১৪ রান দিয়ে ২ টি উইকেট সংগ্রহ করেন। এছাড়াও হার্ষিত রানা ২ টি এবং আন্দ্রে রাসেল ৩ টি উইকেট সংগ্রহ করে হায়দ্রাবাদকে রীতিমতো চাপে ফেলে দেন।

এর ফলে প্রথম ইনিংসে প্যাট কামিন্সরা (Pat Cummins) ১৮.৩ ওভারে ১১৩ রানে অলআউট হয়ে যায়। এরপর দ্বিতীয় ইনিংসে কলকাতা ব্যাট করতে নেমে প্রথম থেকেই তারা বিধ্বংসী ফর্মে শুরু করে। আফগান তারকা রহমানুল্লাহ গুরবাজের ৩২ বলে ৩৯ রানে এবং ভেঙ্কটেশ আইয়ারের মাত্র ২৬ বলে ৫২ রানে ভর করে নাইটরা মাত্র ১০.৩ ওভারেই ৮ উইকেটে বিশাল জয় তুলে নেয়। উল্লেখ্য এই বছর মহিলা প্রিমিয়ার লিগের ফাইনালেও আমরা একই রকম ছবি দেখতে পেয়েছি।

২০২৪ ডব্লিউপিএলের ফাইনালে দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals) রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (Royal Challengers Bangaluru) বিপক্ষে প্রথমে ব্যাটিং করে এই বছর আইপিএলের ফাইনালে হায়দ্রাবাদের মতোই ১৮.৩ ওভারে ১১৩ রানে অল আউট হয়ে যায়। এরপর বেঙ্গালুরুর ৮ উইকেটে কলকাতা নাইট রাইডার্সের মতো জয় তুলে নিয়ে রেকর্ড তৈরি করে। অন্যদিকে আরেকটি বিষয়ও দুই টুর্নামেন্টের ফাইনালের মধ্যে কাকতালীয়ভাবে মিলে গেছে। এই বছর আইপিএলে কলকাতা ভারতীয় অধিনায়ক শ্রেয়াস আইয়ারের (Shreyas Iyer) নেতৃত্বে প্যাট কামিন্সের সানরাইজার্স হায়দ্রাবাদকে পরাজিত করেছে।

এই প্যাট কামিন্সের নেতৃত্বে আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়া গত বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এবং একদিনের বিশ্বকাপের ফাইনালে ভারতীয় দলকে পরাজিত করেছিল। ঠিক একইভাবে এই বছর মহিলা প্রিমিয়ার লিগে ব্যাঙ্গালুরুর ভারতীয় অধিনায়ক স্মৃতি মান্ধানা (Smriti Mandhana) দিল্লির অস্ট্রেলিয়ান অধিনায়ক মেগ ল্যানিংকে (Meg Lanning) পরাজিত করে দৃষ্টান্ত তৈরি করেন। এই অস্ট্রেলিয়ান তারকা ক্রিকেটারের নেতৃত্বে ২০২০ সালে মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপে অজিরা ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। এছাড়াও ২০২২ সালের কমনওয়েলথ গেমসেও মেগ ল্যানিংয়ের নেতৃত্বে অস্ট্রেলিয়া মহিলা ব্লু বিগ্রেডদের হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল।

RELATED ARTICLES

আরও পড়ুন